বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > লোকালয়ে তাণ্ডব চালাচ্ছে ৫০টি হাতি, ফের ফসলের ক্ষয়-ক্ষতির আশঙ্কা ঝাড়গ্রামে

লোকালয়ে তাণ্ডব চালাচ্ছে ৫০টি হাতি, ফের ফসলের ক্ষয়-ক্ষতির আশঙ্কা ঝাড়গ্রামে

লোকালয়ে ঢুকে পড়েছে হাতি। প্রতীকী ছবি।

কোনওভাবেই তাড়ানো সম্ভব হচ্ছে না। শুক্রবার দিনভর দাপিয়ে বেড়িয়েছে এই দাঁতাল হাতির দল। 

ফের হাতির তাণ্ডব ঝাড়গ্রামে। লোকালয়ে ঢুকে পড়ল হাতির দল। ঝাড়গ্রাম জেলার নয়াগ্রাম ব্লকের তপবন এলাকায় ৫০ টি দাঁতাল হাতির একটি দল ঢুকে পড়েছে বলে খবর। এরজেরে আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। স্থানীয়দের বক্তব্য, এই দলে প্রায় ৫০টিরও বেশি হাতি রয়েছে। যা কোনওভাবেই তাড়ানো সম্ভব হচ্ছে না। শুক্রবার দিনভর দাপিয়ে বেড়িয়েছে এই দাঁতালের দল।

দিন চারেক আগেই কয়েকটি দাঁতাল হাতি তাণ্ডব চালিয়েছিল ঝাড়গ্রামের পুকুরিয়া এলাকায়। যার জেরে ৩-৪ টি আদিবাসী সম্প্রদায়ের মানুষের বাড়ি ভেঙে যায়। ঘটনায় হতাহতের কোনও খবর না থাকলে অল্পের জন্য রক্ষা পেয়েছিলেন বাড়ির বাসিন্দারা। তার রেশ কাটতে না কাটতেই শুক্রবার ফের লোকালয় হাতির তান্ডব দেখা যাওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয়রা।

এলাকাবাসীরা ফসলের ক্ষতি হওয়ার আশঙ্কা করছেন। এখন বহু শীতকালীন ফসল এবং ধানের জমি রয়েছে। হাতির তাণ্ডবে সেই সমস্ত ফসল নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। এলাকাবাসীরা প্রথমে নিজেরাই বাজি পটকা ফাটিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করেন। কিন্তু, তারপরেও হাতির দলকে এলাকাছাড়া করতে না পারায় তারা বনদফতরকে খবর দেন। খবর পাওয়ার পরেই বনদফতরের কর্মী আধিকারিকরা সেখানে গিয়ে হাতির গতিবিধির ওপর নজরদারি চালানোর পাশাপাশি সে গুলোকে তাড়ানোর চেষ্টা করেন।

প্রসঙ্গত, মাসখানেক আগেই ৩০টিরও বেশি হাতির দল তান্ডব চালিয়ে বেরিয়েছিল ঝাড়গ্রাম থেকে শুরু করে পশ্চিম বর্ধমানে। যার জেরে বিস্তীর্ণ এলাকার কৃষকদের ফসলের ক্ষতি হয়েছিল। প্রায় এক সপ্তাহের বেশি সময় ধরে চেষ্টা করে তাদের পুনরায় জঙ্গলে তাড়িয়ে দিতে সক্ষম হয়েছিল বনবিভাগ।

বন্ধ করুন