বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bhangar: ভাঙড়ে সমস্যার সমাধানে হিমঘর তৈরির জন্য ১২০ শতক জমি কিনল প্রশাসন

Bhangar: ভাঙড়ে সমস্যার সমাধানে হিমঘর তৈরির জন্য ১২০ শতক জমি কিনল প্রশাসন

স্থানীয় চাষীদের কাছ থেকে জমি কিনছে প্রশাসন। নিজস্ব ছবি।

ধাপে ধাপে বাকি জমি কেনা হবে বলে প্রশাসন সূত্র খবর। জেলাশাসন জানিয়েছেন আগামী দু-তিন দিনের মধ্যে সেখানে হিমঘর তৈরির কাজ শুরু হয়ে যাবে। এরপর ১৮ জুলাই ফের আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসবে প্রশাসন। আগামী দিনে কীভাবে কাজ হবে তা নিয়ে বৈঠকে আলোচনা করা হবে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে।

দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে পাওয়ার গ্রিডের কাছে হিমঘর তৈরির প্রতিশ্রুতি দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু, বছর ঘুরে গেলেও সেই প্রতিশ্রুতি মানা হয়নি অভিযোগে গত মঙ্গলবার নতুন করে আন্দোলন শুরু করে জমি-জীবিকা- বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি। আন্দোলনের চাপে পড়ে অবশেষে জমি কেনার কাজ শুরু করল সরকার পক্ষ। জেলাশাসক জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যেই সেখানে হিম ঘর তৈরির কাজ শুরু হয়ে যাবে।

পাওয়ার গ্রিড নিয়ে এক সময় আন্দোলনে উত্তপ্ত হয়ে উঠেছিল ভাঙড়। গত মঙ্গলবার সেই চেনা ছবি দেখা গিয়েছিল খামারআইট, পদ্মপুকুর এলাকায়। সরকার চুক্তি ভঙ্গ করেছে এই অভিযোগ তুলে গত মঙ্গলবার থেকে পাওয়ার গ্রিডের গেটে তালা ঝুলিয়ে অবস্থান বিক্ষোভ শুরু করে জমি কমিটির সদস্যরা। সমস্যার সমাধানে গত বুধবার প্রশাসনের সঙ্গে জমিকমিটির প্রতিনিধিরা বৈঠক করেন। সেই বৈঠকের পরও আন্দোলন বজায় রেখেছিল জমি কমিটি। জমি কমিটির শর্ত মেনে গত শুক্রবার হিমঘরের জন্য সরকার প্রথম ধাপে ৪ জনের কাছে থেকে জমি নিলে আন্দোলন তুলে নেয় জমি কমিটি। তারপর আজ আরও তিন বিঘা জমি কেনে সরকার পক্ষ।

এই নিয়ে মোট ১২০ শতক জমি হিমঘর তৈরির জন্য কিনলো রাজ্য সরকার। ধাপে ধাপে বাকি জমি কেনা হবে বলে প্রশাসন সূত্র খবর। জেলাশাসন জানিয়েছেন আগামী দু-তিন দিনের মধ্যে সেখানে হিমঘর তৈরির কাজ শুরু হয়ে যাবে। এরপর ১৮ জুলাই ফের আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসবে প্রশাসন। আগামী দিনে কীভাবে কাজ হবে তা নিয়ে বৈঠকে আলোচনা করা হবে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে।

বন্ধ করুন