বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পণ্যবাহী লরি চলাচলের সময়সূচিতে পরিবর্তন, কেন এই উদ্যোগ পুলিশের?‌ জানুন
দূরপাল্লার পণ্যবাহী লরি। ছবি সৌজন্য–এএনআই।
দূরপাল্লার পণ্যবাহী লরি। ছবি সৌজন্য–এএনআই।

পণ্যবাহী লরি চলাচলের সময়সূচিতে পরিবর্তন, কেন এই উদ্যোগ পুলিশের?‌ জানুন

  • এই মরশুমে কুয়াশা দৃশ্যমানতায় বাধা হয়ে দাঁড়ায়। ফলে পথ দুর্ঘটনা বেড়ে যাচ্ছে। প্রাণহানির মতো ঘটনা ঘটেছে।

ক্রমাগত বেড়ে চলেছে রাজ্যে পথ দুর্ঘটনা। আর তার বলি হচ্ছেন সাধারণ মানুষ। এখন রাজ্যে শীত পড়তে শুরু করেছে বলে কুয়াশায় ঢাকছে গ্রাম থেকে শহরের রাস্তাঘাট। তাতে দৃশ্যমানতা কমছে। যানবাহনের হেডলাইটে অনেক সময়ই এই অভাব মেটে না। ফলে ঘটে পথ দুর্ঘটনা। এই পরিস্থিতিতে দুর্ঘটনা এড়াতে রাতের বেলা দূরপাল্লার পণ্যবাহী লরি চলাচল বন্ধ করল ট্রাফিক পুলিশ।

তাহলে কোন সময়ে বন্ধ থাকছে?‌ পুলিশ সূত্রে খবর, রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত দূরপাল্লার কোনও লরিই চলাচল করবে না। তবে এটা শুধু শীতকালের জন্য। কারণ এই মরশুমে কুয়াশা দৃশ্যমানতায় বাধা হয়ে দাঁড়ায়। ফলে পথ দুর্ঘটনা বেড়ে যাচ্ছে। প্রাণহানির মতো ঘটনা ঘটেছে। তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে দুর্ঘটনা এড়াতে। তবে এরপরও পুলিশ সতর্ক দৃষ্টি রাখবে।

এই উদ্যোগের পাশাপাশি পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে যাতে এই রাতের সময় থেকে ভোর পর্যন্ত দূরপাল্লার পণ্যবাহী লরি যাতে না চালানো হয়। এখন পথ নিরাপত্তা কর্মসূচি শুরু হয়েছে সর্বত্র। তাই সবার আগে এই উদ্যোগ নিয়ে পথ দুর্ঘটনা রুখতে উদ্যোগ নেওয়া হয়েছে। সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচির মধ্য দিয়ে চালকদেরও সচেতন করা হচ্ছে।

জানা গিয়েছে, শীতের রাত থেকে ভোরে দুর্ঘটনার সম্ভাবনা বেশি থাকে। কারণ শীতের দিনে কুয়াশা বাধা হয়ে দাঁড়ায় দৃশ্যমানতায়। ফলে একাধিক দুর্ঘটনা ঘটছে এবং তার জেরে মৃত্যুর সংখ্যা বেড়েছে। ভিন রাজ্য বা জেলা থেকে পণ্যবাহী লরি আসার সময় দেখা যায়, কুয়াশার ঘনত্ব এতটাই বেশি যে সামান্য দূরে থাকা বস্তুও খালি চোখে নজরে আসে না।

বন্ধ করুন