বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Fraud: ফোন আসেনি,OTPও দেননি, Account থেকে গায়েব ৮৩ হাজার!সিম ক্লোন করে প্রতারণা?

Fraud: ফোন আসেনি,OTPও দেননি, Account থেকে গায়েব ৮৩ হাজার!সিম ক্লোন করে প্রতারণা?

ব্যাংকিং প্রতারণার শিকার কোচবিহারের এক মহিলা সরকারি কর্মী। প্রতীকী ছবি (HT_PRINT)

কোথায় গেল কোচবিহারের ওই মহিলা সরকারি কর্মীর টাকা? কীভাবে ফাঁদ পেতেছিল প্রতারকরা? প্রাথমিক তদন্তে সাইবার সেলের আধিকারিকদের ধারণা, সম্ভবত কোনওভাবে সিমের ক্লোন তৈরি করেছে প্রতারকরা। অর্থাৎ গ্রাহকের মতই দ্বিতীয় একটি সিম তৈরি করে এই প্রতারণা করা হয়েছে। সেই সিমেই গিয়েছে ওটিপি।

কোচবিহারে এক সরকারি কর্মচারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে গেল ৮৩ হাজার ৪০৫ টাকা। কিন্তু ওই মহিলা কর্মচারীর দাবি, তিনি ওটিপি শেয়ার করেননি। তিনি কোনও লিঙ্কেও ক্লিক করেননি। আবার তাঁর কাছে প্রতারকদের কোনও ফোনও আসেনি। সেক্ষেত্রে কীভাবে হল এই ঘটনা? 

সূত্রের খবর,  ওই মহিলা কর্মচারীর রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে একটি অ্যাকাউন্ট রয়েছে। আচমকাই তাঁর ফোনে এসএমএস আসে যে তাঁর অ্যাকাউন্ট থেকে ৮৩হাজার ৪০৫টাকা কাটা হয়েছে। এরপরই তিনি অনলাইন ব্যাঙ্কিংয়ের সাইটে গিয়ে দেখেন সেখানে পাসওয়ার্ড দিলেও খোলা যাচ্ছে না। এরপর তিনি ফরগেট পাসওয়ার্ড অপশনে গিয়ে নতুন করে পাসওয়ার্ড দিয়ে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবায় যান। সেখানে দেখেন তাঁর অ্যাকাউন্ট থেকে ওই বিপুল টাকা ইতিমধ্যেই ভ্যানিস হয়ে গিয়েছে।

এরপরই তিনি দ্রুত ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে গোটা বিষয়টি জানান। সেখান থেকে তাঁর যাবতীয় অনলাইন ব্যাঙ্কিং ব্যবস্থাকে লক করে দেওয়া হয়। এরপর তিনি সাইবার ক্রাইমে অনলাইনে অভিযোগ জানান। পরে তিনি কোচবিহার পুলিশের সাইবার সেলেও অভিযোগ জানান।

কিন্তু কোথায় গেল তাঁর টাকা? কীভাবে ফাঁদ পেতেছিল প্রতারকরা? প্রাথমিক তদন্তে সাইবার সেলের আধিকারিকদের ধারণা, সম্ভবত কোনওভাবে সিমের ক্লোন তৈরি করেছে প্রতারকরা। অর্থাৎ গ্রাহকের মতই দ্বিতীয় একটি সিম তৈরি করে এই প্রতারণা করা হয়েছে। সেই সিমেই গিয়েছে ওটিপি। কিন্তু প্রশ্ন উঠছে তাঁর ইউজার নেম বা পাসওয়ার্ড কীভাবে পেল প্রতারকরা? 

এদিকে বিশেষজ্ঞদের ধারণা প্রতারকরা ওই টাকা দিয়ে ক্রিপ্টোকারেন্সি কিনেছে। তবে এই ভয়াবহ ব্যাঙ্কিং প্রতারণা ভাবাচ্ছে অনেককেই। ইতিমধ্যেই ব্য়াঙ্ক কর্তৃপক্ষও এনিয়ে বিভিন্ন মহলে খোঁজখবর নিচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সন্দেহজনক অ্যাপ ব্যবহার করবেন না। এটা ভয়াবহ হতে পারে।  

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ঘন জঙ্গলের মধ্যেই তৈরি হচ্ছে নয়া রাজধানী! মহাকাশ থেকে অবিশ্বাস্য ছবি দেখাল NASA প্রায় ৬,৭০০ পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিল মমতা সরকার! শীঘ্রই চাকরি আরও ১,০০০ জনের হিমঘরে আলু রাখার ক্ষেত্রে প্রান্তিক ও ক্ষুদ্র চাষিদের বড় সুবিধা দিল নবান্ন কেন্দ্রীয় মন্ত্রীকে তোলাবাজ তোপ! সুকান্তকে নিয়ে 'বেফাঁস' BJP বিধায়ক, ভাইরাল অডিও DY Patil T20: ৯১ রানে অপরাজিত তিলক বর্মা, নিলেন উইকেটও, একাই জেতালেন চাওলার দলকে খোঁজ মিলল ৪,০০০ বছর পুরনো লিপস্টিকের, কোন রহস্য লুকিয়ে এই অতি প্রাচীন প্রসাধনীতে চলতি অর্থবর্ষে কলকাতা পুরসভায় যুক্ত হল ১৪৬ বিঘা জমি আকাশদের জন্য বোর্ডকে বাহবা শাস্ত্রীর, ইশান ও শ্রেয়সকে সান্ত্বনা দিয়ে কী লিখলেন প্রলোভনের মুখে থুতু-তৃণমূলে যোগ দেবেন না, স্পষ্ট করলেন উত্তর দিনাজপুরের কং নেতা পাড়ার ‘মিষ্টি’ বৌদির হাতে মোমো খেতে গিয়েছিলেন যুবক, বাঁশবাগানে মিলল দেহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.