বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > গ্রামে ঢুকে পড়ল বড় হাতির দল, তাণ্ডবে ক্ষতি হচ্ছে ফসলের, চিন্তায় গ্রামবাসীরা
বাঁকুড়ায় ঢুকেছে হাতির দল। প্রতীকী ছবি (AFP)
বাঁকুড়ায় ঢুকেছে হাতির দল। প্রতীকী ছবি (AFP)

গ্রামে ঢুকে পড়ল বড় হাতির দল, তাণ্ডবে ক্ষতি হচ্ছে ফসলের, চিন্তায় গ্রামবাসীরা

  • ১০টি হাতির একটি দল বিষ্ণুপুরের ঢেঙ্গাশোল গ্রামের কৃষি জমিতে ঢুকে পড়ে।

এবার হানা দিল হাতির দল। বাঁকুড়ার গ্রামে সদলবলে ঢুকে পড়ল হাতিরা। আর তাতেই আতঙ্কিত হয়ে পড়েছেন গ্রামবাসীরা। কারণ শুধু প্রবেশ করেই থাকেনি তারা। বরং হাতির আক্রমণে ক্ষতিগ্রস্থ হয়েছে বহু বাড়ি–ঘর। নষ্ট হচ্ছে জমি ফসল। বুধবার গভীররাতে ১০টি হাতির একটি দল বিষ্ণুপুরের ঢেঙ্গাশোল গ্রামের কৃষি জমিতে ঢুকে পড়ে।

বৃহস্পতিবার তাদের দেখা গিয়েছে খেতে। বাঁকুড়ার বেলিয়াতোড় থেকে সোনামুখী হয়ে বিষ্ণুপুর রেঞ্জ পর্যন্ত একটি হাতির দল ঘোরাফেরা করছে। তারা খাবারের সন্ধানে এবার এই গ্রামে ঢুকে পড়েছে। নষ্ট হচ্ছে খেত। এই হাতির দলের পায়ের তলায় পিষে ক্ষতিগ্রস্থ হচ্ছে চাষের আলুগুলি। এখন এই হাতির দল পাঞ্চেত ডিভিশন এলাকায় অবস্থান করছে। ফলে আতঙ্কিত জঙ্গল লাগোয়া গ্রামগুলির বাসিন্দারা।

এই ঘটনায় গ্রামবাসীরা জানাচ্ছেন, গভীররাতে ১০টি হাতির একটি দল আলু–টম্যাটো চাষের জমিতে অবাধে তাণ্ডবলীলা চালিয়েছে। ফসল নষ্ট করছে হাতির দল। এভাবে চলতে থাকলে আত্মহত্যা করা ছাড়া কোন উপায় নেই। চরম আতঙ্কে দিন কাটছে। বন দফতরের কাছে সাহায্য চাওয়া হয়েছে। তারা এসে এই হাতির দল তাড়ালে শান্তি মিলবে।

এমনিতেই নিম্নচাপের জেরে ফসলের ক্ষতি হয়েছে। সেখানে আবার এই হাতির দলের জন্য ফসলের ক্ষতি হলে জীবন–জীবিকা চালানো কঠিন হয়ে পড়বে বলে জানাচ্ছেন এলাকার মানুষেরা। বিষ্ণুপুরের রেঞ্জার তপোব্রত রায় বলেন, ‘‌হাতির ঢোকার খবর জানিয়ে এলাকায় মাইকিং করা হয়েছিল। হাতির হানায় ক্ষতিগ্রস্ত কৃষকরা সবাই সরকারি নিয়মানুযায়ী ক্ষতিপূরণ পাবেন।’‌

বন্ধ করুন