বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Forest: গা ছমছমে গভীর জঙ্গলে ওয়াচ টাওয়ারে রাত কাটাবেন? বাংলার বনে মিলবে সুযোগ

Forest: গা ছমছমে গভীর জঙ্গলে ওয়াচ টাওয়ারে রাত কাটাবেন? বাংলার বনে মিলবে সুযোগ

এবার জঙ্গলের কোর এরিয়ায় রাত কাটানোর ব্যবস্থা করছে বনদফতর। প্রতীকী ছবি REUTERS/Kacper Pempel/File Photo (REUTERS)

জঙ্গল সাফারিতে তো গিয়েছেন। কিন্তু জঙ্গলের কোর এরিয়ায় কোনওদিন ওয়াচ টাওয়ারে রাত কাটিয়েছেন? এবার সেই সাধও মিটবে পর্যটকদের।

গা ছমছমে নিঝুম রাত। চারপাশে কেউ নেই। জঙ্গলে পাতা পড়ার আওয়াজও শোনা যাচ্ছে। এমন সময় বুঝতে পারলেন নীচে যেন কারা এসেছে। তবে ওদের দিকে আলো ফেলা বারণ। চাঁদনি রাতে দেখলেন গাছের নীচে ঘুরে বেড়াচ্ছে বাইসনের দল। ঘন জঙ্গল ঠেলে বেরিয়ে এল গজরাজ। এমন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন কখনও? 

এবারই প্রথমবার বনদফতরের উদ্যোগে এই সুযোগ পাবেন পর্যটকরা। নিঃসন্দেহে অভিনব। আর দেশের মধ্যে প্রথমবার পশ্চিমবঙ্গের বনাঞ্চলে এই সুযোগ মিলবে। সূত্রের খবর, উত্তরবঙ্গের একাধিক বনাঞ্চলে এই সুযোগ মিলবে। গরুমারা অভয়ারণ্য, জলদাপাড়া জাতীয় উদ্যান, বক্সা ব্যাঘ্র প্রকল্প সহ রাজ্যের বিভিন্ন অভয়ারণ্য়ে এই সুযোগ মিলবে। এমনকী সুন্দরবনের ওয়াচ টাওয়ারেও এই সাধ পূরণ হবে। আগামী এপ্রিল মাস থেকে এই সুযোগ মিলতে পারে। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সংবাদমাধ্যমকে একথা জানিয়েছেন। তবে এক্ষেত্রে পর্যটকদের জঙ্গলের বেশ কিছু বিধি মেনে চলতে হবে। কোনওভাবেই যাতে বন্য জীবনজন্তুদের বিরক্ত করা না হয় সেটা নিশ্চিত করতে হবে। 

সব ব্যবস্থা যথাযথ করার জন্য ওয়াচ টাওয়ারগুলিকে মজবুত করা হচ্ছে। কোনওভাবেই জঙ্গলের নিয়মকে লঙ্ঘন করতে পারবেন না পর্যটকরা। বাইরে থেকে কোনও খাবার নিয়ে যেতে পারবেন না পর্যটকরা। মূলত আরও বেশি করে পর্যটক টানার জন্যই এই বিশেষ ব্যবস্থা করা হয়েছে। তবে ওয়াচ টাওয়ারে রাত কাটানোর জন্য পর্যটকদের ঠিক কতটাকা গুনতে হবে সেটা এখনও জানা যায়নি। 

প্রাথমিকভাবে জানা গিয়েছে, কোনওরকম বাইরের খাবার নেওয়া যাবে না ওয়াচ টাওয়ারে। কোনওভাবেই নজর মিনারে ওঠার পরে কোলাহল করা যাবে না। ক্যামেরার আলোয় যাতে বন্য প্রাণীদের সমস্যা না হয় সেটা মানতে হবে। কোনও নেশার জিনিস সঙ্গে নেওয়া যাবে না। পর্যটকরা যদি কোনও ক্ষেত্রে জঙ্গলের নিয়মকে লঙ্ঘন করেন তবে তাদের বড় জরিমানার মুখে পড়তে হতে পারে। বনদফতরের কর্মীরা সবসময় পর্যটকদের সঙ্গে থাকবেন। 

কিন্তু এভাবে জঙ্গলের মধ্য়ে রাত কাটানোর জেরে বন্যপ্রাণীদের সমস্যা তৈরি হলে তার দায় কে নেবে তা নিয়েও প্রশ্ন উঠছে। একাধিক ক্ষেত্রে জঙ্গল সাফারিতে গিয়েও বনের নিয়ম মানতে চান না পর্যটকদের একাংশ। সেক্ষেত্রে ওয়াচ টাওয়ারে ওঠার পরে তাঁদের একাংশ যদি জঙ্গলের নিয়ম না মানতে চান, তবে তার দায় কে নেবে? ইতিমধ্যেই পরিবেশপ্রেমীদের অনেকের মনেই এই প্রশ্ন উঠতে শুরু করেছে।  

বাংলার মুখ খবর

Latest News

IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা বড় চমক দীপেন্দ্রর, T20I All-Rounder Rankings-এ অবিশ্বাস্য লাফ নেপালের তারকার রামলালার কপালে 'তিলক' কাটল সূর্যের রশ্মি, জুতো খুলে অনলাইনে দেখলেন মোদী!

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.