বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Blood donation: রক্তদান করুন, সচেতনতা বাড়াতে সাইকেলে চড়ে ১ বছর ভারত যাত্রা হুগলির বাসিন্দার

Blood donation: রক্তদান করুন, সচেতনতা বাড়াতে সাইকেলে চড়ে ১ বছর ভারত যাত্রা হুগলির বাসিন্দার

জয়দেব রাউত। নিজস্ব ছবি

 রক্ত সংগ্রহের জন্য বিভিন্ন জায়গায় রক্তদান শিবির গড়ে তোলা হলেও মানুষ সেইভাবে শিবিরে অংশগ্রহণ করছেন না। রক্তদান নিয়ে এখনও বহু মানুষের মধ্যে সংশয় রয়েছে, সচেতনতার অভাব রয়েছে। সেই সচেতনতা গড়ে তুলতে গোটা ভারতে সাইকেলে চড়ে যাত্রা করবেন ওই ব্যক্তি।

সাইকেলে চড়ে গোটা ভারতে যাত্রা! কোনও রেকর্ড বা সেলিব্রেটির সঙ্গে দেখা করার উদ্দেশ্যে নয়, তার উদ্দেশ্য হল রক্তদানে গোটা ভারতের মানুষকে উৎসাহিত করা। সেই উদ্দেশ্যেই সাইকেলে চড়ে বেরিয়ে পড়েছেন হুগলির বাসিন্দা জয়দেব রাউত। লক্ষ্য একটাই রক্তের সংকট দূরীকরণ। ৩৬৫ দিন অর্থাৎ এক বছর ধরে তিনি সাইকেল চালিয়ে ভারতের বিভিন্ন শহরে ঘুরে রক্তদানে যুবকদের উৎসাহিত করে তুলবেন। এই যাত্রার নাম দেওয়া হয়েছে ‘হর ঘর রক্তদাতা।’

Blood Donation: বিয়ে বাড়িতেই সারি সারি বেড, রক্ত দিলেন আমন্ত্রিতরা, বরের আয়োজন 

সাধারণত ব্লাড ব্যাঙ্কগুলিতে রক্তের অভাব নতুন কিছু নয়। রক্তের সংকটের ফলে প্রতিদিনই বহু রোগীর মৃত্যু হচ্ছে। রক্ত সংগ্রহের জন্য বিভিন্ন জায়গায় রক্তদান শিবির গড়ে তোলা হলেও মানুষ সেইভাবে শিবিরে অংশগ্রহণ করছেন না। রক্তদান নিয়ে এখনও বহু মানুষের মধ্যে সংশয় রয়েছে, সচেতনতার অভাব রয়েছে। সেই সচেতনতা গড়ে তুলতে গোটা ভারতে সাইকেলে চড়ে যাত্রা করবেন ওই ব্যক্তি। রক্তদানে যুব সমাজকে জাগিয়ে তোলায় তার প্রধান লক্ষ্য। প্রান্তিক এলাকায় এলাকায় গিয়ে রক্তদানের উৎসাহ বাড়াতেই তার এই উদ্যোগ। তিনি ওয়েস্ট বেঙ্গল ভলেন্টিয়ারি ব্লাড ডোনার্স ফোরামের সদস্য।

চলতি মাসের ১ তারিখ বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে বারাসতের রক্তদান ভবন থেকে তিনি সাইকেলে করে তিনি যাত্রা শুরু করেন। তিনি চান, প্রতিটি ঘর থেকে রক্তদানে এগিয়ে আসুক যুবক-যুবতীরা। তারই বার্তা পৌঁছে দেবেন। শনিবার মেমারি থেকে পাড়ি দেন দুর্গাপুরের উদ্দেশ্যে। দুর্গাপুরের বিধান নগরের ডি ডি এ মার্কেটে তাকে সংবর্ধনা দেওয়া হয়। দুর্গাপুর মহকুমা ভলেন্টিয়ারি ব্লাড ডোনার্স ফোরামের পক্ষ থেকে ফুলের তোড়া এবং উত্তরীয় দিয়ে সংবর্ধনা জানানো হয়। শনিবার রাত্রিযাপনের পর রবিবার আসানসোল হয়ে ধানবাদের উদ্দেশ্যে রওনা দেবেন।

বন্ধ করুন