বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বস্তা খুলতেই বেরিয়ে এল ২৯২ টি কচ্ছপ!
উদ্ধার হওয়া কচ্ছপ। ফাইল ছবি।
উদ্ধার হওয়া কচ্ছপ। ফাইল ছবি।

বস্তা খুলতেই বেরিয়ে এল ২৯২ টি কচ্ছপ!

  • শুক্রবার সকালে উত্তর ২৪ পরগনার হাবরাতে অভিযান চালিয়ে ২৯২ টি কচ্ছপ উদ্ধার করল বনদফতর।

দড়ি দিয়ে মুখ বাঁধা বস্তার ভিতরে কিছু একটা নাড়াচাড়া করছে। দড়ি খুলতেই দেখা গেল সেগুলি আসলে জীবন্ত কচ্ছপ। শুক্রবার সকালে উত্তর ২৪ পরগনার হাবরাতে অভিযান চালিয়ে ২৯২ টি কচ্ছপ উদ্ধার করল বনদফতর। পাচারের উদ্দেশ্যেই বস্তা ভর্তি করে সেগুলি নিয়ে যাওয়া হচ্ছিল বলে অনুমান আধিকারিকদের। তবে ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। তবে এর সঙ্গে পাচারকারীরা জড়িত রয়েছে বলেই মনে করছেন বনদফতরের আধিকারিকরা।

কচ্ছপ পাচারের খবর বনদফতরের কাছে আগেই ছিল। সেই খবর পাওয়ার পরেই রথতলা রেঞ্জ অফিসের তরফে সেখানে তল্লাশি চালানো হয়। রথতলা রেঞ্জ অফিসার ভাস্কর জ্যোতি পাল জানান, এই কচ্ছপগুলি পাচারের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল। তবে সেগুলি কোথা থেকে আনা হয়েছে এবং কোথায় পাচারের কথা ছিল তা জানতে তদন্ত করছেন বনদফতরের আধিকারিকরা।

আপাতত কচ্ছপগুলিকে উদ্ধার করে রথ তলা রেঞ্জ অফিসেই রেখে দেওয়া হয়েছে। সেগুলি প্রাথমিক চিকিৎসার পর কোনও নদী বা জলাশয়ে ছেড়ে দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। প্রসঙ্গত, উত্তর ২৪ পরগনা এবং হুগলিতে ইদানিং কচ্ছপ পাচার বেড়ে গিয়েছে বলে বনদফতর সূত্রে জানা যাচ্ছে। কিছুদিন আগেই শ্রীরামপুরে আরপিএফ এবং জিআরপি যৌথভাবে তল্লাশি চালিয়ে ১০০ টি কচ্ছপ উদ্ধার করেছিল। সেই সমস্ত কচ্ছপ ট্রেন পথেই আনা হয়েছিল উত্তর প্রদেশ থেকে। সেই ঘটনায় এক ব্যক্তিকে গ্রেফতারের পর পুলিশ জানতে পারে যে উত্তর প্রদেশ থেকে শ্রীরামপুরে কচ্ছপগুলি বিক্রির উদ্দেশ্যে আনা হচ্ছিল।

সম্প্রতি, কচ্ছপের পাচার যেভাবে বেড়ে গেছে তা রাখতে তৎপর হয়েছে বনদফতর। তবে শুক্রবারের ঘটনায় শুধুমাত্র বস্তাবন্দি কচ্ছপ ছাড়া আর কাউকেই খুঁজে পাওয়া যায়নি। বনদফতরের আধিকারিকদের অনুমান, খবর পেয়ে দুষ্কৃতীরা সেখান থেকে পালিয়ে যায়।

বন্ধ করুন