বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Elephants: পরিবার নিয়ে বাঁকুড়ায় ঢুকতে চাইছে হাতির বিরাট দল, আতঙ্কে রাত জাগছে গ্রাম

Elephants: পরিবার নিয়ে বাঁকুড়ায় ঢুকতে চাইছে হাতির বিরাট দল, আতঙ্কে রাত জাগছে গ্রাম

হাতি। প্রতীকী ছবি  (HT_PRINT)

বনদফতর এখন মূলত দুটি বিষয় দেখছে। একটা দিক হল হাতিগুলি যাতে কোনও ভাবে ক্ষতিগ্রস্ত না হয়। তাছাড়া হাতির দলে ১৫টি শাবক রয়েছে। সেকারণে তাদের সুরক্ষার ব্যাপারেও খেয়াল রাখা হচ্ছে।

উত্তরবঙ্গে জঙ্গল লাগোয়া গ্রামে হাতি প্রবেশের ঘটনা নতুন কিছু নয়। তবে এবার পশ্চিম মেদিনীপুরের সীমানা পেরিয়ে বাঁকুড়ায় প্রবেশের মুখে বুনো হাতির দল। সেই হাতির দলে ৪৫ থেকে ৫০টি হাতি রয়েছে বলে খবর। এদিকে এভাবে হাতির দল এলাকায় চলে আসায় মারাত্মক আতঙ্কের মধ্য়ে পড়ে গিয়েছেন স্থানীরা। পরিস্থিতি সামাল দেওয়াটাই তাদের কাছে এখন বড় চ্যালেঞ্জ। সেই সঙ্গেই হাতিদের যাতে কোনও ক্ষতি না হয় সেটাও দেখা হচ্ছে। 

তবে হাতি যাতে লোকালয়ে আসতে না পারে সেকারণে বনদফতরের কর্মীরাও এলাকায় চলে গিয়েছেন। হল্লা পার্টিও গিয়েছে এলাকায়। মূলত দলমা থেকে পশ্চিম মেদিনীপুর হয়ে হাতি বাঁকুড়ায় প্রবেশ করে। এবারও সেই হাতির দল চলে গিয়েছে বাঁকুড়ার দিকে। এদিকে সূত্রের খবর বর্তমানে শীলাবতী নদীতে ভালোই জল রয়েছে। শুকনো থাকলে এই শীলাবতী নদী পেরিয়েই হাতি ঢুকে পড়ে। কিন্তু বর্তমানে নদীতে জল থাকার জন্য হাতির দল আর জলে নামতে ভরসা পায়নি। কারণ নদীর প্রবল স্রোতে হাতি ভেসে যেতে পারে। সেকারণে আর তারা এনিয়ে কোনও ঝুঁকি নেয়নি। 

তবে বনদফতর এখন মূলত দুটি বিষয় দেখছে। একটা দিক হল হাতিগুলি যাতে কোনও ভাবে ক্ষতিগ্রস্ত না হয়। তাছাড়া হাতির দলে ১৫টি শাবক রয়েছে। সেকারণে তাদের সুরক্ষার ব্যাপারেও খেয়াল রাখা হচ্ছে। আবার হাতির দল যদি গ্রামে, ফসলের ক্ষেতে তাণ্ডব চালায় তাহলেও সমস্যার। 

তবে আপাতত এলাকায় হাতি এসেছে বলে প্রচার করা হচ্ছে। কেউ যাতে হাতির সামনে এসে না পড়ে সেটা দেখা হচ্ছে। স্থানীয় প্রশাসনও বাসিন্দাদের সতর্ক করছে। হাতি তাডা়তে গিয়ে কেউ যাতে হাতির মুখে পড়ে না যায় সেটাও দেখা হচ্ছে। তবে সচরাচর দেখা যায় দলছুট হাতি একের পর এক গ্রামে তাণ্ডব চালায়। তবে দল বেঁধে হাতির দল গ্রামে ঢুকে পড়লেও সমস্যা তৈরি করে। তাছাড়া দলে শাবক থাকলে সমস্যা আরও বাড়ে।  

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মেয়েদেরও টেস্টের জন্য তৈরি করবে BCCI, ৬ বছর পরে হচ্ছে ঘরোয়া লালবলের টুর্নামেন্ট মিষ্টি না খেলেও কেন বেড়ে যায় ব্লাড সুগার? কেন হয় এমন? কীভাবে সামলাবেন গোড়ালি ভেঙেছে ধর্মেন্দ্রর? ডিলিট করা ছবি থেকে শুরু জল্পনা সরকারি সুবিধা পেতে হবে তো! তাই তড়িঘড়ি জামাইবাবুকেই বিয়ে করলেন মহিলা ব্যাগ রাখা ছিল, পুলিশের সন্দেহ IED,রামেশ্বরম ক্যাফে বিস্ফোরণ নিয়ে আর কী বললেন CM বস তোমাকে মেদ ঝরাতে হবে- কোন ক্রিকেটারকে পরামর্শ দিয়েছিলেন রবি শাস্ত্রী নারী নির্যাতন থেকে বাংলাকে বঞ্চনা নিয়ে আক্রমণে তৃণমূল, জবাব দিল প্রধানমন্ত্রীকে তখন দীপিকা-রণবীরের প্রেম, জুটির ছবি থেকে বাদ যান ক্যাট! দীপু-র নির্দেশেই ঘটে সব? অসমে কটি আসনে লড়বে দল, জানিয়ে দিল বিজেপি, বাকি আসনে কারা? EXCLUSIVE! কেন বিয়ের ৫ দিন আগেই আইবুড়ো ভাত হল কাঞ্চন-শ্রীময়ীর, কীসের এত তাড়া?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.