বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Offbeat Darjeeling: ছবির মতো পাহাড়, নদী, ঝকঝকে তিস্তা, মুনসং থেকে কাছেই এই গ্রাম, ঘুরে আসুন

Offbeat Darjeeling: ছবির মতো পাহাড়, নদী, ঝকঝকে তিস্তা, মুনসং থেকে কাছেই এই গ্রাম, ঘুরে আসুন

পাহাড়ের নির্জনতা টানে অনেককেই। সংগৃহীত ছবি

ছোটবেলায় আমরা অনেকে ছবি আঁকি। সেই ছবিতে দুটো পাহাড় থাকে, আরেকটা নদী থাকে। ছোটবেলার সেই ছবিটা একবার মনে মনে ভাবুন। আর ওই ভিউ পয়েন্টে দাঁড়িয়ে তিস্তার দিকে তাকিয়ে থাকুন। একবার হলেও মনে হবে ছোটবেলায় তো এই ছবিটা এঁকেছিলাম।

নির্জনতায় কয়েকটা দিন কাটাতে চান? পাহাড়ঘেরা নির্জনতা। সবুজে সবুজ চারদিক। তবে এবার যেতেই পারেন মুঙ্গেরজুং। নামটা বেশ খটোমটো। এনজেপিতে নামার পরে গাড়ি চালককে নামটা বললে চড়া দর হাঁকতে পারেন। সেকারণে হোমস্টেকে আগে থেকে বলে রাখতে পারেন এনজেপি থেকে নিয়ে যেতে। এতে কিছুটা সাশ্রয় হবে আপনার।

গ্রামের নাম মুঙ্গের জুং। এই গ্রাম কালিম্পংয়ে। রংপো থেকে কাছে অর্থাৎ মাত্র ১১ কিলোমিটার দূরেই গ্রাম। এনজিপি থেকে প্রায় ১০০ কিলোমিটার। আর কালিম্পং শহর থেকে মোটামুটি ২০/২২ কিলোমিটার দূরে এই নির্জন নিরিবিলি গ্রাম। নির্জনতা কাকে বলে এই পাহাড়ে না এলে বুঝতেই পারবেন না। একেবারে আদি অকৃত্রিম নির্জনতা। সব থেকে বড় কথা সাধারণত পাহাড়ের কোন স্পটে উপর দিকে উঠতে হয়। আর এই জায়গায় আপনাকে বেশ কিছুটা নীচের দিকে নামতে হবে। তারপর পাবেন এই গ্রাম। মুন সাং গ্রাম থেকে কাছেই মুঙ্গেরজুং।

এই গ্রাম থেকে তিস্তা একেবারে অন্যরকম। গ্রামের থেকে কিছুটা এগোলেই একটা ভিউ পয়েন্ট আছে। আর সেখান থেকেই দেখা যায় অজস্র বাঁক নিয়ে পাহাড়ের কোলে বয়ে চলেছে তিস্তা নদী।

ছোটবেলায় আমরা অনেকে ছবি আঁকি। সেই ছবিতে দুটো পাহাড় থাকে, আরেকটা নদী থাকে। ছোটবেলার সেই ছবিটা একবার মনে মনে ভাবুন। আর ওই ভিউ পয়েন্টে দাঁড়িয়ে তিস্তার দিকে তাকিয়ে থাকুন। একবার হলেও মনে হবে ছোটবেলায় তো এই ছবিটা একেছিলাম।

এখানে পাহাড়ি একটা পানীয় পাওয়া যায়। নাম চাং। একটু চেখে দেখতে পারেন। খারাপ লাগবে না।

সবুজ পাহাড়ের মাঝে একটা মনাস্ট্রি আছে। সেটা দেখে আসতে ভুলবেন না। অনেকে পাখি দেখতে এই গ্রামে যান। ছোট ছোট ট্রেকিং রুট আছে। ঘন জঙ্গলের মধ্যে দিয়ে সেখানে হেঁটে আসুন। পারলে সঙ্গে একটা একজন গাইড নিয়ে বেরিয়ে পড়ুন।

বর্ষাকালে এখানে অন্যরকম সৌন্দর্য। কিন্তু এই গ্রামে যাওয়ার যে রাস্তা সেটা বর্ষাকালে কিছুটা বিপর্যস্ত হয়ে যায়। সে কারণেই বর্ষাকালে গেলে একটু সাবধানে যাবেন।। এনজেপি থেকে গাড়ি ভাড়া করলে আপনার কিছুটা বেশি পড়ে যাবে। এক্ষেত্রে যে হোম স্টেটে থাকবেন তাদের পিক আপ ফেসিলিটি আছে কিনা সেটা জেনে নেবেন। ওরাই গাড়ি পাঠিয়ে দেন। এটা অনেকটা নিরাপদ। এবার শুধুই বেড়িয়ে পড়ার পালা।

 

বাংলার মুখ খবর

Latest News

১ জুন থেকে গাড়ির লাইসেন্স পাওয়ার নিয়ম বদলাচ্ছে, বেসরকারিকরণেও থাকছে কড়াকড়ি নাতাশা-র ইনস্টা স্টোরিতে বাড়ল ডিভোর্সের জল্পনা, বউয়ের থেকে কত ছোট হার্দিক? রাফায় ইজরায়েলের হামলা, এবার প্রতিবাদে সরব আলিয়া-বরুণ-প্রিয়াঙ্কা-করিনা আর কে কে? আইন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নামে যৌন হেনস্থার অভিযোগ, CJI-কে চিঠি পড়ুয়াদের ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA T20 WC খেলতে আমেরিকায় রোহিত, ইনস্টায় 'বিতর্কে' জড়ালেন স্ত্রী! পরে মুছলেন পোস্ট কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা বিশ্বকাপের আগেই সুখবর পেল আমেরিকা, ICC-র লিস্ট-এ স্ট্যাটাস পেল মেজর লিগ ক্রিকেট পড়াশুনা শেষ হলেই হস্টেল ছাড়তে হবে, কত দিনে? জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয় ষষ্ঠীতে 'জয়ী' নারীশক্তি, বাংলার কোন কোন আসনে মহিলা ভোটেরাররা ঘোরালেন ভোট অঙ্ক?

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.