বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Landslide In North Bengal: ব্যাপক ধসে বিচ্ছিন্ন শিলিগুড়ি–কালিম্পং, সিকিম যাওয়ার পথে আটকে পর্যটকরা
১০ নম্বর জাতীয় সড়কে ধস নেমেছে।

Landslide In North Bengal: ব্যাপক ধসে বিচ্ছিন্ন শিলিগুড়ি–কালিম্পং, সিকিম যাওয়ার পথে আটকে পর্যটকরা

  • মঙ্গলবার সকালে বিরিক ধারার কাছে ১০ নম্বর জাতীয় সড়কে এই ধস নামে। ধস সরানোর জন্য বিপর্যয় মোকাবেলা এবং ট্রাফিক পুলিশ রয়েছে। মেশিন দিয়ে ধস সরানোর কাজ চলছে জোড়কদমে। সুতরাং বন্ধ হয়ে যায় ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ। রাস্তায় দাঁড়িয়ে পড়ে সিকিমগামী সমস্ত গাড়ি।

নাগাড়ে বৃষ্টিতে ফের ১০ নম্বর জাতীয় সড়কে ধস নেমেছে। যার ফলে শিলিগুড়ি থেকে গ্যাংটক এবং কালিম্পং যাওয়ার রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। কালিম্পংয়ের কালিঝোরার কাছে ধস নেমে বন্ধ হয়ে গেল জাতীয় সড়কের অনেকটা অংশ। এই ধসের জেরে সিকিমের সঙ্গে সমতলের যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যুদ্ধকালীন তৎপরতায় ধস সরানোর কাজ চলছে বলে খবর।

ঠিক কী ঘটেছে উত্তরবঙ্গে?‌ স্থানীয় সূত্রে খবর, রবিবার থেকে নাগাড়ে বৃষ্টি হচ্ছে। তার জেরে উত্তরবঙ্গে পাহাড়ের বিভিন্ন জায়গায় ধস নেমেছে। এই ধসের জেরে একদিকে যেমন শিলিগুড়ি থেকে কালিম্পং এবং সিকিম যাওয়ার গাড়িগুলি আটকে রয়েছে। অন্যদিকে সিকিম এবং কালিম্পং থেকে শিলিগুড়ি আসার পথে গাড়িও আটকে থাকার ফলে দু’‌দিকের রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে। মঙ্গলবার সকালে কালিম্পঙের কালিঝোরার বিরিকধারায় ধস নেমেছে।

আর কী জানা যাচ্ছে?‌ মঙ্গলবার সকালে বিরিক ধারার কাছে ১০ নম্বর জাতীয় সড়কে এই ধস নামে। ধস সরানোর জন্য বিপর্যয় মোকাবেলা এবং ট্রাফিক পুলিশ রয়েছে। মেশিন দিয়ে ধস সরানোর কাজ চলছে জোড়কদমে। সুতরাং বন্ধ হয়ে যায় ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ। রাস্তায় দাঁড়িয়ে পড়ে সিকিমগামী সমস্ত গাড়ি। বিরাট অংশ জুড়ে ধস সরাতে অনেকটা সময় লেগে যাবে বলে মনে করা হচ্ছে।

তারপর সেখানে কী ঘটল?‌ এখানে ধস নামার খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে আসেন সরকারি আধিকারিকরা। শুরু হয় ধস সরানোর কাজ। তবে বৃষ্টিও চলছে সমানতালে। তার জেরে বাধাপ্রাপ্ত হচ্ছে ধস সরানোর কাজ। তাই অন্য রাস্তা দিয়ে গাড়ি ঘুরিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে পুলিশ। তবে যেভাবে বৃষ্টি চলছে, তাতে আবারও ধস নামার সম্ভাবনা থাকছে।

বন্ধ করুন