বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > কবে থেকে খুলবে স্কুল, কী জানালেন শিক্ষামন্ত্রী?
শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

কবে থেকে খুলবে স্কুল, কী জানালেন শিক্ষামন্ত্রী?

  • শিক্ষামন্ত্রীর দাবি, কেন্দ্রের বঞ্চনার কারণে রাজ্যের নবম ও দশম শ্রেণির সব পড়ুয়াদের স্মার্টফোন দেওয়ার উদ্যোগে বাধা পড়েছে।

করোনাভাইরাস আবহে কবে স্কুল খোলা হবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে উদ্ধৃত করে সেকথাই জানিয়েছে ‘সংবাদ প্রতিদিন’।

গত জুলাইয়ের শেষের দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে আগামী ৫ সেপ্টেম্বর থেকে স্কুল খোলা হতে পারে। তবে পড়ুয়াদের রোজ স্কুলে যেতে হবে না। একদিন অন্তর ক্লাস করতে হবে। কিন্তু তারপর থেকে রাজ্যে করোনা পরিস্থিতির উন্নতি হয়নি। সুস্থতার হার বাড়লেও মোট আক্রান্তের গ্রাফও উর্ধ্বমুখী। ফলে কবে স্কুল খুলবে, তা নিয়ে রাজ্যের তরফে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। 

তবে পড়ুয়াদের বিপদের মুখে ঠেলে দিয়ে রাজ্য যে স্কুল খোলার পক্ষপাতী নয়, তা স্পষ্ট দিয়েছেন শিক্ষামন্ত্রী। ‘সংবাদ প্রতিদিন’-এর একটি প্রতিবেদন অনুযায়ী, শিক্ষামন্ত্রী বলেছেন, ‘কারোর প্রাণের বিনিময়ে শিক্ষা হতে পারে না।’ স্কুল কবে খুলবে, সে বিষয়ে মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন তিনি।

স্কুল খোলা না থাকলেও রাজ্যে অনলাইনে ক্লাস জোরকদমেই চলছে। নবম ও দশম শ্রেণির সব পড়ুয়াকে স্মার্টফোন দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তাঁর দাবি, রাজ্যের সেই উদ্যোগে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে কেন্দ্র। নরেন্দ্র মোদী সরকার রাজ্যের বকেয়া ২,৩০০ কোটি টাকা বলে দাবি করেন শিক্ষামন্ত্রী।

বন্ধ করুন