বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ঝাড়খণ্ড থেকে বাংলায় জোর করে হাতি পাঠানো হচ্ছে, বিস্ফোরক দাবি জ্যোতিপ্রিয়র

ঝাড়খণ্ড থেকে বাংলায় জোর করে হাতি পাঠানো হচ্ছে, বিস্ফোরক দাবি জ্যোতিপ্রিয়র

হাতিকে জোর করে ঝাড়খণ্ড থেকে বাংলায় ঠেলে দেওয়ার অভিযোগ। প্রতীকী ছবি (HT_PRINT)

দিন কয়েক আগেই ঝাড়গ্রামে একটি হাতিকে ঘুম পাড়ানি গুলি করে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার পথে হাতির মৃত্যু হয়। রাজ্যের বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, ওই হাতেটির গলায় ঘা ছিল। তা থেকে গোটা শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। বিভিন্ন জায়গায় তাণ্ডব চালিয়েছিল ওই হাতিটি। 

অসুস্থ এবং ক্ষিপ্ত হাতিদের এক রাজ্য থেকে জোর করে ঠেলে দেওয়া হচ্ছে অন্য রাজ্যে। এমনই অভিযোগ তুলেছেন খোদ রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তাঁর দাবি, ঝাড়খণ্ড থেকে মাঝে মধ্যেই উন্মত্ত এবং অসুস্থ হাতিকে জোর করে বাংলায় ঠেলে দেওয়া হচ্ছে। তার ফলে প্রাণহানির ঘটনা বাড়ার পাশাপাশি জমির পর জমির ফসল নষ্ট হচ্ছে। আবার পালটা বাংলার বিরুদ্ধে অভিযোগ তুলেছে ঝাড়খণ্ড সরকার। তাদের বক্তব্য, দুই রাজ্য সীমানা বরাবর পরিখা কেটে রেখে হাতির স্বাভাবিক রুট বন্ধ করে দিয়েছে পশ্চিমবঙ্গ। যার ফলে হাতি পশ্চিমবঙ্গে ঢুকতে না পেরে ঝাড়খণ্ডে তাণ্ডব চালাচ্ছে। এখনও পর্যন্ত এ বছর ঝাড়খণ্ডে হাতির হামলায় ৮ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন:  জলপাইগুড়িতে বাজ পড়ে মৃত্যু ২টি হাতির

দিন কয়েক আগেই ঝাড়গ্রামে একটি হাতিকে ঘুম পাড়ানি গুলি করে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার পথে হাতির মৃত্যু হয়। রাজ্যের বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, ওই হাতেটির গলায় ঘা ছিল। তা থেকে গোটা শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। বিভিন্ন জায়গায় তাণ্ডব চালিয়েছিল ওই হাতিটি। ঝাড়খণ্ডে থাকার সময় ওই হাতির হানায় ৪ জনের মৃত্যু হয়েছিল। বাংলাতে আসার পরে ওই হাতির হানায় আরও ৩ মৃত্যু হয়। বনমন্ত্রীর দাবি, ওই হাতটি ঝাড়খণ্ড থেকে বাংলায় এসেছিল। বনমন্ত্রীর মতে, সাধারণত অন্য কোনও পশুর গায়ে ঘা হলে তারা জিব দিয়ে সেই ঘা চাটতে থাকে। যার ফলে ঘা একসময় শুকিয়ে যায়। কিন্তু, হাতির তা পারে না। তাই দেওয়ালে বা গাছে হাতিরা গা ঘষতে থাকে। তার ফলে ঘা আরও বেড়ে যায় এবং এর ফলে হাতিরা আরও ক্ষিপ্ত হয়ে ওঠে।

বনদফতর সূত্রে জানা গিয়েছে, গত কয়েক মাসের মধ্যে রাজ্যে এরকম ৪ টি হাতি ঝাড়খণ্ড থেকে বাংলায় এসেছিল। সেই হাতিগুলি অসুস্থ ছিল। ট্র্যাঙ্কুলাইজ় করে হাতিগুলিকে রেসকিউ সেন্টারে নিয়ে গিয়ে চিকিৎসা করা হয়। সুস্থ হওয়ার পর হাতিগুলি ছেড়ে দেওয়া হয়। তার মধ্যে তিনটি হাতি উত্তরবঙ্গের বক্সার জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। তবে হাতি নিয়ে শুধু যে ঝাড়খণ্ড সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাই নয়, ওড়িশা সরকারের বিরুদ্ধেও অভিযোগ উঠেছে। রাজ্যের প্রাক্তন মুখ্য বনপাল অতনু রাহা জানান, হাতির পাল আটকাতে ওড়িশার দিকে পরিখা কেটে রেখেছে সে রাজ্যের সরকার। ফলে হাতি ওড়িশায় প্রবেশ করতে পারে না। প্রবেশ পুনরায় হাতগুলি বাংলায় ফিরে এসে তাণ্ডব চালাচ্ছে।

যদিও হাতি বিশেষজ্ঞদের বক্তব্য, রাজ্যের সীমানা বরাবর নজরদারি বাড়ালেই হাতির অনুপ্রবেশ আটকানো যাবে। ঝাড়খণ্ডের প্রিন্সিপাল চিফ কনজারভেটর অফ ফরেস্ট সঞ্জয় শ্রীবাস্তব দাবি করেন, বাংলায় জোর করে কোনও হাতি পাঠানো হয় না বরং, পশ্চিমবঙ্গ সরকার পরিখা কেটে হাতির রুট ব্লক করে দিয়েছে। তাতে খুব ক্ষতি হচ্ছে। হাতি নিয়ে গত বছর অক্টোবর মাসে কলকাতায় বাংলা, ওডিশা ও ঝাড়খণ্ড সরকারের বৈঠক হয়েছিল ।

বাংলার মুখ খবর

Latest News

‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন? KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের T20 World Cup-এর জন্য ভিভকে মেন্টর হিসেবে চাইছে PCB,রাজি হলেন উইন্ডিজ কিংবদন্তি? কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়? স্বপ্নে শিবলিঙ্গ দেখা কীসের ইঙ্গিত দেয়? জানুন শাস্ত্রমত কী বলছে সবটাই মিথ্যে, প্রশান্ত ভার্মার ছবি থেকেই মোটে সরে দাঁড়াননি রণবীর! ব্যাপারটা কী? রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.