বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দক্ষিণের পাশাপাশি ভাসবে উত্তরবঙ্গ, জারি কমলা সতর্কতা, পাহাড়ে ভূমিধসের শঙ্কা
প্রতীকী ছবি (রয়টার্স) (REUTERS)

দক্ষিণের পাশাপাশি ভাসবে উত্তরবঙ্গ, জারি কমলা সতর্কতা, পাহাড়ে ভূমিধসের শঙ্কা

  • গত ২৪ ঘণ্টায় দার্জিলিং এবং কালিম্পংয়ে যথাক্রমে ১৬৬ মিমি এবং ১৩৬ মিমি বৃষ্টি হয়েছে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি অব্যাহত রয়েছে। আর এবার উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং জেলার পাহাড়ি অঞ্চলেও অতি ভারী বৃষ্টি হতে চলেছে। ভারতের আবহাওয়া বিভাগ ইতোমধ্যেই উত্তরবঙ্গের কিছু জেলায় বুধবার পর্যন্ত কমলা সতর্কতা জারি করেছে এবং কর্তৃপক্ষকে পাহাড়ি এলাকায় সম্ভাব্য ভূমিধসের জন্য সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। গত ২৪ ঘণ্টায় দার্জিলিং এবং কালিম্পংয়ে যথাক্রমে ১৬৬ মিমি এবং ১৩৬ মিমি বৃষ্টি হয়েছে।

এই মুহূর্তে উত্তর ওড়িশা উপকূলের কাছে অবস্থান করছে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপ। তার প্রভাবে রবিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। আগামী ২৪ ঘণ্টায় শহর কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি জারি থাকার সম্ভাবনা রয়েছে। লক্ষ্মীপুজোর দিনও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে বলে জানিয়েছেন আবহবিদরা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মূলত উপকূলের জেলাগুলিতে ঝড়-বৃষ্টি এবং বজ্রপাতের দাপট বেশি থাকবে। ভারী বৃষ্টিপাতের সর্তকতা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। অন্যান্য জেলাগুলোতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং বাদে কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর বৃষ্টিতে ভিজতে পারে।

এদিকে পশ্চিমবঙ্গের পাশাপাশি বৃষ্টিতে নাজেহাল পরিস্থিতি দক্ষিণের কেরলও। সেই রাজ্যে টানা বৃষ্টিতে বন্যা, ভূমিধস ও হড়পা বানের কবলে পড়ে এখনও পর্যন্ত প্রাণ গিয়েছে ২৭ জনের। তাছাড়া এখনও বহু লোক নিখোঁজ।

বন্ধ করুন