বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > জেলবন্দিদের জন্য সুখবর! প্যারোলে মুক্তির সময়সীমা বাড়াল রাজ্য
প্যারোলে মুক্তির সময়সীমা বাড়ালো রাজ্য। ছবি হিন্দুস্তান টাইমস। (HT_PRINT)
প্যারোলে মুক্তির সময়সীমা বাড়ালো রাজ্য। ছবি হিন্দুস্তান টাইমস। (HT_PRINT)

জেলবন্দিদের জন্য সুখবর! প্যারোলে মুক্তির সময়সীমা বাড়াল রাজ্য

  • এতদিন জেলবন্দিরা প্যারোলে সর্বোচ্চ ৩০ দিন মুক্তি পেতে পারতেন।

জেলবন্দিদের নিয়ে আরও কিছুটা নমনীয় মনোভাব দেখাল রাজ্য সরকার। এতদিন জেলবন্দিরা প্যারোলে সর্বোচ্চ ৩০ দিন মুক্তি পেতে পারতেন। এবার প্যারোলে মুক্তির সময় সীমা আরও কিছুটা বাড়াল রাজ্য সরকার। এবার থেকে বছরে সর্বোচ্চ ৪০ দিন প্যারোলে মুক্তি পাবেন জেলবন্দিরা। কারা দফতরের তরফে মঙ্গলবার এক গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে। এর ফলে জেলবন্দিরা আরও বেশি দিন মুক্তির স্বাদ পাবেন। রাজ্য মন্ত্রিসভায় অনুমোদনের পর এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কারা দফতর। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে খুশি জেলবন্দি এবং তাদের পরিবারের লোকেরা।

বিজ্ঞপ্তি অনুযায়ী, যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা বছরে ৪০ দিন প্যারোলে মুক্তি পাবেন। যে সমস্ত জেলবন্দিরা ১৪ বছরের জন্য সাজাপ্রাপ্ত রয়েছেন, তাঁরা প্রথম পাঁচ বছরে ২১ দিন প্যারোলে মুক্তি পাবেন এবং পরবর্তী সময় প্যারোলে মুক্তি পাবেন বছরে ৩০ দিন। তবে দুই থেকে পাঁচ বছর পর্যন্ত যাঁরা জেলবন্দি রয়েছেন, তাঁরা বছরে ১৫ দিন প্যারোলে মুক্তি পাবেন। উল্লেখ্য, প্যারোলে মুক্তির ক্ষেত্রে আগে বছরে সর্বোচ্চ ৩০ দিন পেতেন সাজাপ্রাপ্তরা। সাজাপ্রাপ্তরা সংশ্লিষ্ট জেলের কাছে আবেদন করবেন এবং জেল কর্তৃপক্ষ কারা বিভাগের আইজির কাছে বিষয়টি বিবেচনার জন্য পাঠাবেন। এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন কারা বিভাগের আইজি।

সম্প্রতি মনোবিদ এবং অপরাধ বিশেষজ্ঞরা কারা দফতরকে জানিয়েছেন এভাবে বন্দিদের মুক্তি দিলে তাঁদের চারিত্রিক গঠন ভালো হওয়ার পাশাপাশি তাঁরা স্বাভাবিক ছন্দে ফিরে আসতে পারবেন। এরপরেই কারা দফতরের পক্ষ থেকে বিষয়টি বিবেচনার জন্য পাঠানো হয় রাজ্য মন্ত্রিসভায়। জানা গিয়েছে, ওয়েস্ট বেঙ্গল কারেকশনাল সার্ভিসেস (রিলিজ অন প্যারোল) রুলস, ২০২১ বিধানসভার আগামী অধিবেশনে অনুমোদিত হবে। প্যারোল শেষে বন্দিদের নির্দিষ্ট জেল সুপারের কাছে সারেন্ডার করতে হবে।

বন্ধ করুন