বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Home Ministry Delegation: ভোট মিটতেই খরচের খোঁজখবর করতে রাজ্যে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল

Home Ministry Delegation: ভোট মিটতেই খরচের খোঁজখবর করতে রাজ্যে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল

ভোট মিটতেই খরচের খোঁজখবর করতে রাজ্যে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল

Home Ministry Delegation স্বরাষ্ট্র মন্ত্রকের এই প্রতিনিধিদলের পাশাপাশি, কেন্দ্রীয় প্রকল্পের বরাদ্দ সংক্রান্ত অভিযোগ খতিয়ে দেখতে গ্রামোন্নয়ন দপ্তরও একটি দল পাঠাচ্ছে।

ভোট শেষ হওয়ার পরেই জুনের শেষ দিকে রাজ্যে আসছে স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিদল। তাদের মূল লক্ষ্য জঙ্গলমহলে নিরাপত্তা খাতে দেওয়া টাকার ব্যবহার খতিয়ে দেখা। একইসঙ্গে জঙ্গলমহলের জেলাগুলিতে বর্তমান নিরাপত্তা ব্যবস্থাও রিভিউ করবে তারা।

সম্প্রতি কেন্দ্রে নতুন মন্ত্রিসভার দপ্তর বণ্টনের পরেই এই সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। গত কয়েক বছরে কেন্দ্রীয় প্রকল্পগুলিতে টাকা খরচ এবং উপভোক্তাদের তালিকা পরীক্ষা করার জন্য একাধিকবার তদন্তকারী দল পাঠানো হয়েছিল দিল্লি থেকে। এসব নিয়ে কেন্দ্র-রাজ্য সম্পর্কের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রকের এই প্রতিনিধিদলের পাশাপাশি, কেন্দ্রীয় প্রকল্পের বরাদ্দ সংক্রান্ত অভিযোগ খতিয়ে দেখতে গ্রামোন্নয়ন দপ্তরও একটি দল পাঠাচ্ছে। একই সঙ্গে ভোট পরবর্তী হিংসার অভিযোগ খতিয়ে দেখতে আরও একটি দল পাঠানো হচ্ছে। 

আরও পড়ুন। ২১ জুন পর্যন্ত মোতায়েন থাকবে বাহিনী, ভোট পরবর্তী হিংসায় নির্দেশ হাইকোর্টের

এ প্রসঙ্গে বুধবার কলকাতা হাইকোর্ট ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজ্যের কাছ থেকে রিপোর্ট চেয়েছে। আদালতে রাজ্য জানায়, অধিকাংশ অভিযোগেরই সারবত্তা নেই, কারণ সেগুলি একই মেল আইডি থেকে করা হয়েছে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ২৩ থেকে ২৮ জুন পর্যন্ত পশ্চিমবঙ্গে কাজ করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিদল। তবে তাদের কাজের ধরন নিয়ে এখনও স্পষ্ট ধারণা নেই নবান্নের। রাজ্য প্রশাসনের একটি অংশের মতে, বরাদ্দ অর্থ খরচ সংক্রান্ত সমস্ত তথ্য, নথি এবং ‘ইউটিলাইজেশন সার্টিফিকেট’ যথাসময়ে স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠিয়ে দেওয়া হয়। তা সত্ত্বেও কেন এই প্রতিনিধিদলের আগমন, তা বোধগম্য হচ্ছে না।

আরও পড়ুন। দেবাশিস সেনের আমলে রাজারহাট-নিউ টাউনে জমি বণ্টন,তদন্ত চান মমতা

রাজ্য প্রশাসনের মতে, এই প্রতিনিধিদলের আগমন রাজনৈতিক কারণেও হতে পারে। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ রাজ্য সরকারের বিরুদ্ধে তদন্তমূলক প্রচেষ্টা হতে পারে বলে অনেকে মনে করছেন। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা সমস্ত ধরনের তথ্য এবং নথি সরবরাহ করতে প্রস্তুত।

সদ্য সরকার গঠন হয়েছে কেন্দ্রে। এই পরিস্থিতিতে, কেন্দ্রীয় প্রতিনিধিদলের আগমন রাজ্য ও কেন্দ্রের মধ্যে সম্পর্কের উপর কী প্রভাব ফেলবে, তা নিয়ে রাজনৈতিক মহলে আলোচনা চলছে।

আরও পড়ুন। DA বাড়িয়ে 'পুরস্কার', তাও সরকারি কর্মীদের ওপর বিশ্বাস নেই মমতার, কী করল নবান্ন

 

 

বাংলার মুখ খবর

Latest News

রেললাইনে সুমো, ছুটে আসছে হাজারদুয়ারি এক্সপ্রেস, খড়দাকাণ্ডে কড়া পদক্ষেপ রেলের ভারত যদি Champions Trophy 2025 খেলতে পাকিস্তানে না যায় তাহলে… হুমকি দিচ্ছে PCB সোনায় মোড়া সাজে রিসেপশনে আম্বানিদের বউমা, রাধিকার লুকে মিলল প্রাচ্য-পাশ্চাত্য রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ Most Runs In WCL 2024: লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান, সেরা ৫-এ দুই ভারতীয় অনন্ত-রাধিকার রিসেপশনে ভেন্যুর অন্দরের রাজকীয় সাজ চোখ ধাঁধিয়ে দেবে, দেখুন ছবিতে অনাথ শিশুদের সঙ্গে ছবি এঁকে, কেক কেটে সময় কাটালেন বিক্রম-দর্শনা সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা?

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.