বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > সাধ্যের মধ্যে সাধের ইলিশ ‘সুফল বাংলা’‌র স্টলে, অভিনব উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের
ইলিশ মাছ। ছবি : সংগৃহীত
ইলিশ মাছ। ছবি : সংগৃহীত

সাধ্যের মধ্যে সাধের ইলিশ ‘সুফল বাংলা’‌র স্টলে, অভিনব উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

  • সাধারণত সরকারি এই দোকানে নির্দিষ্ট মূল্যে সবজি, ফল ও মাছ বিক্রি হয়। এবার পাওয়া যাবে টাটকা সুস্বাদু ইলিশও৷

মার্চ থেকে টানা লকডাউন। নদী পরিষ্কার। শিকারিদেরও দেখা নেই। বৃষ্টিও খুব একটা খারাপ হয়নি। মরশুম এলে বাজার নধর ইলিশে ভরে উঠবে। এমনই ভেবেছিলেন আপামর বাঙালি। কিন্তু অগস্ট মাস পার করার পরও বাজারে দেখা নেই ইলিশের। যাও বা এসেছে তাতে হাত দেওয়া যাচ্ছে না। বাংলাদেশের ইলিশও এসেছে সবে এই বুধবার (‌১৯ অগস্ট)‌। শিলিগুড়ির বিভিন্ন বাজারে এক কিলোগ্রাম থেকে ১.৫ কিলোগ্রাম পর্যন্ত ইলিশ বিক্রি হয়েছে ১,৫০০ থেকে ১,৮০০ টাকা কেজি দরে।

কিন্তু অত টাকা দিয়ে তো সবার সাধের মাছ কেনা সম্ভব নয়। তাই বেশিরভাগ রাজ্যবাসী ইলিশের অপেক্ষায় পাত ফাঁকা করে রেখেছেন। এবার তাঁদের কথা ভেবেই বিশেষ উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ‘সুফল বাংলা’‌র স্টলেই এবার সাধ্যের মধ্যে পাওয়া যাচ্ছে ইলিশ মাছ। সাধারণত সরকারি এই দোকানে নির্দিষ্ট মূল্যে সবজি, ফল ও মাছ বিক্রি হয়। এবার পাওয়া যাবে টাটকা সুস্বাদু ইলিশও৷

জানা গিয়েছে, বাঙালির পাতে কম দামে ইলিশ তুলে দিতে বর্ধমান, পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার কৃষি ও উৎপাদকদের সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রাজ্য সরকার। এক আধিকারিক জানিয়েছেন, সারা রাজ্যে ৩০০–রও বেশি স্টল রয়েছে সুফল বাংলার। প্রত্যেকটিতে যাতে ইলিশ বিক্রি করা সম্ভব হয় আমরা সেই চেষ্টাই করছি।

বন্ধ করুন