বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Howrah: হাওড়াকে প্লাস্টিক মুক্ত করতে কার্টুন-গান-ছড়া, অভিনব কায়দায় প্রচার পুরসভার
হাওড়া পুরসভায় প্লাস্টিক বন্ধ এভাবেই চলছে প্রচার। ছবি সৌজন্যে ফেসবুক।
হাওড়া পুরসভায় প্লাস্টিক বন্ধ এভাবেই চলছে প্রচার। ছবি সৌজন্যে ফেসবুক।

Howrah: হাওড়াকে প্লাস্টিক মুক্ত করতে কার্টুন-গান-ছড়া, অভিনব কায়দায় প্রচার পুরসভার

  • আগামী দুই মাস ধরে ৫০ টি ওয়ার্ডে এই কর্মসূচি চালানো হবে বলে পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে। পুরকর্তৃপক্ষের আশা, এর ফলে সাধারণ মানুষ প্লাস্টিক সম্পর্কে অনেক বেশি সচেতন হবেন। 

বর্ষায় জল জমার সমস্যা মেটাতে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করেছে হাওড়া পুরসভা। এনিয়ে টাস্কফোর্সও গঠন করেছে পুরসভা। তা সত্ত্বেও অনেকেই প্লাস্টিকের ব্যবহার করছে। প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে এবার গুরুত্বপূর্ণ উদ্যোগ নিল পুরসভা। কার্টুন, গান, মজাদার ছড়া প্রভৃতির মাধ্যমে প্রচার করে প্লাস্টিকের ব্যবহার নিয়ে মানুষকে সচেতন করা হচ্ছে। পুরসভার মুখ্য প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী কর্মসূচির সূচনা করেন। এছাড়াও উপস্থিত ছিলেন পুরসভার অন্যান্য আধিকারিকরা।

তারা মোট আটটি টোটোতে করে এই অভিনব কায়দায় প্লাস্টিকের ব্যবহার রুখতে প্রচার চালান। আগামী দুই মাস ধরে ৫০টি ওয়ার্ডে এই কর্মসূচি চালানো হবে বলে পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে। পুরকর্তৃপক্ষের আশা, এর ফলে সাধারণ মানুষ প্লাস্টিক সম্পর্কে অনেক বেশি সচেতন হবেন।

গতবছর বর্ষায় সমস্যার সম্মুখীন হয়েছিল হাওড়া পুরসভা। প্লাস্টিক এবং আবর্জনা নালাতে আটকে যাওয়ায় জল নিকাশির ক্ষেত্রে সমস্যায় পড়তে হয়েছিল। যার ফলে বহু বাড়িঘর এবং দোকানপাটে জল ঢুকে গিয়েছিল। সেই সমস্যার কথা মাথায় রেখেই প্লাস্টিকের ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে হাওড়া পুরসভা। হাওড়া শহরকে প্লাস্টিকমুক্ত করতে ইতিমধ্যেই গঠন হয়েছে টাস্ক ফোর্স। প্রচারে কাজ না হলে সেক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতা উভয়কেই জরিমানা দিতে হবে বলে পুরসভা সূত্রের খবর।

হাওড়া শহরকে প্লাস্টিক মুক্ত করতে সর্বোচ্চ ৫০০ টাকা ও ন্যূনতম ৫০ টাকা জরিমানা করা হবে। এ বিষয়ে হাওড়া পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী বলেন, ‘শহরের নিকাশিনালায় প্লাস্টিক সহ অন্যান্য কঠিন বর্জ্য পদার্থ জমে জলের গতি আটকে দিচ্ছে। লক্ষ লক্ষ টাকা খরচ করেও নিকাশি সাফাইয়ের পর ফের তা অবরুদ্ধ হয়ে যাচ্ছে। তাই মানুষকে সচেতন করা প্রয়োজন।’

বন্ধ করুন