বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > GTA: জিটিএ চুক্তি থেকে সরে দাঁড়াল গোর্খা জনমুক্তি মোর্চা‌, নয়া সমীকরণ কি তৈরি হচ্ছে?

GTA: জিটিএ চুক্তি থেকে সরে দাঁড়াল গোর্খা জনমুক্তি মোর্চা‌, নয়া সমীকরণ কি তৈরি হচ্ছে?

শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলন রোশন গিরি।

গোর্খা জনমুক্তি মোর্চার জিটিএ চুক্তি থেকে সাক্ষর প্রত্যাহার করার ঘটনায় জিটিএ’‌র ওপর কতটা প্রভাব ফেলবে তা সময়ই বলবে। কালিম্পংয়ের একটি জনসভায় একমঞ্চে দেখা যায় বিনয় তামাং, বিমল গুরুং, অজয় এডওয়ার্ডকে। এতদিন তিনজনের রাজনৈতিক মতাদর্শ ছিল পৃথক। হঠাৎ এক হওয়ার পিছনে রাজনৈতিক স্বার্থ আছে বলে মনে করা হচ্ছে।

জিটিএ চুক্তি থেকে সই প্রত্যাহার করে নিল গোর্খা জনমুক্তি মোর্চা। আর এই বিষয়টি জানিয়ে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা। আজ, শুক্রবার শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলন করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক রোশন গিরি। তাঁর দাবি, জিটিএ তৈরি করা হয়েছিল পাহাড়ে গোর্খা জনজাতির উন্নয়নের জন্য। কিন্তু সেখানে দেখা যাচ্ছে, এত বছরেও গোর্খাদের উন্নয়নের পক্ষে কোনও কাজ হয়নি। তাই জিটিএ থেকে বেরতে চায় গোর্খা জনমুক্তি মোর্চা।

এদিকে ২০১১ সালের ১৮ জুলাই শিলিগুড়ির পিন্টেল ভিলেজে কেন্দ্র, রাজ্য এবং গোর্খা জনমুক্তি মোর্চার মধ্যে এই চুক্তি সাক্ষরিত হয়েছিল। দলের পক্ষ থেকে সভাপতি বিমল গুরুংয়ের উপস্থিতিতে তিনি নিজে সাক্ষর করেছিলেন। কিন্তু এখন এই জিটিএ চুক্তি থেকে তিনি তার সই প্রত্যাহার করে নিলেন। এই জিটিএ চুক্তি অবশ্য পরবর্তীতে আইনে পরিবর্তিত হয়েছিল। এই চিঠির ফলে ভেঙে যেতে পারে জিটিএ বলে আশঙ্কাও করা হচ্ছে।

ঠিক কী বলেছেন রোশন গিরি?‌ অন্যদিকে জিটিএ চুক্তি থেকে সাক্ষর প্রত্যাহার করার কারণ হিসেবে তিনি জানান, গোর্খাদের উন্নয়নের জন্য জিটিএ অর্থাৎ গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন গঠন করা হয়েছিল। তবে তাঁর অভিযোগ, এত বছরেও গোর্খাদের কোনও উন্নয়ন করতে পারেনি জিটিএ। তিনি বলেন, ‘‌আমরা আমাদের সই প্রত্যাহারের মাধ্যমে সমর্থন তুলে নিলাম। এরপরে আগামী দিনে এই জিটিএ’‌র ভাগ্য সম্পূর্ণভাবে কেন্দ্র–রাজ্য সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করবে।’‌

আর কী জানা যাচ্ছে?‌ এই নিয়ে রোশন গিরির আরও অভিযোগ, প্রত্যেক বছর জিটিএ–তে ট্রাইপাটাইট মিটিং হওয়ার কথা থাকলেও বহু বছর কোনও মিটিং হয়নি। শেষ মিটিং হয়েছিল ২০১৫ সালের ২৯ জানুয়ারি। যদিও গোর্খা জনমুক্তি মোর্চার জিটিএ চুক্তি থেকে সাক্ষর প্রত্যাহার করার ঘটনায় জিটিএ’‌র ওপর কতটা প্রভাব ফেলবে তা সময়ই বলবে। গত ২৩ জানুয়ারি কালিম্পংয়ের একটি জনসভায় একমঞ্চে দেখা যায় বিনয় তামাং, বিমল গুরুং, অজয় এডওয়ার্ডকে। যদিও এতদিন পর্যন্ত তিনজনের রাজনৈতিক মতাদর্শ ছিল পৃথক। হঠাৎ তাঁরা এক হওয়ার পিছনে রাজনৈতিক স্বার্থ আছে বলে মনে করা হচ্ছে। কারণ কেন্দ্র যদি না চায় তাহলে জিটিএ চুক্তি ভেঙে যেতে পারে। তাতে পাহাড়ের উন্নয়ন বাধা পাবে। আবার মাথাচাড়া দেবে পৃথক গোর্খাল্যান্ড বা কেন্দ্রশাসিত অঞ্চলের দাবি।

বাংলার মুখ খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? দেখে নিন ২৪ মের রাশিফল মেষ,বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? জ্যোতিষমতে জানুন ২৪ মের রাশিফল দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের West Indies বনাম South Africa-র ম্যাচে 28 রান জয়ী হল West Indies মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.