বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Elephant attack: জঙ্গলের ভেতরে মহিলাকে পিষে দিল হাতি, ঝাড়গ্রামে ভয়াবহ ঘটনা

Elephant attack: জঙ্গলের ভেতরে মহিলাকে পিষে দিল হাতি, ঝাড়গ্রামে ভয়াবহ ঘটনা

হাতির হানায় মৃত্যু। প্রতীকী ছবি (HT_PRINT)

বিশেষজ্ঞদের মতে বহু ক্ষেত্রে হাতিদের করিডরে মানুষ বসবাস করা শুরু করেছে। তার জেরে এই সংঘাত আরও বেড়েছে। তাদের জঙ্গলও ফাঁকা হয়ে গিয়েছে। জঙ্গলের খাবারের অভাব প্রকট। সেকারণে তারা পাকা ফসলের খোঁজে লোকালয়ে বেরিয়ে আসে। আর তখনই বাঁধে সংঘাত।

ফের হাতির হানায় মৃত্যু। তবে এবার জঙ্গল থেকে লোকালয়ে বেরিয়ে এসে হাতি তাণ্ডব চালিয়েছে এমনটা নয়। স্থানীয় এক মহিলা পাতা তুলতে জঙ্গলে গিয়েছিলেন। সেখানেই হাতির হানায় মৃত্যু হয় তাঁর। ঝাড়গ্রামের নয়াগ্রাম থানার নিগুইয়ের জঙ্গলের ঘটনা। অত্যন্ত মর্মান্তিক ঘটনা। মৃতের বয়স মাত্র ২৪ বছর। তাঁর নাম দয়মন্তী মাহাতো। স্থানীয় এলাকাতেই তাঁর বাড়ি।

সূত্রের খবর, মূলত পেটের দায়েই জঙ্গলে অনেকে পাতা তুলতে যান। আবার জ্বালানি কাঠ সংগ্রহের জন্য়ও অনেকে জঙ্গলে যান। আর সেই জঙ্গলে হাতির দল ছিল। সেই হাতির হানায় তার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। পরে তার মৃত্যুর খবর জানা যায়। বনদফতরের কর্মীরা ও স্থানীয় বাসিন্দারা গিয়ে ওই দেহটি উদ্ধার করেন। ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

তবে এর আগেও ঝাড়গ্রামে হাতির হানা হয়েছে। আরামবাগে আবার লোকালয়ে সম্প্রতি হাতি ঢুকে তাণ্ডব চালিয়েছিল। সেই ভিডিয়ো দেখে শিউরে উঠেছিলেন অনেকেই। তবে চলতি বছরেই হাতির তাণ্ডবে প্রাণহানির অত্যন্ত মর্মান্তিক ঘটনা হয়েছিল উত্তরবঙ্গে। সেদিন মাধ্যমিক পরীক্ষা দিতে যাচ্ছিল এক পরীক্ষার্থী। তার বাবার সঙ্গে সে বাইকে চেপে যাচ্ছিল। সেই সময় আচমকা তাদের সামনে একটি হাতি এসে যায়। কিছু বুঝে ওঠার আগে ওই ছাত্রকে পিষে দেয় হাতিটি। তবে কোনওরকমে পালিয়ে প্রাণে বাঁচেন তার বাবা।

ঘটনার কথা জেনে শোকপ্রকাশ করেছিলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি পরীক্ষার্থীদের জন্য় বাসের ব্যবস্থা করতে বলেছিলেন। এদিকে পরীক্ষার সময় পরীক্ষার্থীদের যাতায়াতের সময় তারা যাতে বন্য জন্তুদের মুখে না পড়ে তা নিয়ে বিশেষ সতর্ক হয়েছিল বনদফতর।

তবে ওয়াকিবহাল মহলের মতে, মানুষ ও হাতির মধ্য়ে সংঘাত নতুন কিছু নয়। এনিয়ে বহু আলোচনা বছরের পর বছর ধরে হয়েছে। বিশেষজ্ঞদের মতে বহু ক্ষেত্রে হাতিদের করিডরে মানুষ বসবাস করা শুরু করেছে। তার জেরে এই সংঘাত আরও বেড়েছে। তাদের জঙ্গলও ফাঁকা হয়ে গিয়েছে। জঙ্গলের খাবারের অভাব প্রকট। সেকারণে তারা পাকা ফসলের খোঁজে লোকালয়ে বেরিয়ে আসে। আর তখনই বাঁধে সংঘাত। সেই সঙ্গে তাদের জঙ্গলে কাঠ সংগ্রহ করতে ঢুকে পড়ে স্থানীয়রা। অনেকে পেটের টানে প্রাণের ঝুঁকি নিয়ে জঙ্গলে যেতে বাধ্য হন। তবে তারাও অনেক সময় হাতির মুখে পড়ে যান। আর তার পরিণতি হয় ভয়াবহ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কৃষকদের 'পালটি' দেখে হতবাক কেন্দ্র, আন্দোলনকারীদের নয়া বার্তা কৃষিমন্ত্রীর জরুরি অবস্থার সময় ছেড়েছিলেন ইন্দিরার দেওয়া পদ, প্রয়াত সিনিয়র আইনজীবী ফলি নরিমান দাদাসাহেব ফালকে সম্মান: পুরস্কার পেলেন শাহরুখ-ভিকি, দেখুন সম্পূর্ণ বিজয়ীর তালিকা কাল বুধ গেল কুম্ভে, ত্রিগ্রহী যোগের শুভ প্রভাবে ৩ রাশির বাড়বে সামাজিক প্রতিপত্তি IND vs ENG: ভারত বিরাট, কেএল-কে ছাড়াই সাফল্য পাচ্ছে- তরুণদের কৃতিত্ব সৌরভের কলার খোসা বা শাক কেটে গোড়া কি ফেলে দেন? এগুলি দিয়ে কী করা যায় জানেন! 'আধার নিষ্ক্রিয়তায় BJP-র বিরুদ্ধে চলে যেতে পারে বাংলা', শুভেন্দুর চিঠি মোদীকে লন্ডনে ঘুরছেন বিরাট, ছেলে অকায়ের জন্মের খবর দিয়েই প্রকাশ্যে অনুষ্কার-স্বামী আজ কাদের প্রেম জীবনে পরিবর্তন আসতে পারে, কী বলছে আজকের প্রেম রাশিফল বাংলার 'খলিস্তানি' বিতর্কের আঁচ পঞ্জাবে, BJP-র বিরুদ্ধে তোপ অমৃতসরের গুরুদ্বারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.