বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > জাঁকিয়ে শীতেই কাটবে বছরের প্রথম কয়েক দিন, আগামিকাল আরও নামবে পারদ
জাঁকিয়ে শীতেই কাটবে বছরের প্রথম কয়েক দিন, আগামিকাল আরও নামবে পারদ। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
জাঁকিয়ে শীতেই কাটবে বছরের প্রথম কয়েক দিন, আগামিকাল আরও নামবে পারদ। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

জাঁকিয়ে শীতেই কাটবে বছরের প্রথম কয়েক দিন, আগামিকাল আরও নামবে পারদ

  • আগামী ২৪ ঘণ্টায় নামবে পারদ।

জাঁকিয়ে শীতেই বর্ষবরণ। আগামী ২৪ ঘণ্টায় সামান্য নামবে পারদ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। গতকালের তুলনায় এক ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। শীতের আমেজে খুশি রাজ্যবাসী। তবে কলকাতার তাপমাত্রা আজ আরও এক ডিগ্রি বেড়েছে। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা–সহ জেলায় কিছুটা নামবে পারদ। তারপর রবিবার থেকে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা–সহ অন্যান্য জেলার তাপমাত্রা সামান্য কমবে। রবিবার থেকে সামান্য বাড়তে পারে তাপমাত্রা। তবে সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ বজায় থাকবে। রবিবার জম্মু–কাশ্মীরে ঢুকছে পশ্চিমীঝঞ্ঝা। তার প্রভাবেই বাধা পাবে উত্তর–পশ্চিমের শীতল হাওয়া। বঙ্গোপসাগর থেকে পূবালি হাওয়া আর পশ্চিমী ঝঞ্ঝার সংঘাতে উত্তর–পশ্চিম ভারতের দুর্যোগপূর্ণ আবহাওয়া হবে সোমবারে। সেদিন ফের তুষারপাতের সম্ভাবনা জম্মু–কাশ্মীরের লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে।

বঙ্গোপসাগর থেকে আসা পূবালি হাওয়ার সঙ্গে সংঘাতের জেরে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা তৈরি হবে। সেই কারণেই বাড়বে তাপমাত্রা। এদিকে কনকনে ঠান্ডায় কাঁপছে দিল্লি–সহ উত্তর–পশ্চিম ভারতের বেশ কয়েকটি রাজ্য। রাজধানীতে তাপমাত্রা নেমেছে ১.১ ডিগ্রি সেলসিয়াসে। ঘন কুয়াশায় ঢাকা পড়েছে বছরের প্রথম সূর্যোদয়। বরফে ঢেকেছে জম্মু কাশ্মীর, লাদাখ। বেশ কয়েকটি জায়গায় শৈত্যপ্রবাহ চলছে।

অন্যদিকে বৃষ্টি না হলেও এই বছর শৈত্যপ্রবাহে কাঁপছে দিল্লি–সহ উত্তর পশ্চিম ভারত। উত্তর পশ্চিম ভারতের হিমালয়ের পাশের রাজ্যগুলিতে তুষারপাত চলছে। শ্রীনগর, গুলমার্গ, লেহ্, কার্গিল, দ্রাস, সর্বত্র হিমাঙ্কের অনেকটাই নীচে নেমেছে পারদ। জমে গিয়েছে ডাল লেক। কলকাতা থেকে আসা পর্যটকরা বরফে জমে যাওয়া লেকের সৌন্দর্য উপভোগ করছেন। কলকাতা, ত্রিপুরায় তাপমাত্রা থাকে দারুণ আরামদায়ক, আবার মণিপুর, মিজোরামের মত উত্তর পূর্বাঞ্চলে শীতে কাঁপতে হয়।

বন্ধ করুন