বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Smuggling: ডুয়ার্স থেকে নেপালে হাতির দাঁত পাচার বানচাল, কেমন করে গ্রেফতার পাচারকারী?

Smuggling: ডুয়ার্স থেকে নেপালে হাতির দাঁত পাচার বানচাল, কেমন করে গ্রেফতার পাচারকারী?

হাতির দাঁত পাচারের ছক বানচাল করল বন দফতর।

গোপন খবর পেয়ে সেই তথ্যের উপর ভিত্তি করে শিলিগুড়ি সংলগ্ন তিনবাত্তি মোড় এলাকায় অভিযান চালিয়ে হাতির দাঁতটি উদ্ধার করে‌ন বেলাকোবা রেঞ্জের অফিসার সঞ্জয় দত্ত। একটি বস্তায় ভরে নিয়ে যাওয়া হচ্ছিল দাঁতটি। যদিও এই ঘটনায় এক পাচারকারী পালিয়ে যেতে সক্ষম হলেও আর একজন ধরা পড়ে যায়।

অসম থেকে ডুয়ার্স হয়ে নেপালে হাতির দাঁত পাচারের ছক বানচাল করল বন দফতর। ৩ কেজি ওজনের একটি হাতির দাঁত উদ্ধার করল বন দফতরের বিশেষ বাহিনী। এই ঘটনায় গ্রেফতার হয়েছে এক পাচারকারীকে। প্রায় তিন ফুট লম্বা তিন কেজি ওজনের হাতির দাঁতটি ১৫ লক্ষ টাকা‌য় বিক্রির ছক কষেছিল পাচারকারী‌। যদিও তার আগেই ওই দাঁত–সহ পাচারকারীকে গ্রেফতার করেন বৈকুন্ঠপুর বনবিভাগের বেলাকোবা রেঞ্জের রেঞ্জ অফিসার সঞ্জয় দত্ত।

ঠিক কী ঘটেছে ডুয়ার্সে?‌ বনদফতর সূত্রে খবর, শনিবার সন্ধ্যায় বেলাকোবা রেঞ্জের অফিসার সঞ্জয় দত্তর কাছে একটি খবর আসে। সেখানে বলা হয়, অসম থেকে হাতির দাঁত পাচার করা হচ্ছে। ওই দাঁতটি ১৫ লক্ষ টাকায় শিলিগুড়িতে বিক্রি করার ছক কষা হয়েছে। আর এটা পাচার করার জন্য দুই পাচারকারী একটি হাতির দাঁত নিয়ে শিলিগুড়ি উদ্দেশ্যে রওনা হয়েছে। তখনই বৈঠকে বসেন সঞ্জয় দত্ত। আর পরিকল্পনা করে তৈরি করা হয় ধরার ছক।

তারপর ঠিক কী ঘটল?‌ গোপন খবর পেয়ে সেই তথ্যের উপর ভিত্তি করে শিলিগুড়ি সংলগ্ন তিনবাত্তি মোড় এলাকায় অভিযান চালিয়ে হাতির দাঁতটি উদ্ধার করে‌ন বেলাকোবা রেঞ্জের অফিসার সঞ্জয় দত্ত। একটি বস্তায় ভরে নিয়ে যাওয়া হচ্ছিল দাঁতটি। যদিও এই ঘটনায় এক পাচারকারী পালিয়ে যেতে সক্ষম হলেও আর একজন ধরা পড়ে যায়। আজ, রবিবার ধৃতকে জলপাইগুড়ি জেলা আদালতে তোলা হবে। এই দাঁতটি কেমন করে সংগ্রহ করা হয়েছে তা নিয়ে তদন্ত শুরু করেছে‌ন বন দফতরের কর্মীরা। গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

কেমন করে ধরা হল?‌ বন দফতর সূত্রে খবর, বেলাকোবার রেঞ্জ অফিসার সঞ্জয় দত্ত তার টিম নিয়ে শিলিগুড়ির তিন বাত্তি এলাকায় ঘাপটি মেরে থাকেন। তাঁরা দেখতে পান, তিন বাত্তি এলাকায় একটি ট্রাক থেকে দু’‌জন ব্যক্তি নেমে আসে। তাদের হাতে বস্তা দেখতে পাওয়া যায়। বনকর্মীরা তাদের দিকে এগিয়ে যেতেই পালাতে থাকে তারা। তবে একজনকে ধরে ফেলা হয়েছে। ধাওয়া করে একজনকে পাকড়াও করা হয়। আর একজন চম্পট দিতে সক্ষম হয়। গ্রেফতার হওয়া পাচারকারীর নাম মনিকান্ত গোয়ালা। তার বাড়ি আলিপুরদুয়ার জেলায়। অসম থেকে হাতির দাঁত নিয়ে শিলিগুড়ি যাচ্ছিল দাঁত বিক্রির জন্য। দর ঠিক হয়েছিল ১৫ লক্ষ টাকা।

বাংলার মুখ খবর

Latest News

'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার? হিট স্ট্রোক হওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, খবর পেতেই ছুটে এলেন স্ত্রী গৌরী T20 বিশ্বকাপের আগে বিপদে নেপাল! তারকা স্পিনারকে ভিসা দিল না আমেরিকা যুক্তরাষ্ট্র আগামিকাল বুদ্ধ পূর্ণিমা, এই রাতেই করুন বিশেষ কাজটি, দূর হবে অর্থের অভাব এবারের আইপিএলে কোন দলের বিরুদ্ধে কতটা খারাপ পারফরমেন্স ম্যাক্সওয়েলের? প্রাক্তনের বরকে খুনের চেষ্টা যুবকের! ছুরি দিয়ে আক্রমণের ভিডিয়ো ভাইরাল

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.