বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > Final Term Exams 2020: পশ্চিমবঙ্গে কলেজ–বিশ্ববিদ্যালয়ে পুজোর আগেই পরীক্ষা?
রাজধানী দিল্লিতে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
রাজধানী দিল্লিতে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

Final Term Exams 2020: পশ্চিমবঙ্গে কলেজ–বিশ্ববিদ্যালয়ে পুজোর আগেই পরীক্ষা?

  • বিভিন্ন বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, অক্টোবর মাস নাগাদ পরীক্ষা নেওয়ার তোড়জোড় চলছে।

পরীক্ষা না নিয়ে পাশ করানো যাবে না জানিয়ে কলেজ, বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিলের আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) নির্দেশিকা দিয়ে জানিয়েছে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে পরীক্ষা নিতে হবে। 

এদিকে, বর্তমান পরিস্থিতিতে পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবে রাজ্যে সেপ্টেম্বরে কোনও পরীক্ষাই নেওয়া যাবে না বলে পরিষ্কার জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরই মাঝে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, অক্টোবর মাস নাগাদ পরীক্ষা নেওয়ার তোড়জোড় চলছে।

ইউজিসি–র নির্দেশ, দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাকি থাকা সমস্ত পরীক্ষা শেষ করতে হবে। তবে কোথাও করোনা পরিস্থিতি খুব খারাপ হওয়ার কারণে কোনও রাজ্য ৩০ সেপ্টেম্বরের পরে পরীক্ষা নিতে চাইলে তার জন্য ইউজিসি–র কাছে আবেদন জানাতে পারে। সেই নির্দেশ মাথায় রেখেই অনিচ্ছার মধ্যে রাজ্যে শুরু হল প্রস্তুতি। সূত্রের খবর, পুজোর আগেই পড়ুয়াদের পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিতে শুরু করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়।

যদিও এই করোনা আবহে কীভাবে পরীক্ষা হবে তা এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি বিশ্ববিদ্যালয়গুলির তরফ থেকে। তবে বিশ্ববিদ্যালয় বিশেষে পরীক্ষা পদ্ধতির বদল হবে বলেই জানা যাচ্ছে। সূত্রের খবর, অনলাইন বা অফলাইন দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়ার ভাবনাচিন্তা শুরু হয়েছে। এই অফলাইন বা অনলাইন পরীক্ষার বিষয়টি নির্দেশিকাতেই উল্লেখ করেছিল ইউজিসি। তবে অনেক বিশ্ববিদ্যালয়ই ইতিমধ্যে ফলাফল প্রকাশ করেছে। এ ক্ষেত্রে তারাও ফের পরীক্ষা নেওয়ার কথা ভাবছে।

বন্ধ করুন