বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > ক্ষয়ক্ষতি কত, আমফানের ১৬ দিনের মাথায় জানতে বাংলায় আসছে কেন্দ্রীয় দল
আমফানে চলে গিয়েছে শেষ সম্বলটুকুও, তার পাশ দিয়েছে হেঁটে যাচ্ছেন মহিলা (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
আমফানে চলে গিয়েছে শেষ সম্বলটুকুও, তার পাশ দিয়েছে হেঁটে যাচ্ছেন মহিলা (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ক্ষয়ক্ষতি কত, আমফানের ১৬ দিনের মাথায় জানতে বাংলায় আসছে কেন্দ্রীয় দল

  • আমফানের ১৬ দিন পর রাজ্যে কেন্দ্রীয় দলের আগমন।

আমফান আছড়ে পড়ার ঠিক ১৬ দিনের মাথায় পশ্চিমবঙ্গে আসছে কেন্দ্রীয় দল। ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্য কতটা আর্থিক  ক্ষয়ক্ষতির মুখে পড়েছে, তা মূল্যায়ন করবেন দলের প্রতিনিধিরা।

গতরাতে নবান্নের তরফে রাজ্য় পুলিশের ডিজি, আইজি, কলকাতা পুলিশের কমিশনার-সহ একাধিক উচ্চপদস্থ আধিকারিককে চিঠি পাঠিয়ে জানানো হয়, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছ'টা নাগাদ কলকাতায় নামবে সাত সদস্যের প্রতিনিধি দল। সেটির নেতৃত্বে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্মসচিব (সাইবার অ্যান্ড ইরফরমেশন সিকিউরিটি) অনুজ শর্মা। এছাড়াও আমফানের প্রভাবে যে যে ক্ষেত্রগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেই মন্ত্রকের একজন করে আমলা রয়েছেন কেন্দ্রীয় দলে। তাঁরা হলেন - কৃষি মন্ত্রকের অধিকর্তা নরেন্দ্র কুমার, মৎস্য দফতরের অ্যাসিসট্য়ান্ট কমিশনার আর পি দুবে, রাজস্ব বিভাগের অধিকর্তা (ফিনান্স কমিশন ডিভিশন) এস সি মীনা, জলশক্তি মন্ত্রকের সিদ্ধার্থ মিত্র, শক্তি মন্ত্রকের ঋষিকা শরণ এবং সড়ক পরিবহন মন্ত্রকের সমীরণ সাহা।

গত ২০ মে আমফান আছড়ে পড়ার পরদিনই বঙ্গে পরিদর্শনে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আকাশপথে ঘুরে দেখেছিলেন আমফান বিধ্বস্ত এলাকা। প্রাথমিকভাবে এক হাজার কোটি টাকার প্যাকেজেরও ঘোষণা করেছিলেন। জানিয়েছিলেন, দ্রুত রাজ্যের আমফান বিধ্বস্ত এলাকাগুলির পরিদর্শন করবে একটি কেন্দ্রীয় দল। রাজ্যের সঙ্গে যৌথভাবে ক্ষয়ক্ষতির হিসেব করা হবে বলে জানিয়েছিলেন মোদী।

কিন্তু আমফান কেটে যাওয়ার দু'সপ্তাহ পরও দেখা মেলেনি কেন্দ্রীয় দলের। তা নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে দরবার করেছিল বামেরা। শেষপর্যন্ত দু'সপ্তাহ পেরিয়ে যাওয়ার পর রাজ্যে কেন্দ্রীয় দলের আগমন ঘটছে। আগামী দু'দিনে আমফান বিধ্বস্ত এলাকা পরিদর্শন করবেন দলের প্রতিনিধিরা। কত ক্ষতি হয়েছে, তার হিসেব করবেন। তারপর আগামী শনিবার রাত ৮টা ২৫ মিনিটের উড়ানে তাঁরা ফিরে যাবেন বলে নবান্নের তরফে জানানো হয়েছে। যদিও মাত্র ৪৮ ঘণ্টায় কতটা ক্ষয়ক্ষতির হিসেব করা সম্ভব, তা নিয়েও প্রশ্ন উঠছে। 

বিশেষ বার্তা 

পশ্চিমবঙ্গের ত্রাণ তহবিলে দান করুন

WEST BENGAL STATE EMERGENCY RELIEF FUND

(Part of Chief Minister Relief Fund)

https://wbserf.wb.gov.in/wbserf

A/C No: 628005501339

Bank: ICICI Bank

Branch: Howrah

IFSC Code: ICIC0006280

MICR Code: 700229010

SWIFT Code: ICICINBBCTS

বন্ধ করুন