বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Enforcement Directorate: অনুব্রত ছাড়াও রাজ্যের ১২জন প্রভাবশালী লটারি জিতেছেন!‌ কী দাবি ইডির?‌

Enforcement Directorate: অনুব্রত ছাড়াও রাজ্যের ১২জন প্রভাবশালী লটারি জিতেছেন!‌ কী দাবি ইডির?‌

ইডি অফিসাররা।

৩০ থেকে ৪০ লক্ষের মধ্যে লটারি জিতেছেন যাঁরা তাঁদের খোঁজ করতেন প্রভাবশালীরা। এই খোঁজ মেলার পর তাঁদের বাড়ি নিয়ে যাওয়া হতো নগদের থলি। ওই টাকা দিয়ে টিকিট নিয়ে নেওয়া হতো। আর টিকিটের নম্বর লটারি সংস্থার আধিকারিকদের কাছে পাঠিয়ে দিতেন প্রভাবশালীরা। এভাবেই কালো টাকাকে সাদা করেছেন তাঁরা।

লটারি কাণ্ডে শুধু অনুব্রত মণ্ডলের নাম নেই। এই কাণ্ডে প্রভাবশালী বলে পরিচিত প্রায় ১২ জন গত কয়েক বছরে নির্দিষ্ট একটি কোম্পানির লটারি জিতেছেন একাধিকবার। তাঁদের সবারই লটারিতে পাওয়া টাকার অঙ্ক এক কোটির নীচে। তাই তাঁদের ছবি–সহ বিজ্ঞাপন প্রকাশিত হয়নি। এই প্রভাবশালীদের সঙ্গে রাজনীতির সংস্রব রয়েছে। এমনকী তাঁদের বিরুদ্ধেও বেআইনিভাবে কয়লা, গরু এবং বালি পাচারের অভিযোগ রয়েছে বলে দাবি করেছে ইডি। এবার এই প্রভাবশালীদের ব্যাঙ্কের নথি পরীক্ষার কাজ চলছে।

ঠিক কী জানতে পেরেছে ইডি?‌ গরুপাচার মামলার তদন্তে নেমে ইডির অফিসাররা জানতে পারেন, নির্দিষ্ট একটি লটারি কোম্পানির মাধ্যমে বিপুল পরিমাণ কালো টাকা সাদা করা হয়েছে। আর অনুব্রত ও তাঁর কন্যার পাঁচবার লটারি জেতেন। তিহার জেলে বন্দি এনামুল হকও লটারি জিতেছেন। এইসব ঘটনা থেকেই স্পষ্ট, নির্দিষ্ট লটারি কোম্পানিকে ব্যবহার করে কালো টাকাকে সাদা হয়েছে। লটারির পুরষ্কার মূল্যের আসল প্রাপকের কাছ থেকে জোর করে টিকিট নিয়ে সেই নম্বর পঠিয়ে দেওয়া হতো ওই সংস্থার উচ্চ পদাধিকারীদের কাছে। এই বিষয়ে তথ্য পেতে নয়াদিল্লিতে ডেকে পাঠানো হয় ওই লটারি সংস্থার এক কর্মীকে। ইডি সূত্রে খবর, তিনিই সমস্ত তথ্য দিয়েছেন।

আর কী জানা যাচ্ছে?‌ এই রাজ্যের বেশ কিছু প্রভাবশালী ব্যক্তি বিভিন্ন সময় বারবার লটারি জিতেছেন। বীরভূম–সহ রাজ্যের বিভিন্ন জেলায় তাঁরা ছড়িয়ে রয়েছেন। কেউ কেউ জেতা টিকিট দিয়েছেন নিজের আত্মীয় বা ঘনিষ্ঠদের। আর কালো টাকা পৌঁছে দেওয়া হয়েছে আসল প্রাপকের কাছে। আর পুরস্কারের টাকা জমা পড়েছে প্রভাবশালী ব্যক্তিদের আত্মীয়দের অ্যাকাউন্টে। এই টাকার অঙ্ক ৩০ থেকে ৪০ লক্ষের মধ্যে। বারবার তাঁরা এই অঙ্কের লটারি জিতেছেন। এতে দু’ভাবে লাভবান তাঁরা। এক, কোটি টাকার লটারি না মেলায় ছবি–সহ বিজ্ঞাপনে নামও বেরয়নি। দুই, বারবার লটারি জেতায় বিপুল পরিমাণ কালো টাকাকে সাদা করা সম্ভব হয়েছে বলে ইডি সূত্রে খবর।

ইডি কী জানতে পারছে?‌ ইডি বিভিন্ন সূত্র থেকে জেনেছে, ৩০ থেকে ৪০ লক্ষের মধ্যে লটারি জিতেছেন যাঁরা তাঁদের খোঁজ করতেন প্রভাবশালীরা। এই খোঁজ মেলার পর তাঁদের বাড়ি নিয়ে যাওয়া হতো নগদের থলি। ওই টাকা দিয়ে টিকিট নিয়ে নেওয়া হতো। আর টিকিটের নম্বর লটারি সংস্থার আধিকারিকদের কাছে পাঠিয়ে দিতেন প্রভাবশালীরা। এভাবেই কালো টাকাকে সাদা করেছেন তাঁরা।

বাংলার মুখ খবর

Latest News

শাঁখের করাত হতে পারে টস, SRH-র বিরুদ্ধে ফাইনালে এই ৫টি বিষয় চিন্তায় রাখবে KKR-কে ইভিএমে কেন বিজেপির ট্যাগ? তৃণমূলের নালিশের মোক্ষম জবাব দিল কমিশন ‘শক্তিশালী ভারত গড়তে বিজেপিকে ভোট দিন’ বারাণসীর বিশিষ্ট মানুষদের চিঠি মোদীর দিল্লিতে ছেলেকে দেখে আর বাড়ি ফেরা হল না, লোকাল থেকে পড়ে মৃত্যু CPM নেতার বিশ্ব থাইরয়েড দিবসে জানুন থাইরয়েডকে নিয়ন্ত্রণে রাখার টিপস হ্যান্ডসাম বিদেশির সাথে কফি ডেট! হার্দিকের সঙ্গে ডিভোর্স নিয়ে মুখ খুললেন নাতাশা অবশেষে ফিরল লাল! সিটিকে হারিয়ে FA কাপ জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের, বিদায় কোচকে? ভোট ব্যাঙ্কের জন্য ‘মুজরা নাচছে’ ইন্ডিয়া জোট, তীব্র আক্রমণ মোদীর আগে যা বলেছিলেন, তার থেকে বেশিই আসন পাবে BJP! বললেন ‘মোদী-বিরোধী’ নেতা সিবিএসই-র সিনিয়র সেকেন্ডারির সিলেবাস প্রকাশিত হল, কোথায় দেখবেন? বই কী থাকছে?

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.