বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Omicron BF7 cases in West Bengal: বাংলায় ৪ জনের দেহে মিলল করোনাভাইরাসের ওমিক্রন BF.7! সকলে আসেন আমেরিকা থেকে

Omicron BF7 cases in West Bengal: বাংলায় ৪ জনের দেহে মিলল করোনাভাইরাসের ওমিক্রন BF.7! সকলে আসেন আমেরিকা থেকে

বাংলায় ৪ জনের দেহে মিলল ওমিক্রন BF.7। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Omicron BF7 cases in West Bengal: রাজ্যে চারজনের শরীরে করোনাভাইরাসের ওমিক্রন বিএফ সেভেন ৭ সাব-ভ্যারিয়েন্টের হদিশ মিলেছিল। তাঁর প্রত্যেকেই বিদেশ থেকে ফিরেছিলেন।

এবার পশ্চিমবঙ্গে থাবা বসাল করোনাভাইরাসের ওমিক্রন বিএফ সেভেন ৭ সাব-ভ্যারিয়েন্ট। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্যে চারজনের শরীরে ওই সাব-ভ্যারিয়েন্টের হদিশ মিলেছিল। তাঁর প্রত্যেকেই আমেরিকা থেকে ফিরেছিলেন। তবে ওই চারজনই সুস্থ হয়ে উঠেছেন। সেইসঙ্গে তাঁদের রিপোর্ট পজিটিভ এলেও রাজ্যে দৈনিক আক্রান্তের গ্রাফে বড় কোনও প্রতিফলন হয়নি বলে আশ্বস্ত করেছে স্বাস্থ্য দফতর।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, যে চারজনের শরীরে বিএফ৭ সাব-ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে, তাঁদের চারজনই গত ডিসেম্বরে আমেরিকা থেকে কলকাতায় এসেছিলেন। প্রাথমিকভাবে সকলের করোনাভাইরাস রিপোর্ট পজিটিভ এসেছিল। তাঁদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল। তাতেই জানা যায় যে ওই চারজনের শরীরে থাবা বসিয়েছে করোনাভাইরাসের ওমিক্রন বিএফ ৭ সাব-ভ্যারিয়েন্ট। তাঁদের মধ্যে তিনজন আবার একই পরিবারের সদস্য ছিলেন।

কলকাতায় কি বেশি সংক্রমণের আশঙ্কা আছে?

রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ওই চারজন প্রথম থেকেই বাড়িতে আইসোলেশনে ছিলেন। বেশি মানুষের সংস্পর্শে আসেননি। ফলে স্বভাবতই তাঁদের সংস্পর্শে এসে কারও ওমিক্রন বিএফ ৭ সাব-ভ্যারিয়েন্টে (Omicron BF.7) আক্রান্ত হওয়ার সম্ভাবনা তেমন নেই। এখন তাঁরা সেরেও উঠেছেন। 

আরও পড়ুন: Omicron BF.7: অন্য কাশির তুলনায় ওমিক্রনের কাশি আলাদা, বুঝবেন কীভাবে, লক্ষণগুলি জেনে নিন

বিষয়টি নিয়ে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী জানিয়েছেন, আমেরিকা থেকে আগত চারজনের শরীরে ওমিক্রন বিএফ ৭ সাব-ভ্যারিয়েন্টের হদিশ মিললেও আতঙ্কের কিছু নেই। কারণ এখনও রাজ্যে দৈনিক করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দু'অঙ্কের ঘরে পৌঁছায়নি। যদি ওই চারজনের সংস্পর্শে এসে অনেকে করোনায় আক্রান্ত হতেন, তাহলে সেই সংখ্যাটা বাড়ত। করোনার গ্রাফ উঠত। কিন্তু রাজ্যের করোনা গ্রাফে সেরকম কোনও ছবি ধরা পড়েনি।

আরও পড়ুন: Omicron BF.7 immunity: কোভিডে 'ট্র্যাভেল ব্যান' কি দরকার? বিশেষজ্ঞদের বার্তা ভারতীয়দের 'হাইব্রিড ইমিউনিটি' রয়েছে

ভারতের বিশেষজ্ঞদের মতে, ওমিক্রন বিএফ সেভেন ৭ সাব-ভ্যারিয়েন্টে চিন বিপর্যস্ত হলেও ভারতে সেভাবে প্রভাব ফেলতে পারবে না। বিষয়টি নিয়ে এইমসের প্রাক্তন অধিকর্তা রণদীপ গুলেরিয়া জানান, করোনার সংক্রমণ এবং করোনার টিকার ফলে ভারতীয়দের শরীরে 'হাইব্রিড ইমিউনিটি' গড়ে উঠেছে। যে টিকা প্রদান করা হয়েছে, সেই টিকার মান অত্যন্ত ভালো। সঙ্গে নিজেদের শরীরে স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে। ফলে ওমিক্রন বিএফ.৭ ভারতে তেমন প্রভাব ফেলতে পারবে না।

পশ্চিমবঙ্গে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা

বুধবার (৪ জানুয়ারি) স্বাস্থ্য দফতরের তরফে যে করোনা সংক্রমণের বুলেটিন প্রকাশ করা হয়েছে, তাতে সাতজন নয়া আক্রান্তের হদিশ মিলেছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১,১৮,৬৪১। চারজনক হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। মোট সুস্থ হয়ে ওঠা করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০,৯৭,০৪৮। অর্থাৎ সুস্থতার হার দাঁড়িয়েছে ৯৮.৯৮ শতাংশ।

বাংলার মুখ খবর

Latest News

টিম মিটিংয়ে কম কথা বলতেন, কিন্তু… গম্ভীরকে নিয়ে বড় রহস্য ফাঁস করলেন আবেশ সময়ের আগে দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যমাত্রায় পৌঁছবে ভারত, দাবি নীতি আয়োগের এবার রাজনীতির ময়দানে অঙ্কিতা অধিকারী, চাকরি হারিয়েছিলেন শিক্ষক দুর্নীতি মামলায় ইয়ামাল থেকে গুলার! এবারের ইউরো প্রতিষ্ঠা দিল তরুণ প্রতিভাদের…একঝলকে সেরা ৫ তারকা Copa America 2024: কোপার ফাইনালে ব্রাজিল যোগ, ম্যাচ পরিচালনা করবেন ক্লাউস জাতীয় ফ্রেঞ্চ ফ্রাই দিবস কেন পালন করা হয়? রইল দিনটির ইতিহাস সহ কিছু অজানা তথ্য শনিবারই সিরিজ জয়ের সুযোগ ভারতের! ম্যাচের আগে ব্যাটিং অর্ডার নিয়ে অস্বস্তিতে গিল… প্রথম রূপান্তরকামী পুলিশ পেল বিহার, বিরাট সাফল্য তৃতীয় লিঙ্গের সমাজের বিয়ে বাড়িতেই শাহরুখ ছুঁলেন অমিতাভ-জয়ার পা, নীতা আম্বানিরও পায়ে হাত দিলেন নাকি? সাতসকালে বাগদার গণনাকেন্দ্রে হাজির কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, শান্তনুকে সরাল পুলিশ

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.