বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > সমুদ্রে উত্তাল ঢেউ, উপকূলে ফিরে এল ইলিশ ধরার হাজার হাজার ট্রলার
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

সমুদ্রে উত্তাল ঢেউ, উপকূলে ফিরে এল ইলিশ ধরার হাজার হাজার ট্রলার

  • মৎস্যজীবীরা জানিয়েছেন, আগে আবহাওয়া মাছ ধরার অনুকূলই ছিল। কিন্তু সোমবার থেকে পশ্চিমি হাওয়ায় সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। সমুদ্রে উঠছে বিশাল বিশাল ঢেউ। যার মধ্যে মাছ ধরা মোটেও নিরাপদ নয়।

চলতি মরশুমে শুরুতেই চালিয়ে খেলছে বর্ষা। আর ততেই জল পড়েছে বাঙালির ইলিশ ভোজনের সাধে। সমুদ্র উত্তাল থাকায় ইলিশ ধরায় রণেভঙ্গ দিয়ে দক্ষিণ ২৪ পরগনার মৎস্যবন্দরগুলিতে ফিরে এল প্রায় ৩,০০০ ট্রলার। 

গত ১৫ জুন থেকে শুরু হয়েছে সমুদ্রে ইলিশ ধরার মরশুম। তার পরই ট্রলার নিয়ে দলে দলে সমুদ্রে পাড়ি দেন মৎস্যজীবীরা। লকডাউনের জেরে দীর্ঘদিন মাছ ধরা বন্ধ থাকায় ও বর্ষা সময়মতো আশায় ভাল মাছ উঠবে বলে আশাবাদী ছিলেন তাঁরা। কিন্তু শুরুতেই বাদ সাধল প্রকৃতি। 

মৎস্যজীবীরা জানিয়েছেন, আগে আবহাওয়া মাছ ধরার অনুকূলই ছিল। কিন্তু সোমবার থেকে পশ্চিমি হাওয়ায় সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। সমুদ্রে উঠছে বিশাল বিশাল ঢেউ। যার মধ্যে মাছ ধরা মোটেও নিরাপদ নয়। তাই উপকূলে ফিরে এসেছেন তাঁরা। 

গত বছর পশ্চিমবঙ্গে ইলিশের যোগান পশ্চিমবঙ্গে একেবারেই কম ছিল। যার জেরে আর সাধ করে ইলিশ খাওয়া হয়নি বাঙালির। এবার ভাল মাছ ওঠার আশা থাকলেও অপেক্ষা আরেকটু দীর্ঘায়িত হল। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে চলতি সপ্তাহে জারি থাকবে এই পরিস্থিতি। ফলে আপাতত চড়া দামে স্টোরের ইলিশ খেয়েই সাধ মেটাতে হবে বাঙালিকে।

 

বন্ধ করুন