বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পাচারের আগেই ১৫ লক্ষ টাকা মূল্যের বার্মাটিক কাঠের আসবাবপত্র উদ্ধার, পলাতক চালক
উদ্ধার হওয়া বার্মাটিক কাঠের আসবাবপত্র। নিজস্ব ছবি।

পাচারের আগেই ১৫ লক্ষ টাকা মূল্যের বার্মাটিক কাঠের আসবাবপত্র উদ্ধার, পলাতক চালক

বৃহস্পতিবার সকালে জলপাইগুড়ির বৈকুণ্ঠপুর বনদফতরের বেলাকোবা রেঞ্জের রেঞ্জার অফিসার সঞ্জয় দত্তের নেতৃত্বে শিলিগুড়ি সংলগ্ন ফুলবাড়ি এলাকায় অভিযান চালায় বনদফতর।

উপরে সাজিয়ে রাখা রয়েছে ঘরের পুরনো আসবাবপত্র। সেগুলি সরাতেই বেরিয়ে এল বার্মাটিক কাঠের তৈরি খাট, সোফা সহ নানা সরঞ্জাম। অবৈধভাবে কাঠের আসবাবপত্র পাচারের আগেই সেগুলি উদ্ধার করল বনদফতর। বৃহস্পতিবার সকালে জলপাইগুড়ির বৈকুন্ঠপুর বনদফতরের বেলাকোবা রেঞ্জের রেঞ্জার অফিসার সঞ্জয় দত্তের নেতৃত্বে শিলিগুড়ি সংলগ্ন ফুলবাড়ি এলাকায় অভিযান চালায় বনদফতর। সেখান থেকেই এই সমস্ত আসবাবপত্র উদ্ধার হয়েছে।

বনদফতর সূত্রে জানা যাচ্ছে, এই সমস্ত আসবাবপত্র গুলি বার্মাটিক কাঠ দিয়ে তৈরি। ট্রাকে করে সেগুলি মিজোরাম থেকে অন্ধ্রপ্রদেশে পাচার করার কথা ছিল। সেই খবর পাওয়া মাত্রই সংশ্লিষ্ট স্থানে হানা দেন বনদফতরের আধিকারিকরা। বনদফতর এবং পুলিশের পক্ষ থেকে একাধিক ট্রাকে তল্লাশি চালানো হয়। সেই সময় ওই ট্রাক থেকে আসবাবপত্রগুলি উদ্ধার হয়। ট্রাকে যে বার্মাটিক কাঠের সরঞ্জাম রয়েছে তা যাতে পুলিশ বা বনদফতর বুঝতে না পারে তার জন্য সেগুলির উপরে বাড়ির পুরনো আসবাবপত্র সাজিয়ে রাখা হয়েছিল। সেগুলি সরাতেই ট্রাক ভর্তি বার্মাটিক কাঠের সরঞ্জামগুলি বেরিয়ে আসে। উদ্ধার হওয়া সামগ্রীগুলির বাজার মূল্য প্রায় ১৫ লক্ষ টাকা। সামগ্রীগুলোর পাশাপাশি ট্রাকটিকে বাজেয়াপ্ত করেছে বনদফতর।

বনদফতরের রেঞ্জার অফিসার সঞ্জয় জানিয়েছেন, ট্রাকে করে এগুলি পাচারের খবর তাদের কাছে আগে থেকেই ছিল। একটি ট্রাকে করে মিজরাম থেকে অন্ধ্রপ্রদেশে অবৈধভাবে কাঠের আসবাবপত্র পাচার হচ্ছে তা তারা গোপন সূত্র মারফত জানতে পেরেছিলেন। সেই মতো বৃহস্পতিবার সকালে ফুলবাড়িতে একটি গাড়িতে অভিযান চালানো হয়। তবে অবস্থা বেগতিক বুঝতে পেরে পালিয়ে যায় ট্রাক চালক।

বন্ধ করুন