বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সাক্ষীকে হুমকি, কয়লা কাণ্ডে সিবিআইয়ের প্রধান তদন্তকারীর বিরুদ্ধে এফআইআর
সিবিআইয়ের প্রধান তদন্তকারী আধিকারিকের বিরুদ্ধে এফআইআর।

সাক্ষীকে হুমকি, কয়লা কাণ্ডে সিবিআইয়ের প্রধান তদন্তকারীর বিরুদ্ধে এফআইআর

  • সিবিআই নিরপেক্ষ তদন্তক করছে না বলে আগেই অভিযোগ তুলেছেন একাধিক তৃণমূল কংগ্রেস নেতা। অন্যান্য রাজ্য থেকেও একই অভিযোগ উঠেছিল। এবার সরাসরি থানায় অভিযোগ দায়ের হল। আর তা থেকে এফআইআর করা হয়েছে। এমনকী পুলিশ কথা বলেছে অভিযোগকারীর সঙ্গেও। এই উমেশ কুমারকে পুলিশ ডাকবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

কয়লা পাচার কাণ্ড নিয়ে রাজ্য–রাজনীতি তোলপাড়। একাধিক তৃণমূল কংগ্রেস নেতাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এই মামলার তদন্ত করছে সিবিআই। আর সিবিআইয়ের প্রধান তদন্তকারী আধিকারিকের বিরুদ্ধে ডায়মন্ড হারবারের একটি থানায় দায়ের করা হল এফআইআর। সাক্ষী হিসেবে এক ব্যক্তিকে ডেকে হুমকি দিয়ে নিজেদের মতো বয়ান লিখিয়ে নেওয়ার অভিযোগ উঠল।

ঠিক কী অভিযোগ উঠেছে?‌ পুলিশ সূত্রে খবর, ডায়মন্ড হারবারের বিষ্ণুপুর থানায় সিবিআইয়ের প্রধান তদন্তকারী আধিকারিক উমেশ কুমারের বিরুদ্ধে এফআইআর হয়েছে। এই অভিযোগ দায়ের করেছেন জনৈক হাইবার আখান। তাঁর অভিযোগ, সাক্ষী হিসেবে তাঁকে নোটিশ দিয়েছিল সিবিআই। সেই নোটিশের ভিত্তিতে তিনি নিজাম প্যালেসে গিয়েছিলেন। সেখানে জিজ্ঞাসাবাদের নামে তাঁকে হুমকি দেন উমেশ কুমার। সিবিআই আধিকারিকদের দাবি মতো বয়ান রেকর্ড করার জন্য চাপও দেওয়া হয়। ওই ব্যক্তির লিখিত অভিযোগের প্রেক্ষিতে বিষ্ণুপুর থানার পুলিশ সিবিআই তদন্তকারীর বিরুদ্ধে এফআইআর করেন।

কী কী ধারায় এফআইআর দায়ের?‌ সিবিআই অফিসারদের বিরুদ্ধে ১২০(বি), ৫০৬, ৪৬৫, ৪৬৭, ৪৬৮, ৩৪–সহ একাধিক ধারায় এফআইআর দায়ের করেছে বিষ্ণুপুর থানার পুলিশ। এফআইআরের পর সমস্ত নথি সংগ্রহ করেছে সিআইডি বলে সূত্রের খবর। এই খবর প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছে। সিবিআই তদন্তের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

উল্লেখ্য, সিবিআই নিরপেক্ষ তদন্ত করছে না বলে আগেই অভিযোগ তুলেছেন একাধিক তৃণমূল কংগ্রেস নেতা। অন্যান্য রাজ্য থেকেও একই অভিযোগ উঠেছিল। এবার সরাসরি থানায় অভিযোগ দায়ের হল। আর তা থেকে এফআইআর করা হয়েছে। এমনকী পুলিশ কথা বলেছে অভিযোগকারীর সঙ্গেও। এই উমেশ কুমারকে পুলিশ ডাকবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

বন্ধ করুন