বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Elephant: ৯ ঘণ্টার চেষ্টার পরেও গরুমারাতে যেতে চাইল না অসুস্থ হাতি, এত জেদ!

Elephant: ৯ ঘণ্টার চেষ্টার পরেও গরুমারাতে যেতে চাইল না অসুস্থ হাতি, এত জেদ!

কুনকি হাতি দিয়েও অসুস্থ হাতিটিকে সরানোর চেষ্টা করা হয়। প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

জেসিবি দিয়ে হাতিটিকে ঠেলে কোনওরকমে ট্রাকে তোলার জন্য সবরকম চেষ্টা করা হয়। কুনকি হাতির সহায়তাতেও হাতিটিকে সরানোর চেষ্টা করা হয়। বনদফতরের অভিজ্ঞ বনকর্মীরা চেষ্টার সবরকম চেষ্টা করেন।

নাথুয়া রেঞ্জের খেরকাটার জঙ্গলে দীর্ঘদিন ধরে হাতিটি অসুস্থ অবস্থায় রয়েছে। প্রায় মাস খানেক ধরে অসুস্থ হাতিটি। পশু চিকিৎসকরাও হাতিটিকে দেখে গিয়েছিলেন। তবে শুক্রবার সেই অসুস্থ হাতিটিকে গরুমারা জাতীয় উদ্য়ানে নিয়ে যেতে চেয়েছিল বনদফতর। এজন্য যাবতীয় ব্যবস্থাও করা হয়েছিল। কিন্তু নানা চেষ্টা সত্ত্বেও নিজের জঙ্গল ছেড়ে যেতে চাইল না হাতিটি। ট্রাকে অর্ধেক ওঠার পরেও সেটি নেমে আসে বলে খবর। কুনকি হাতিরাও কম চেষ্টা করেনি। কিন্তু খালি হাতেই ফিরতে হল বনদফতরকে। প্রায় ৯ ঘণ্টা ধরে চেষ্টার পরেও ট্রাকে উঠতে চায়নি হাতিটি। ঠিক কী হয়েছিল ব্যাপারটা?

আসলে খেরকাটার জঙ্গলেই অসুস্থ হাতিটি রয়েছে। সেটিকে গরুমারার জাতীয় উদ্যানে নিয়ে আসতে পারলে খাওয়া দাওয়া বা চিকিৎসার কোনও সমস্যা হবে না। সেকারণেই হাতিটিকে গরুমারা জাতীয় উদ্যানে নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছিল বনদফতর। সেই মতো দুজন পশু চিকিৎসককে জঙ্গলে নিয়ে আসা হয়। জেসিবি দিয়ে হাতিটিকে ট্রাকে তোলার ব্যবস্থা করা হয়েছিল। গরুমারা জাতীয় উদ্যানের তিনটি কুনকি হাতি ফুলমতি, ভোলানাথ ও কাবেরীকেও নিয়ে যাওয়া হয়েছিল। গধেয়ারকুটি বিট থেকে আনা হয় মিতালি নামে অপর কুনকি হাতিকে। সব মিলিয়ে একেবারে সাজো সাজো রব। জঙ্গলের বাইরে পুলিশ বাহিনীকেও মজুত রাখা হয়।

বনদফতরের পদস্থ কর্তারাও ঘটনাস্থলে চলে যান। মোরাঘাট নাথুয়া, ডায়না, খুনিয়া রেঞ্জের বনকর্মীরাও এলাকায় চলে যান। এরপর শুরু হয় হাতিকে ট্রাকে তোলার চেষ্টা।

জেসিবি দিয়ে হাতিটিকে ঠেলে কোনওরকমে ট্রাকে তোলার জন্য সবরকম চেষ্টা করা হয়। কুনকি হাতির সহায়তাতেও হাতিটিকে সরানোর চেষ্টা করা হয়। বনদফতরের অভিজ্ঞ বনকর্মীরা চেষ্টার সবরকম চেষ্টা করেন। কিন্তু শেষ পর্যন্ত সফল হয়নি বনদফতর।

স্থানীয় সূত্রে খবর, হাতিটি ট্রাকের অর্ধেকটা উঠে পড়েছিল। কিন্তু তারপর আর উঠতে চায়নি। এরপর ফের সেটি নেমে পড়ে ট্রাক থেকে। অভিজ্ঞ মহলের মতে, ইচ্ছার বিরুদ্ধে জংলী হাতিকে জোর করে কিছু করানোর চেষ্টা করলে তাতে হিতে বিপরীত হতে পারে। তবে হাতিটিকে গরুমারা জাতীয় উদ্যানে নিয়ে আসার ব্যাপারে চেষ্টার কোনও কসুর করেনি বনদফতর। কিন্তু শেষ পর্যন্ত আপাতত হাল ছেড়ে দিল বনদফতর।

তবে সূত্রের খবর, হাতিটি আপাতত কিছুটা সুস্থ আছে। আগামী দিনে সেটি যাতে আরও অসুস্থ না হয়ে পড়ে সেদিকে খেয়াল রাখা হচ্ছে।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

ফাঁকা মাঠে গোল দেওয়া হচ্ছে না গম্ভীরের, ভারতের কোচ হওয়ার দৌড়ে সামনে এল বড় নাম! কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু ছোট্ট ভুতুর রূপে ঘায়েল নেটপাড়া, তাঁর লজেন্স দাদা-কে এখন কেমন দেখতে হয়েছে? প্রার্থী নিয়ে বিদ্রোহ চরমে বঙ্গ–বিজেপিতে, বাগদায় ভেঙে গেল মণ্ডল কমিটি নিট ইউজি ২০২৪এ ‘সিলেবাসের বাইরের প্রশ্ন’ নিয়ে NTAর দাবি খারিজ NCERTর আটকে থাকা পর্যটকদের সড়কপথে উদ্ধার করা চলছে, সিকিম ধসে জনজীবন বিপর্যস্ত সমাজে 'নোংরামি' ছড়াচ্ছে মাস্কের ‘এক্স’, অভিযোগে ব্যান করতে পারে এই দেশ মেহেন্দির রাতে নাচতে নাচতে অজ্ঞান হয়ে গেলেন কনে, চিকিৎসা শুরুর আগেই অকাল মৃত্যু আপনি কি ৪০ অতিক্রান্ত? সাবধান, এই ভুলগুলি করলে কমে যেতে পারে শুক্রাণুর পরিমাণ বিরল রোগে আক্রান্ত হয়ে শ্রবণশক্তি হরিয়েছেন অলকা, দ্রুত আরোগ্য কামনায় সহকর্মীরা

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.