বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Hollong Bungalow Fire: পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ

Hollong Bungalow Fire: পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ

হলং বনবাংলোতে আগুন।

সব শেষ। পুড়ে ছাই হলে গেল হলং বনবাংলো। কীভাবে লাগল আগুন? 

জলদাপাড়া জাতীয় উদ্যানের মধ্যে থাকা হলং বনবাংলো পুড়ে ছাই। বিধ্বংসী আগুনে সব শেষ। ডুয়ার্সের বন বাংলো বলতে একেবারে প্রথমে যে নামটা আসত সেই হলং বনবাংলোতে বিধ্বংসী আগুন। ১৫ জুন থেকে জঙ্গল বন্ধ থাকার জেরে বাংলোতে কোনও পর্যটক ছিলেন না। সেক্ষেত্রে পর্যটকদের মধ্য়ে কারোর ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। তবে হলং বনবাংলো পুড়ে যাওয়ার ঘটনা কার্যত নাড়িয়ে দিয়েছে গোটা উত্তরবঙ্গকে। 

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে সর্ট সার্কিট থেকে এই বাংলাতে আগুন ধরে যায়। কয়েকজন কর্মচারী এই বাংলোর দেখাশোনার জন্য় ছিলেন। তাঁরাই প্রথমে আগুনের ফুলকি দেখতে পান। কিন্তু কিছু করে ওঠার আগে দাউ দাউ করে জ্বলতে থাকে কাঠের বাংলো। সূত্রের খবর, বাংলোর একটা এসিতেও বিস্ফোরণ ঘটে। যার জেরে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। 

রাত সাড়ে ৯টা নাগাদ আগুন লাগে। এরপর আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। আগুনের লেলিহান শিখা গ্রাস করে প্রায় গোটা বাংলোকে। এই ঐতিহ্যবাহী বাংলোর অগ্নিকাণ্ডকে ঘিরে ইতিমধ্য়েই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। দমকলের তিনটি ইঞ্জিন মাদারিহাট থেকে যায়। কিন্তু ততক্ষণে দাউ দাউ করে জ্বলে গিয়েছে গোটা বাংলো। যে বাংলো ছিল পর্যটকদের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দু, যে বাংলোর সামনে থেকে দেখা যেত বাইসনরা ঘুরছে, যে বাংলোতে বহু বিশিষ্টজনেরা এসে রাত কাটিয়েছেন সেই বাংলো কার্যত শেষ হয়ে গেল। 

ওয়েস্ট বেঙ্গল টুরিজ্যম ডেভেলপমেন্ট কর্পোরেশন এই বাংলোটির পরিচালনা করতেন বলে জানা গিয়েছে। ডুয়ার্সে বেড়াতে গিয়ে হলং-য়ে রাত্রিবাস করার ইচ্ছা থাকে অনেকেরই। তবে বেশিরভাগ সময়ই দেখা যেত এখানে ভিআইপিরা রয়েছেন। তবে সাধারণ পর্যটকদের জন্য়ো এখানে থাকার ব্যবস্থা ছিল। জঙ্গলের মধ্যে অত্যন্ত সুন্দর লোকেশনে এই বাংলো। এই বাংলাতে থাকলে বোঝা যেত জঙ্গলের থাকার কি রোমাঞ্চ। রাতে হাতির পাল সামনে এলেও আশ্চর্য হওয়ার কিছু নেই। কিছু দূরে ঘুরে বে়ড়ায় বাইসনের দল। এক অদ্ভূত সুন্দর অনুভূতি। কিন্তু সেই বাংলোই পুড়ে ছাই। কীভাবে আগুন লাগল তা তদন্ত করে দেখবে বনদফতর। কিন্তু কাদের গাফিলতিতে এত বড় অগ্নিকাণ্ড হল হলং বনবাংলোতে। মন খারাপ বহু পর্যটকের। উত্তরবঙ্গের বহু মানুষের কাছে গর্বের ছিল এই বাংলো। দেশ বিদেশের পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয় ছিল এই বাংলো। সাফারির সময়তেও গাড়িগুলিকে এই হলং বনবাংলোর সামনে আনা হত। কিন্তু আগুনে সব শেষ হয়ে গেল।

১৯৬৭ সালে তৈরি এই বাংলো। রাজ্য বন দফতরের অন্যতম মূল্যবান বাংলো ছিল এই হলং বাংলো। বলা চলে এটা ছিল ডুয়ার্সের অন্যতম সম্পদ। মুখ্য়মন্ত্রী থাকার সময় জ্যোতি বসু মাঝেমধ্যেই আসতেন এই বাংলোতে। এর আগে ২০১০ সালে আগুন লেগেছিল জয়ন্তী বনবাংলোতে। এবার হলংয়ের আটটি ঘর একেবারে পুড়ে ছাই হয়ে গেল। 

বাংলার মুখ খবর

Latest News

কলকাতায় পরপর চারদিন বাড়ল সোনার দাম, আজ কততে বিকোচ্ছে ২২ ক্যারেট ধাতু? পুরসভার খোড়া গর্তে পড়ে মৃত্যু প্রৌঢ়ার, বিধান সরণিতে দেহ উদ্ধারে বলছে পুলিশ দক্ষিণবঙ্গের ৯ জেলায় জারি সতর্কতা, রাজ্য জুড়ে ৫ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস অনন্ত-রাধিকার বিয়েতে সত্যি কি আমন্ত্রণ পাননি করিনা! স্পষ্ট করলেন অভিনেত্রী 'রাম রাম জয়…', আম্বানিদের অনুষ্ঠানে একসঙ্গে গাইলেন শঙ্কর মহাদেবন, শ্রেয়া, কৌশিকী অতিরিক্ত আত্মবিশ্বাসেই ডুবতে হয়েছিল- 2007 T20 WC ফাইনালে হার নিয়ে আক্ষেপ মিসবার Jio-তে ফ্রি'তে দেখা যাবে প্যারিস অলিম্পিক্স, ইতিহাসে প্রথমবার ভারতীয় ফিড থাকছে! জিম্বাবোয়ের বিরুদ্ধে ফের ১০ উইকেটে জিতল টিম ইন্ডিয়া, T20I-তে গড়ল অভিনব নজির US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে সংসদে রাহুলের সেনাপতি কে? লোকসভায় কংগ্রেসের ডেপুটি লিডার বেছে নিলেন সনিয়া

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.