বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Heavy Rain Forecast in South Bengal: নিম্নচাপে মাটি পুজোর বাজার! শনিতে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি
নিম্নচাপে মাটি পুজোর বাজার! শনিতে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Heavy Rain Forecast in South Bengal: নিম্নচাপে মাটি পুজোর বাজার! শনিতে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি

  • Heavy Rain Forecast in South Bengal: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের কাছে অবস্থান করছে নিম্নচাপ অর্থাৎ উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলের কাছাকাছি অবস্থান করছে। তার জেরে শনিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যা আগামী ৩৬ ঘণ্টায় আরও ঘনীভূত হবে। তার ফলে আগামিকাল (১০ সেপ্টেম্বর) থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি শুরু হবে। প্রাথমিকভাবে উপকূলবর্তী জেলাগুলি থেকে শুরু হবে বৃষ্টি। যা ক্রমশ উত্তর দিকে এগিয়ে যাবে। 

শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত আবহাওয়া কেমন থাকবে?

  • পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের কাছে অবস্থান করছে নিম্নচাপ অর্থাৎ উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলের কাছাকাছি অবস্থান করছে। আগামী ৩৬ ঘণ্টায় ওই এলাকায় নিম্নচাপ আরও ঘনীভূত হতে পারে। তার ফলে দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সঙ্গে কয়েকটি জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস আছে।
  • আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উপকূলবর্তী জেলা থেকে প্রাথমিকভাবে ভারী বৃষ্টি শুরু হবে। ক্রমশ উত্তরাংশের জেলাগুলিতে নিম্নচাপের প্রভাব পড়বে। আগামিকাল (১০ সেপ্টেম্বর, শনিবার) মূলত উপকূলবর্তী জেলা অর্থাৎপূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার দু'এক জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাগুলিতে (উত্তর ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া) হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

আরও পড়ুন: Mumbai Lightning Viral Video: চোখের সামনে পড়ল বাজ! বিদ্যুতের ঝলকানিতে কেঁপে উঠল মুম্বই: ভাইরাল ভিডিয়ো

  • রবিবার (১১ সেপ্টেম্বর) থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির মাত্রা বাড়বে। আরও বেশি জেলায় ভারী বৃষ্টি হবে। সেদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। সেদিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বীরভূম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া বাদ দিয়ে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে।
  • সোমবারও দক্ষিণবঙ্গের সব জেলায় (উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া) হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে। সঙ্গে কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাত পূর্বাভাস দেওয়া হয়েছে। দক্ষিণবঙ্গের সব জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।
  • সোমবারের পর থেকে দক্ষিণবঙ্গের আরও উত্তরাংশে বৃষ্টির মাত্রা বাড়বে। মঙ্গলবার নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে উত্তরবঙ্গেও বৃষ্টি বাড়বে। সোমবার এবং মঙ্গলবার উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদার একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টিপাত মিলবে।

আরও পড়ুন: গোটা বেঙ্গালুরুই কি জলে ভাসছে? শুকনো রাস্তায় ছবি পোস্ট করে জবাব নেটিজেনদের

  • তাপমাত্রা: আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আকাশ মেঘলা থাকবে। তাই তাপমাত্রা একটু কমবে।

বন্ধ করুন