বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অতিরিক্ত দু'পা-ই বাঁচাল মুরগির প্রাণ, চার পেয়ে মুরগি ঘিরে উন্মাদনা চুঁচুড়ায়
অতিরিক্ত দুটো পা-ই বাঁচাল মুরগির প্রাণ, চার পেয়ে মুরগি ঘিরে উন্মাদনা চুঁচুড়ায়: ছবি ( স্ক্রিন শর্ট)
অতিরিক্ত দুটো পা-ই বাঁচাল মুরগির প্রাণ, চার পেয়ে মুরগি ঘিরে উন্মাদনা চুঁচুড়ায়: ছবি ( স্ক্রিন শর্ট)

অতিরিক্ত দু'পা-ই বাঁচাল মুরগির প্রাণ, চার পেয়ে মুরগি ঘিরে উন্মাদনা চুঁচুড়ায়

  • চুঁচুড়া বাজারের মুরগির মাংস বিক্রেতা স্বপন সরকার। কারণ, তাঁর হাতে পড়েছিল অদ্ভুত দর্শন একটি মুরগি। যার দু'টো নয়, মোট চারটে পা! তারপরই নিশ্চিত মৃত্যুর ভাগ্য বদলে যায় এই চার পেয়ে মুরগির

রোগা মানুষদের অনেকেই ঠাট্টা সুরে বলে থাকেন 'মুরগির ঠ্যাং'। তবে বাঙালির পাতে সেই মুরগির ঠ্যাংই উপাদেয় খাদ্য। এবার ব্রয়লারের একটি মুরগির অতিরিক্ত দু'টি পা-ই বাঁচিয়ে দিল তার প্রাণ। জবাই করতে গিয়েও থমকে গেলেন মুরগির মাংস বিক্রেতা।

ব্রয়লারের মুরগির ঠ্যাং কাটতে গিয়ে চমকে উঠেছিলেন চুঁচুড়া বাজারের মুরগির মাংস বিক্রেতা স্বপন সরকার। কারণ, তাঁর হাতে পড়েছিল অদ্ভুত দর্শন একটি মুরগি। যার দু'টো নয়, মোট চারটে পা! তারপরই নিশ্চিত মৃত্যুর ভাগ্য বদলে যায় এই চার পেয়ে মুরগির। তারপর থেকেই মুরগিটি দেখতে ভিড় জমেছে বাজারে। অনেকেই মোবাইল ক্যামেরায় বন্দী করে নিয়ে যাচ্ছেন মুরগির ছবি।

অবশ্য কিনে আনার সময় বিষয়টি খেয়াল করেননি তিনি। কিন্তু কাটতে গিয়েই তাঁর চোখে পড়ে ব্রয়লারের ওই মুরগির দু'টো পা তো রয়েছেই, লেজের কাছাকাছি আরও দু'টো ছোট পাও রয়েছে। ওই চারটে পা দিয়ে দিব্যি হেঁটে বেড়াচ্ছে মুরগিটি। তারপরে আর সেই মুরগি কাটেননি তিনি। স্বপনবাবুর কথায়, এর আগে তিনি কখনও এই ধরনের মুরগি দেখেননি।

প্রসঙ্গত , জোড়া মাথার পাঠা কিংবা জোড়া মাথার মুরগি আছে সবাই জানেন। কিন্তু 8 ঠ্যাংয়ের মুরগি বিরল বলেই মনে করছেন প্রাণীবিদরা।

চুঁচুড়ার প্রাণী হাসপাতালের চিকিৎসক জয়জিৎ মিত্র জানিয়েছেন, এই ঘটনার সাধারণত বিরল। কারণ ,একটা মুরগির দুটো পাই হয়। তবে চারটে পা জিনগত কিংবা ক্রোমোজোমের ত্রুটির কারণে হতে পারে। ব্রয়লারের মুরগি যেহেতু মাংসের জন্যই পালন করা হয়, তাই জিনগত ত্রুটির কারণে এই ঘটনা ঘটে থাকতে পারে। এই ঘটনা স্বাভাবিক নয়, বিরলই।

 

বন্ধ করুন