বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ফড়েদের দখলে ধান ক্রয়কেন্দ্র, প্রতিবাদ করায় মাথা ফাটল চাষির
আক্রান্ত শাহজাহানের সঙ্গে কথা বলছেন এক পুলিশকর্মী।

ফড়েদের দখলে ধান ক্রয়কেন্দ্র, প্রতিবাদ করায় মাথা ফাটল চাষির

  • চাষিদের অভিযোগ, তুলসিহাটা কিসানমান্ডি ফড়েরা দখল করে রেখেছে। আগের দিন থেকে শ্রমিকদের পয়সার বিনিময়ে লাইনে দাঁড় করিয়ে রাখছে তারা।

সরকারি ধান ক্রয়কেন্দ্রে ফড়েদের হাতে মার খেলেন এক চাষি। ছাড় পেল না তাঁর নাবালক ছেলেও। বৃহস্পতিবার এই ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে মালদার হরিশ্চন্দ্রপুরের তুলসিহাটা কিষান মান্ডিতে। আহত চাষি শাহজাহান থানায় অভিযোগ দায়ের করেছেন। তদন্ত শুরু করেছে পুলিশ।

চাষিদের অভিযোগ, ফড়েদের সঙ্গে খাদ্য দফতরের আধিকারিকদের যোগসাজশে কুপন পাচ্ছেন না আসল চাষিরা। সামান্য কিছু পয়সা দিয়ে ধান ক্রয় কেন্দ্রের লাইনে কিশোর কিশোরীদের দাঁড় করিয়ে রাখছে ফড়েরা। সব জেনেও খাদ্য দফতরের তরফে কোনও পদক্ষেপ করা হচ্ছে না।

চাষিদের অভিযোগ, তুলসিহাটা কিসানমান্ডি ফড়েরা দখল করে রেখেছে। আগের দিন থেকে শ্রমিকদের পয়সার বিনিময়ে লাইনে দাঁড় করিয়ে রাখছে তারা। চাষিরা সকালে এসে লাইনে দাঁড়ালেও কুপন পাচ্ছেন না। সাত – আটদিন লাইনে দাঁড়িয়েও কুপন পাননি বহু চাষি। কুপন চাইলে তালিকা তৈরি হয়ে গিয়েছে বলে জানিয়ে দিচ্ছেন আধিকারিকরা। ফলে ধান বিক্রি না করেই ফিরে আসতে হচ্ছে চাষিদের। বৃহস্পতিবার এর প্রতিবাদ করলে শাহজাহান নামে এক চাষিকে মারধর করে ফড়েরা। মারের চোটে তাঁর মাথা ফাটে। মারধর করা হয় শাহজাহানের নাবালক ছেলেকেও। এর পর বিক্ষোভ দেখাতে শুরু করেন কৃষকরা।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছ হরিশ্চন্দ্রপুর থানার পুলিশ ও স্থানীয় বিধায়ক তাজমুল হোসেন। পুলিশ পৌঁছলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এব্যাপারে খাদ্য দফতরের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

 

বন্ধ করুন