বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শেল গ্যাস উত্তোলনে রাজ্যে ১৫ হাজার কোটি টাকা লগ্নির বার্তা জিইইসিএলের
রানিগঞ্জে শেল গ্যাস উত্তোলনের পরিকল্পনা। প্রতীকী ছবি।

শেল গ্যাস উত্তোলনে রাজ্যে ১৫ হাজার কোটি টাকা লগ্নির বার্তা জিইইসিএলের

  • পশ্চিম বর্ধমানের রানিগঞ্জে প্রথম কোল বেড মিথেন উত্তোলনের জন্য ২০০১ সালে চুক্তি করেছিল এই সংস্থা। এরপর ২০০৭ সালে তারা উত্তোলন শুরু করে। হিরাপুরের কুইলাপুর থেকে আসানসোলের ডামড়া ভালুকসোঁদা সহ বিভিন্ন এলাকায় এই মিথেন গ্যাস তোলার পর তা বিভিন্ন সংস্থা ও কারখানাকে পাঠায় এই সংস্থা।

রাজ্যে আসতে পারে বড়সড় লগ্নি। রানিগঞ্জে শেল গ্যাস বা পাথরের খাঁজে আটকে থাকা প্রাকৃতিক গ্যাস উত্তোলনের জন্য লগ্নির বার্তা দিয়েছে গ্রেট ইস্টার্ন এনার্জি কর্পোরেশন (জিইইসিএল)। এই সংস্থাটি প্রায় ১৫ হাজার কোটি টাকা লগ্নির বার্তা দিয়েছে। রাজ্যে লগ্নি বাড়লে স্বাভাবিকভাবেই কর্মসংস্থান বাড়বে বলে আশা করা হচ্ছে। রানিগঞ্জে সাউথ ব্লকে প্রায় ৬.৬৩ কোটি শেল-গ্যাস মজুদ রয়েছে বলে অনুমান করছেন ভূতত্ত্ববিদরা। কীভাবে সেখান থেকে গ্যাস উত্তোলন করা হবে তা নিয়ে প্রাথমিক ভাবে আলোচনা হয়েছে।

গ্রেট ইস্টার্ন এনার্জি কর্পোরেশনের সিইও প্রশান্ত মোদী জানান, রানীগঞ্জের সাউথ ব্লকে এই গ্যাস মজুদ রয়েছে। গ্যাস উত্তোলনের বিষয়ে রাজ্যের কাছ থেকে পেট্রোলিয়াম খনন সংক্রান্ত সংশোধিত লিজ পাওয়ার পর তারা সেখানে কূপ খনন করে বিভিন্ন বিষয় খতিয়ে দেখবেন। তিনি জানান, ‘কূপ খনন করার পর এবং বিশ্লেষণ করার পর খনন কাজ শুরু করবে এই সংস্থা। এরপর সেখানে এই পরিমাণ গ্যাস মজুদ থাকার প্রমাণ মিললে তারা ১৫ হাজার কোটি টাকা লগ্নি করবেন। উল্লেখ্য, দেশের মধ্যে প্রথম কোল বেড মিথেন গ্যাস উত্তোলন করেছিল এই সংস্থা। পশ্চিম বর্ধমানের রানিগঞ্জে প্রথম কোল বেড মিথেন উত্তোলনের জন্য ২০০১ সালে চুক্তি করেছিল এই সংস্থা। এরপর ২০০৭ সালে তারা উত্তোলন শুরু করে। হিরাপুরের কুইলাপুর থেকে আসানসোলের ডামড়া ভালুকসোঁদা সহ বিভিন্ন এলাকায় এই মিথেন গ্যাস তোলার পর তা বিভিন্ন সংস্থা ও কারখানাকে পাঠায় এই সংস্থা।

এ বিষয়ে প্রশান্ত বলেন, ‘কোল বেড মিথেনের ক্ষেত্রে আমরা দেশকে দিশা দেখিয়েছি। শেল গ্যাসের ক্ষেত্রেও আমরা দেশকে দিশা দেখাতে চাই।’ প্রসঙ্গত, রাষ্ট্রায়ত্ত সংস্থা ওএনজিসি উত্তর ২৪ পরগনার অশোকনগরে তেল এবং প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান ও খননের ওপর জোর দিচ্ছে। এরজন্য ৫০০ কোটি টাকার বিনিয়োগ করার কথা ঘোষণা করেছে এই সংস্থা।

বন্ধ করুন