বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > গঙ্গাসাগরে পূণ্যার্থীদের মধ্যে ওমিক্রন সংক্রমণ রুখতে ব্যবস্থা নিচ্ছে প্রশাসন

গঙ্গাসাগরে পূণ্যার্থীদের মধ্যে ওমিক্রন সংক্রমণ রুখতে ব্যবস্থা নিচ্ছে প্রশাসন

গঙ্গাসাগর মেলা। ফাইল ছবি।

এবার করোনা পরিস্থিতির সঙ্গে রয়েছে ওমিক্রনের আতঙ্ক। সেই কথা মাথায় রেখেই এবার একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। এবার পূণ্যার্থীদের কোভিড পরীক্ষার উপর জোর দেওয়া হচ্ছে।

আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। গতবার করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তের কারণে সংক্রমণের আশঙ্কায় ই-স্নানের ব্যবস্থা করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেইমতোই গতবছর ই-স্নানের ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। তারপরেও সেখানে লক্ষ লক্ষ পুণ্যার্থীদের ভিড় হয়েছিল। এবার করোনা পরিস্থিতির সঙ্গে রয়েছে ওমিক্রনের আতঙ্ক। সেই কথা মাথায় রেখেই এবার একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।

এবার পূণ্যার্থীদের কোভিড পরীক্ষার উপর জোর দেওয়া হচ্ছে। এর জন্য ইতিমধ্যেই হাসপাতালগুলোতে বাড়ানো হয়েছে কোভিড বেড। প্রশাসনিক সূত্রে খবর, উট্রামঘাট আর গঙ্গাসাগর দ্বীপের মধ্যে ১৩টি হাসপাতালে কোভিড বেড গড়ে তোলা হয়েছে। এছাড়াও অতিরিক্ত অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেছে প্রশাসন। সব মিলিয়ে ১০০টি অ্যাম্বুলেন্স থাকছে পুণ্যার্থীদের জন্য। এর মধ্যে শুধুমাত্র কোভিড রোগীদের জন্য থাকছে ২৫টি এম্বুলেন্স। পাশাপাশি, তিনটি ওয়াটার অ্যাম্বুলেন্স এবং একটি এয়ার অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেছে প্রশাসন।

সবমিলিয়ে হাসপাতালগুলোতে ১ হাজার ৯৯২টি বেডের ব্যবস্থা থাকছে। এর মধ্যে বাচ্চাদের জন্য থাকছে ৯২টি বেড। কাকদ্বীপ ও রুদ্রনগর হাসপাতালেও কোভিড আক্রান্ত শিশুদের চিকিৎসা করা হবে। এছাড়াও থাকছে কন্ট্রোল রুম।

প্রসঙ্গত, এবার ড্রোনের মাধ্যমে পূণ্যার্থীদের স্নানের ব্যবস্থা করেছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এর জন্য ২০টি ড্রোনের ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি ড্রোন একসঙ্গে ১৫০ থেকে ২০০ জন পূণ্যার্থীকে স্নান করাতে পারবে। একটি নির্দিষ্ট জায়গায় পূণ্যার্থীদের জড় করে ড্রোনের মাধ্যমে তাদের উপর জল ছেটানো হবে। এই পদ্ধতিতে করোনা সংক্রমণ অনেকটা কমানো যাবে বলে মনে করছে প্রশাসন।

বাংলার মুখ খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.