বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Malda Bird flu affected child: মালদার বার্ড ফ্লু আক্রান্ত শিশুর এখনও শ্বাসকষ্টের সমস্যা, মেশিন দিল সরকার

Malda Bird flu affected child: মালদার বার্ড ফ্লু আক্রান্ত শিশুর এখনও শ্বাসকষ্টের সমস্যা, মেশিন দিল সরকার

মালদার বার্ড ফ্লু আক্রান্ত শিশুর এখনও শ্বাসকষ্টের সমস্যা, মেশিন দিল সরকার

এদিন শিশুর স্বাস্থের খোঁজ নেওয়ার পাশাপাশি তার বাড়ির আশেপাশে হাঁস মুরগি পালন হয়ে থাকে কিনা, বিশেষ করে সংক্রমণের কারণ খোঁজার চেষ্টা করেন প্রতিনিধি দলের সদস্যরা।  জানা যাচ্ছে, এদিন সকালে স্বাস্থ্য দফতরের প্রতিনিধি দল প্রথমে কালিয়াচকের সিমলাপুর গ্রামীণ হাসপাতালে পৌঁছয়।

মালদার কালিয়াচকে বার্ড ফ্লু আক্রান্ত শিশু কেমন আছে? তার খোঁজখবর নিল স্বাস্থ্য দফতরের প্রতিনিধি দল। শুক্রবার শিশুর বাড়িতে প্রতিনিধি দল পৌঁছয়। এই প্রতিনিধি ছিলেন চিকিৎসক দীপঙ্কর মাঝি, দীনেশ বিশ্বাস প্রমুখ। এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিও তাঁদের সঙ্গে ছিলেন। এই মুহূর্তে শ্বাস কষ্টের সমস্যা হচ্ছে শিশুটির। তাকে প্রতিদিন অক্সিজেন সরবরাহের প্রয়োজন হচ্ছে। কিন্তু, শিশুর পরিবার জেলা স্বাস্থ্য দফতরের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ  তোলে। তার পরেই এদিন বিকেলে শিশুর অক্সিজেনের চাহিদা মেটানোর জন্য ব্লক হাসপাতালের পক্ষ থেকে অক্সিজেন কনসেন্ট্রেটর মেশিন তার পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

আরও পড়ুন: বার্ড ফ্লু আতঙ্ক পশ্চিমবঙ্গে, শিশুর শরীরে মিলল H9N2 ভাইরাস, জানাল WHO

এদিন শিশুর স্বাস্থের খোঁজ নেওয়ার পাশাপাশি তার বাড়ির আশেপাশে হাঁস মুরগি পালন হয়ে থাকে কিনা, বিশেষ করে সংক্রমণের কারণ খোঁজার চেষ্টা করেন প্রতিনিধি দলের সদস্যরা।  জানা যাচ্ছে, এদিন সকালে স্বাস্থ্য দফতরের প্রতিনিধি দল প্রথমে কালিয়াচকের সিমলাপুর গ্রামীণ হাসপাতালে পৌঁছয়। তারা হাসপাতালে আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। বার্ড ফ্লু সংক্রমণ নিয়ে হাসপাতালকে সতর্ক করেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। পাশাপাশি কীভাবে চিকিৎসা করতে হবে? সেই বিষয়ে তারা পরামর্শ দেন। 

এরপর প্রতিনিধি দল শিশুর বাড়ি পৌঁছয়। সেখানে তারা খতিয়ে দেখেন, যে আশেপাশে কোথাও হাঁস মুরগি পালন হয়ে থাকে কিনা। কারণ বার্ড ফ্লু সাধারণত পশুপাখির মাধ্যমেই ছড়িয়ে থাকে। যদিও স্বাস্থ্য দফতরের প্রতিনিধিরা জানতে পেরেছেন, যে শিশুর বাড়ির আশেপাশে কোনও হাঁস মুরগির খামার নেই। এমনকী তার বাড়িতেও হাঁস মুরগি পালন করা হয় না। এই অবস্থায় কীভাবে শিশুটি বার্ড ফ্লুতে সংক্রমিত হয়েছিল? তার উত্তর খুঁজে পাচ্ছেন না আধিকারিকরা। যদিও শিশুটি আক্রান্ত হয়েছিল মাস চারেক আগে। তবে ভবিষ্যতে যাতে বার্ড ফ্লু মাথাচাড়া দিয়ে উঠতে না পারে তার জন্য কারণ খুঁজতে তৎপর হয়েছে স্বাস্থ্য দফতর।

এছাড়া, শিশু পরিবারের সঙ্গেও কথা বলেন প্রতিনিধি দলের সদস্যরা। সেখানে শিশুর পরিবার অক্সিজেনের যোগান নিয়ে সমস্যার কথা জানান। তবে মুখ্য স্বাস্থ্য অধিকারিক সুদীপ্ত ভাদুড়ি জানান, সিমলাপুর গ্রামীণ হাসপাতাল এবং মালদা মেডিক্যাল কলেজে অক্সিজেনের ব্যবস্থা রয়েছে। সেখানে ছেলেটিকে অক্সিজেন সরবরাহ করা যেতে পারে। তিনি জানান, পরিবারকে সব রকমভাবে সাহায্য করা হচ্ছে। যদিও শিশুর বাবা নিজের আর্থিক সমস্যার কথা প্রতিনিধিদলকে জানান। এরপর বিকেলে শিশুর পরিবারকে অক্সিজেন কনসেন্ট্রেটর মেশিন তুলে দেওয়া হয়। তাতে খুশি শিশুর পরিবার।

বাংলার মুখ খবর

Latest News

স্কুটার দিয়ে বাজাজকে কটাক্ষ মোহনবাগানের? আনোয়ারের ‘টাকা মেরে দেওয়ায়’ বলল ‘চোর’? স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.