বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সারা গায়ে কাঁটা-কাঁটা, পাথরপ্রতিমার পুকুরেই ডেরা নিয়েছিল, উদ্ধার করল বনদফতর
গোটা বিশ্বজুড়েই কুমিরকে ঘিরে অনেকেরই উৎসাহ থাকে।( AFP) (AFP)

সারা গায়ে কাঁটা-কাঁটা, পাথরপ্রতিমার পুকুরেই ডেরা নিয়েছিল, উদ্ধার করল বনদফতর

  • এর আগেও পাথরপ্রতিমার পুকুর থেকে কুমির উদ্ধার করা হয়েছে। গত বছর ইয়াসের ঝড়ের পরে পাথরপ্রতিমায় ভরা কোটালের জল গ্রামের পুকুরে ঢুকে পড়েছিল। তখনও পুকুর থেকে কুমির উদ্ধার করা হয়েছিল। ২০২০ সালের অক্টোবর মাসেও পাথরপ্রতিমার পুকুর থেকে কুমির উদ্ধার হয়েছিল।

সারা গায়ে কাঁটা কাঁটা। ইয়া বড় তার আকৃতি। গ্রামের পুকুরে ঘাপটি মেরে পড়েছিল বিশাল আকৃতির এক কুমির। সেটাকেই অবশেষে ধরে ফেলল বনদফতর।স্থানীয় সূত্রে খবর, দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমার দক্ষিণ শিবগঞ্জ একটি পুকুরে ডেরা নিয়েছিল কুমিরটি।দীপক মাইতি নামে এক স্থানীয় বাসিন্দার পুকুরে ওই কুমিরটি ছিল। এদিকে রোদ বেরতেই দেখা যায় সেটি পাড়ে এসে উঠেছে। সেই কুমিরটিকে দেখেই এলাকায় শোরগোল পড়ে যায়।কুমির দেখতে ভিড় জমে যায় এলাকায়। এদিকে বাসিন্দাদের একটাই প্রশ্ন পুকুরে কুমির এল কোথা থেকে? পুকুরে কেউ নামলে তাকেও তো টেনে নিয়ে যেতে পারত কুমিরটি?

এদিকে কুমির ধরাটাও বাসিন্দাদের কাছে মাথাব্যাথার বিষয় হয়ে দাঁড়ায়। শেষ পর্যন্ত বনদফতরের রামগঙ্গা রেঞ্জে খবর দেওয়া হয়। বহু চেষ্টা করে শেষ পর্যন্ত কুমিরটিকে ধরা সম্ভব হয়েছে। স্থানীয় সূত্রে খবর, কুমিরটি বিশাল আকৃতির। আপাতত এটিকে ভগবৎপুর কুমির প্রকল্পে রাখা হয়েছে।

তবে এবারই প্রথমবার নয়। এর আগেও পাথরপ্রতিমার পুকুর থেকে কুমির উদ্ধার করা হয়েছে। গত বছর ইয়াসের ঝড়ের পরে পাথরপ্রতিমায় ভরা কোটালের জল গ্রামের পুকুরে ঢুকে পড়েছিল। তখনও পুকুর থেকে কুমির উদ্ধার করা হয়েছিল। ২০২০ সালের অক্টোবর মাসেও পাথরপ্রতিমার পুকুর থেকে কুমির উদ্ধার হয়েছিল।

বন্ধ করুন