বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Elephant: জাতীয় সড়কের পাশে গজরাজের দল, জঙ্গলে ফেরাতে ঘাম ঝরালো বনদফতর‌

Elephant: জাতীয় সড়কের পাশে গজরাজের দল, জঙ্গলে ফেরাতে ঘাম ঝরালো বনদফতর‌

হাতির দল (REUTERS)

এই ঘটনা দেখে তিনি বন দফতরে খবর দেন। তখন সেই খবর পেয়ে বিন্নাগুড়ি বন দফতরের কর্মীরা এসে হাতিগুলিকে জঙ্গলে ফেরাতে বাজি, পটকা এবং সাইরেন বাজায়। কিন্তু হাতির পাল জঙ্গলে যেতে নারাজ। হাতিদের জঙ্গলে ফেরাতে ব্যর্থ হয় বন দফতর। তখন পাহাড়া দিতে শুরু করে বন দফতরের কর্মীরা।

আবার হাতির দল লোকালয়ে। আর তা দেখে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কারণ ২০২৩ সালের প্রথম দিনেই জাতীয় সড়কের পাশে দেখা গেল হাতির দল। প্রথমে আতঙ্ক থাকলেও পড়ে তা কাটিয়ে উঠে মানুষ ভিড় জমান দেখতে। পিকনিকে যাঁরা এসেছিলেন সেইসব পর্যটকরা সেখানে ভিড় জমিয়ে দেন। বছরের প্রথম দিনে রাস্তার পাশে গজরাজের দল দেখে আপ্লুত হয়ে পড়েন সাধারণ মানুষজন। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয় বিন্নাগুড়ি বন্যপ্রাণ দফতরের কর্মীদের।

ঠিক কী ঘটেছে বানারহাটে?‌ রবিবার ১ জানুয়ারি সকালে রেতির জঙ্গল থেকে মোরাঘাট জঙ্গলে যাচ্ছিলেন বানারহাটের বাসিন্দা কার্তিক ওরাও নামে এক ব্যক্তি। তখন তিনি দেখতে পান, হিন্দি কলেজের পাশে পরিত্যক্ত এয়ারফিল্ডের ঝোপে শাবক–সহ ১৮টি হাতির একটি দল দাঁড়িয়ে রয়েছে। এটা দেখে তিনি বুঝতে পারেন বিশ্রাম নিতে দাঁড়িয়ে আছে ওই হাতির দলটি।

তারপর কী ঘটল সেখানে?‌ এই ঘটনা দেখে তিনি বন দফতরে খবর দেন। তখন সেই খবর পেয়ে বিন্নাগুড়ি বন দফতরের কর্মীরা এসে হাতিগুলিকে জঙ্গলে ফেরাতে বাজি, পটকা এবং সাইরেন বাজায়। কিন্তু হাতির পাল জঙ্গলে যেতে নারাজ। হাতিদের জঙ্গলে ফেরাতে ব্যর্থ হয় বন দফতর। তখন পাহাড়া দিতে শুরু করে বন দফতরের কর্মীরা। সন্ধ্যায় ওই দলটিকে মোরাঘাট জঙ্গলে ফিরিয়ে দিতে সফল হয় বনদফতর।

ঠিক কী বলছে বনদফতর?‌ এই পরিস্থিতিতে প্রচুর মানুষ দাঁড়িয়ে হাতির ছবি তোলেন। এই বিষয়ে বিন্নাগুড়ি বন্যপ্রান শাখার রেঞ্জার শুভাশিস রায় বলেন, ‘সকালে অনেক চেষ্টার পরও হাতির দলকে জঙ্গলে ফেরানো যায়নি। এখানে একপাশে রয়েছে রাজ্য সড়ক, অন্য পাশে রয়েছে জাতীয় সড়ক। আর একটু এগোলে আলিপুর–শিলিগুড়ি রেলপথ। তাই সারাদিন হাতিগুলিকে জঙ্গলে দাঁড় করিয়ে রেখে সন্ধ্যার পর পাশেই মোরাঘাট জঙ্গলে পাঠিয়ে দেওয়া হয়।’

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জানুন ১৩ জুনের রাশিফল ৩ হাজার শিশুর প্রাণ বাঁচালেন, OT-তে এককোণে দাঁড়িয়ে সমানে প্রার্থনা পলক মুচ্ছলের গ্য়ালাক্সি অ্যাপার্টমেন্টে গুলি চলার ঘটনায় পুলিশের কাছে বয়ান রেকর্ড করলেন সলমন ৬ মাসের মধ্যে ৩ দলের হয়ে মুখ্যমন্ত্রী হন! সেই পেমাকেই কুর্সিতে বসাল অরুণাচল BJP মূল সুবিধাভোগীর হয়ে চাকরি বিক্রির টাকা তুলেছে আরেকজন, আদালতে জানাল CBI USA vs IND, ICC T20 WC 2024 Live: টস জিতলেন রোহিত, অধিনায়ককেই পাচ্ছে না আমেরিকা 'চুপি চুপি গিয়ে আমি.....' 'অথৈ' দেখতে এসে কোন রহস্য ফাঁস করলেন সোহিনী? কলকাতা-বিধাননগরে কোনও হুক্কা বার বন্ধ হচ্ছে না, জানিয়ে দিল হাইকোর্ট জামাইষষ্ঠীর দিনই প্রকাশ্যে দর্শনা, বিক্রম আর মধুমিতার সম্পর্কে টানাপোড়েন! পাকিস্তানি গান 'চুরি করে' আশিকির সুর তৈরি করেন নদিম-শ্রাবণ, অভিযোগ ললিতের

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.