বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > চালসায় গভীর জঙ্গলে মানুষের দেহ আগলে হাতির দল, ফিরে এলেন বনকর্মীরা

চালসায় গভীর জঙ্গলে মানুষের দেহ আগলে হাতির দল, ফিরে এলেন বনকর্মীরা

জঙ্গলে হাতির দল। প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

সূত্রের খবর, হাতির হানায় মৃত্যু হলেও ওই ব্যক্তির পরিবার ক্ষতিপূরণ নাও পেতে পারেন। কারণ জঙ্গলে বিনা অনুমতিতে প্রবেশ করার ক্ষেত্রে বারন করা রয়েছে। কিন্তু সেই নিষেধকে উপেক্ষা করেই তারা জঙ্গলে প্রবেশ করেছিলেন।

উত্তরবঙ্গে হাতি আর মানুষের সংঘাতের ঘটনা নতুন কিছু নয়। তবে এবার গভীর জঙ্গলে হাতির হানায় মৃত এক ব্য়ক্তির দেহ উদ্ধার করতে গিয়ে এক অভিনব দৃশ্যের সাক্ষী থাকল বনদফতর। চালসার জঙ্গলে হাড়হিম করা সেই দৃশ্য দেখে পিছু হঠলেন বনকর্মীরা। ঠিক কী হয়েছিল বিষয়টি?

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, চালসা রেঞ্জের পানঝোরা বিটের নর্থ ইনডং কম্পার্টমেন্ট এলাকায় কাঠ সংগ্রহ করতে গিয়েছিলেন কয়েকজন। এদিকে ক্রমে তারা গভীর জঙ্গলে চলে গিয়েছিলেন। সেই জঙ্গলেই হাতির সামনে পড়ে যান তারা। অন্যান্যরা প্রাণভয়ে জঙ্গল থেকে ফিরে এলেও একজন ফিরতে পারেননি। অন্যরা গ্রামে ফিরে গোটা বিষয়টি জানান। এরপর খবর পেয়ে মেটেলি থানার পুলিশ ও বনদফতরের খুনিয়া স্কোয়াডের কর্মীরা ঘটনাস্থলে যাওয়ার চেষ্টা করেন। মূলত ওই ব্য়ক্তিকে উদ্ধার করার জন্যই তাঁরা জঙ্গলের মধ্যে প্রবেশ করেন। অনেকটা যাওয়ার পরে তাঁরা জঙ্গলের মধ্যে একটি দেহ পড়ে থাকতে দেখেন। ওই ব্যক্তি আর কেউ নন , যাকে জঙ্গলের মধ্য়ে ফেলে এসেছিল অন্য়ান্যরা,তারই দেহ পড়েছিল এদিন। সূত্রের খবর, হাতির হানায় ওই ব্যক্তির মৃত্যু হয়েছিল। মৃতের নাম কুন্ডিয়া মুন্ডা(৪২)।

কুন্ডিয়া সহ পাঁচজন গভীর জঙ্গলে কাঠ কুড়োতে গিয়েছিলেন। এদিকে এভাবে জঙ্গলের মধ্যে কাঠ কুড়োতে যাতে বাসিন্দারা না যান সেকারণে বার বার নিষেধ করা হয় বনদফতরের তরফে। কিন্তু তবুও জীবনের ঝুঁকি নিয়ে ভেতরে চলে যান তারা। আর তারপরই মর্মান্তিক পরিণতি। তবে জঙ্গলের মধ্যে বনকর্মীরা দেখেন, দেহের আশপাশে হাতির দল দাঁড়িয়ে আছে। কার্যত যেন তারা আগলে রয়েছে মানুষের দেহটি। এরপর আর সেই দেহ উদ্ধার করার ঝুঁকি নেননি বনকর্মীরা। দিনের বেলা তারা জঙ্গল থেকে বের হয়ে আসেন। এরপর সন্ধ্যার সময় হাতির দল এলাকা থেকে চলে যাওয়ার পরে তারা কোনওরকমে ওই ব্য়ক্তির দেহ উদ্ধার করে।

কিন্তু সূত্রের খবর, হাতির হানায় মৃত্যু হলেও ওই ব্যক্তির পরিবার ক্ষতিপূরণ নাও পেতে পারেন। কারণ জঙ্গলে বিনা অনুমতিতে প্রবেশ করার ক্ষেত্রে বারন করা রয়েছে। কিন্তু সেই নিষেধকে উপেক্ষা করেই তারা জঙ্গলে প্রবেশ করেছিলেন। সেক্ষেত্রে জঙ্গলের মধ্যে মারা যাওয়ায় তাঁর পরিবার ক্ষতিপূরণ না পেতে পারেন। তবে এক্ষেত্রে কোনো হাতি বা বন্য জন্তু যদি লোকালয়ে এসে কোনও ব্যক্তিকে মেরে ফেলে তবে তার পরিবার ক্ষতিপূরণ পান।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন