বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিবাহিত মেয়ে, মৃত কারও কার্ড দিয়ে রেশন তুলছেন? পড়তে পারেন কড়া শাস্তির মুখে!
রেশন কার্ড
রেশন কার্ড

বিবাহিত মেয়ে, মৃত কারও কার্ড দিয়ে রেশন তুলছেন? পড়তে পারেন কড়া শাস্তির মুখে!

কীভাবে রেশন কার্ড বাতিল করতে হবে, জেনে নিন।

মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। আলাদা থাকছেন। অথবা বাড়ির গৃহকর্তার মৃত্যু হয়েছে। সেক্ষেত্রে যদি তাঁদের রেশন কার্ড বাতিল না করে ব্যবহার করে থাকেন, তাহলে সাবধান। কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে আপনাকে। এই ধরনের বেআইনি কাজ করতে গিয়ে যদি একবার কেউ ধরা পড়ে যান কেউ, তাহলে খাদ্য দফতরের হাতে মোটা অঙ্কের জরিমানা বা আইনি পদক্ষেপ নেওয়ার ব্যবস্থা রয়েছে। শাস্তির হাত থেকে বাঁচতে বাড়ির অনুপস্থিত সদস্যদের রেশন কার্ড বাতিল করিয়ে নেওয়া আইনসম্মত। তবে অনেকেই জানেন না কীভাবে রেশন কার্ড বাতিল করতে হয়, বা কোথায় কীভাবে আবেদন করলে, দ্রুত সমস্যা মিটতে পারে। সেক্ষেত্রে জেনে নিন কীভাবে বাড়ির অনুপস্থিত সদস্যের রেশন কার্ড বাতিল করবেন।

দু’‌ধরনের পদ্ধতিতে এই কাজ খুব সহজেই করা সম্ভব। প্রথাগত পদ্ধতিতে অন্যটা অনলাইনে।প্রথাগত পদ্ধতির ক্ষেত্রে আপনার এলাকার নিকটতম খাদ্য বিভাগের দফতরে গিয়ে যোগাযোগ করতে হবে। সেখান থেকে নাম বাতিলের নির্দিষ্ট ফর্ম তুলে তা পূরণ করে নথিপত্র সমেত যেমন পুরনো রেশন কার্ড, আধার কার্ড, বাড়ির ঠিকানার প্রমাণপত্র, রেশন ডিলারের সম্মতি পত্র, বিয়ে বা মৃত্যুর ক্ষেত্রে সংশ্লিষ্ট শংসাপত্রের প্রতিলিপি জমা দিতে হবে। অথবা ঝামেলা এড়াতে আপনার রেশন ডিলারের মাধ্যমেও এই আবেদন জমা দিতে পারবেন। রেশন ডিলার আপনার আবেদন খাদ্য বিভাগের আধিকারিকের দফতরে পাঠিয়ে দেবে। পৃথক দুই ক্ষেত্রে আপনার আবেদনের ভিত্তিতে রেশন অফিস বিয়ের ক্ষেত্রে ‘‌ট্রান্সফার সার্টিফিকেট’‌ আর মৃত্যুর ক্ষেত্রে ‘‌সারেন্ডার সার্টিফিকেট’‌ জারি করবে।

এছাড়াও অনলাইন পদ্ধতিতেও এই কাজ করা যেতে পারে। সেক্ষেত্রে আপনাকে food.wb.gov.in ওয়েবসাইটে লগইন করতে হবে। সেখানেই পর পর সব ধরনের রেশন কার্ড সংক্রান্ত পরিষেবার অপশন দেওয়া রয়েছে। আপনাকে নির্দিষ্ট নাম বাতিলের পরিষেবায় ক্লিক করতে হবে। এবার কার রেশন কার্ড কি কারণে বাতিল করতে চাইছেন, সেই অপশন বেছে নিতে হবে। তারপর পরিবারের যে সদস্যের নাম আপনি রেশন কার্ড থেকে বাদ দিতে চাইছেন, তাঁর আধার কার্ড, রেশন কার্ড, বিয়ের বা মৃত্যুর শংসাপত্র-‌সহ যাবতীয় নথির ফোটোকপি আপলোড করতে হবে। তার পরই সেখান থেকে আপনি সেই সদস্যের নাম বাদ দিতে পারবেন।

বন্ধ করুন