বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Shantiniketan: দোকান বসানো নিয়ে গোষ্ঠীদ্বন্দ্ব, উত্তপ্ত শান্তিনিকেতনের সোনাঝুড়ি হাট
সোনাঝুড়ি হাট। ফাইল ছবি

Shantiniketan: দোকান বসানো নিয়ে গোষ্ঠীদ্বন্দ্ব, উত্তপ্ত শান্তিনিকেতনের সোনাঝুড়ি হাট

  • সূত্রের খবর, গতকাল বাজারে যে উতপ্ত পরিস্থিতি তৈরি হয় তা মূলত দুই ব্যবসায়ী গোষ্ঠীর মধ্যে মতবিরোধকে কেন্দ্র করে। অভিযোগ, নিয়ম না মেনে বাইরের কিছু লোক জোর করে হাটে বসছেন। আর তাতে মদত দিচ্ছেন তৃণমূলের প্রাক্তন অঞ্চল সভাপতি। 

বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল গ্রেফতার হওয়ার পরেই তার প্রতিবাদে বন্ধ ছিল শান্তিনিকেতনের সোনাঝুড়ি হাট। এবার সেই দোকান বাসাকে কেন্দ্র করে তৃণমূলের দুই গোষ্ঠী একে অপরের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ল। মূলত হাট পরিচালনা নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে এই দ্বন্দ্ব। যার জেরে উত্তপ্ত হয়ে উঠল সোনাঝুরি হাট। অভিযোগ, হাটে নিয়ম বহির্ভূতভাবে বাইরের লোকদের বসানো হচ্ছে। এই অভিযোগ উঠেছে রূপপুরের তৃণমূলের প্রাক্তন অঞ্চল সভাপতি কাজী নুরুল হুদার বিরুদ্ধে। যদিও তিনি এই অভিযোগ অস্বীকার করেছেন।

আরও পড়ুন: অনুব্রত গ্রেফতারের প্রতিবাদে বন্ধ সোনাঝুরির হাট, কটাক্ষ করলেন অনুপম হাজরা

সূত্রের খবর, গতকাল বাজারে যে উতপ্ত পরিস্থিতি তৈরি হয় তা মূলত দুই ব্যবসায়ী গোষ্ঠীর মধ্যে মতবিরোধকে কেন্দ্র করে। অভিযোগ, নিয়ম না মেনে বাইরের কিছু লোক জোর করে হাটে বসছেন। আর তাতে মদত দিচ্ছেন তৃণমূলের প্রাক্তন অঞ্চল সভাপতি। হাট পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ব্যবসায়ী ইনসান মল্লিক জানান, বাজার পরিচালনার ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। সেই নিয়ম না মেনে জোর করে হাটে বসছে কয়েকজন ব্যবসায়ী। যারা হাটে বসছে তারা হল আদিবাসী। তাদের হাটে বসানো নিয়ে প্রতিবাদ করলেই বচসা শুরু হয়। তাই নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে সোনাঝুড়ি হাট।

যদিও বিষয়টির ব্যক্তিগত দ্বন্দ্ব নাকি রাজনৈতিক দ্বন্দ্ব তানিয়ে উঠেছে প্রশ্ন। বোলপুর পুরসভার চেয়ারম্যান পর্না ঘোষ জানিয়েছেন, পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ঝামেলা যাতে না হয় তার ব্যবস্থা নেওয়া হবে। তবে এই প্রথম নয় এর আগে দোকান বসাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে সোনাঝুড়ি হাট। উল্লেখ্য, আগে সপ্তাহে নির্দিষ্ট দিনে হাট খোলা থাকত। বর্তমানে প্রায় প্রতিদিনই এই হাট খোলা থাকে। অনুব্রত মণ্ডল গ্রেফতারের প্রতিবাদে বেশকিছুদিন এই হাট বন্ধ রাখা হয়েছিল। তবে পরে পুনরায় হাট খোলা হয়।

বন্ধ করুন