বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > হাঁড়িতে ভাসিয়ে আনা শিশুকে পোলিও টিকা দিলেন আশা কর্মী, কুর্নিশ কাকলির
'সরকার দায়িত্বে বাঁধা দেয় না, হাঁড়ির শিশুকে পোলিও দেওয়া আশা কর্মীদের কুর্নিশ কাকলির: ছবি (সৌজন্যে টুইটার )
'সরকার দায়িত্বে বাঁধা দেয় না, হাঁড়ির শিশুকে পোলিও দেওয়া আশা কর্মীদের কুর্নিশ কাকলির: ছবি (সৌজন্যে টুইটার )

হাঁড়িতে ভাসিয়ে আনা শিশুকে পোলিও টিকা দিলেন আশা কর্মী, কুর্নিশ কাকলির

ক্যানিং-২ নম্বর ব্লকের সারেঙ্গাবাদ গ্রাম পঞ্চায়েতের সিংহেশ্বর সাবসেন্টার এলাকায় হাঁটু সমান জল ঠেলে সদ্য বাবা হওয়া নিজামুদ্দিন মোল্লা তাঁর ছোট্ট নবজাতক সন্তানকে পোলিও টিকাকরণের জন্য হাঁড়ির মধ্যে শুইয়ে নিয়ে এসেছিলেন স্বাস্থ্যকেন্দ্রে। 

কয়েকদিন ধরেই চলেছে টানা বৃষ্টি। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় থই থই জল। কোথাও হাঁটু সমান জল জমেছে তো কোথাও কোমর সমান। তার মধ্যেই ক্যানিং-২ নম্বর ব্লকের সারেঙ্গাবাদ গ্রাম পঞ্চায়েতের সিংহেশ্বর সাবসেন্টার এলাকায় হাঁটু সমান জল ঠেলে সদ্য বাবা হওয়া নিজামুদ্দিন মোল্লা তাঁর ছোট্ট নবজাতক সন্তানকে পোলিও টিকাকরণের জন্য হাঁড়ির মধ্যে শুইয়ে নিয়ে এসেছিলেন স্বাস্থ্যকেন্দ্রে। ওই অবস্থাতেই শিশুকে পোলিওর ডোজ দেন আশা কর্মী সোনালি প্রধান ও এএনএম (২) নমিতা হালদার।

আশা কর্মীদের এই কাজে গর্বিত গোটা বাংলা। সোমবার সকাল থেকেই সেই ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। এই মানবিক ছবি দেখে সোশ্যাল মিডিয়ার দেওয়াল জুড়ে লাইকের ঝড় বয়ে গিয়েছে।

আশা কর্মীদের এই মানবিক কাজের প্রশংসা করেছে স্বাস্থ্য দফতরও। এবার নিজের টুইটার প্রোফাইলে আশা কর্মীদের প্রশংসায় পঞ্চমুখ হলেন তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। এদিন তিনি তাঁর টুইটার হ্যান্ডেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে ট্যাগ করে লেখেন, 'আশা কর্মীদের কুর্নিশ জানাচ্ছি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কখনোই তাঁদের দায়িত্বে বাঁধা দেয় না।'

এদিন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, সাধারণত মায়েরাই তাদের সন্তানদের পোলিও খাওয়াতে নিয়ে আসেন। সেখানে এক জন বাবা দুর্যোগের মধ্যে এ ভাবে দায়িত্ব পালন করেছেন, এটা খুবই প্রশংসার। স্বাস্থ্য অধিকর্তা একই সঙ্গে বলেন, ‘দুর্যোগ ঠেলে, কোমর সমান জলে দাঁড়িয়ে আশাকর্মী ও স্বাস্থ্যকর্মীরা যে-ভাবে পোলিও খাওয়ানোর কাজ করছেন, তাতে কোনও প্রশংসাই যথেষ্ট নয়। এঁদের জন্য গোটা স্বাস্থ্য দফতর গর্বিত।'

 

বন্ধ করুন