বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‌Visva Bharati: মাওবাদী সন্দেহে গ্রেফতার বিশ্বভারতীর প্রাক্তন ছাত্র
 প্রতীকী ছবি (Getty Images/iStockphoto) (HT_PRINT)

‌Visva Bharati: মাওবাদী সন্দেহে গ্রেফতার বিশ্বভারতীর প্রাক্তন ছাত্র

  • ২০১১ সালে রাজ্যে ক্ষমতার পালাবদলের পর জঙ্গলমহলে মাওবাদীদের দাপট অনেকটাই কমে এসেছিল।

মাওবাদী সন্দেহে গ্রেফতার করা হল বিশ্বভারতীর প্রাক্তন ছাত্রকে। এর আগে দুবার তাঁকে গ্রেফতার করা হয়েছিল। মাওবাদীদের সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগে ফের গ্রেফতার করা হল বিশ্বভারতীর প্রাক্তন ছাত্রকে। শান্তিনিকেতনের বাড়ি থেকে তাঁকে গ্রেফতার করে স্পেশাল টাস্ক ফোর্স।

জানা যায়, শান্তিনিকেতনের গুরুপল্লীর ছেলে টিপু সুলতান। ২০১৯ সালে মাওবাদী সন্দেহে পশ্চিম মেদিনীপুর থেকে তাঁকে গ্রেফতার করেছিল পুলিশ। পরে জামিনে তাঁকে ছাড়া হয়। এরপর ২০২১ সালে ঝাড়গ্রাম থানার পুলিশ ফের টিপুকে গ্রেফতার করে। দেশদ্রোহী আইনে তাঁকে গ্রেফতার করা হয়। ফের মাওবাদী সন্দেহে টিপু সুলতানকে গ্রেফতার করল স্পেশাল টাস্ক ফোর্স। এদিন সকালে তাঁকে গ্রেফতার করা হয়। ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, জঙ্গলমহলের এই সব জেলায় মাওবাদীদের দৌড়াত্ম্য বাড়ছে। এই প্রেক্ষাপটে বিশ্বভারতীর এই প্রাক্তন ছাত্রকে গ্রেফতারের ঘটনা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

মাওবাদী উপদ্রুত বাড়ায় ৪ জেলায় বিশেষ সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ। বেশ কয়েক মাস ধরেই এই সব জায়গায় মাওবাদীদের নামাঙ্কিত পোস্টার দেখা যাচ্ছিল। এলাকায় মাওবাদী পোস্টার ছড়িয়ে পড়ায় আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়। উল্লেখ্য, ২০১১ সালে রাজ্যে ক্ষমতার পালাবদলের পর জঙ্গলমহলে মাওবাদীদের দাপট অনেকটাই কমে এসেছিল। গোটা জঙ্গলমহল জুড়ে শান্তির পরিবেশ কায়েম হয়েছিল।

বন্ধ করুন