বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দেশের সবচেয়ে দূষণযুক্ত শহরের শীর্ষে হাওড়া

দেশের সবচেয়ে দূষণযুক্ত শহরের তালিকার শীর্ষে উঠে এল হাওড়া। পশ্চিমবঙ্গের হাওড়ায় বাতাসে সবচেয়ে খারাপ বলে জানাল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। দিল্লি–সহ অন্যান্য শহরে দূষণের মাত্রা বেড়েছিল। কিন্তু সম্প্রতি সেখানে বৃষ্টি ও হাওয়া বয়ে চলায় বাতাসের মান খানিকটা ভাল হয়েছে। সেখানে হাওড়ার মতো জায়গায় এই অবস্থা হওয়ায় উদ্বিগ্ন বাসিন্দারা।

এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী, রাজস্থানের ভিওয়ারি দ্বিতীয় স্থান অধিকার করেছে দূষণের মাত্রায়। সেখানে কলকাতা তৃতীয় স্থানে রয়েছে। তবে হাওড়ার বাতাসের মান তথৈবচ। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ যে বুলেটিন প্রকাশ করেছে, সেখানে হাওড়ার বাতাসে দূষণের মাত্রা ছিল ২৮৫, রাজস্থানের ভিওয়ারি–তে দূষণের মাত্রা ২৬৭, কলকাতা ২৬৬ এবং দিল্লি ২১১। লকডাউনের সময় কলকাতা–হাওড়ায় বাতাসের মান খুব ভাল ছিল। যা আনলক হতেই তলানিতে গিয়ে পৌঁছেছে।

উল্লেখ্য, এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী, বাতাসে দূষণের মান যদি ০–৫০ হয় তাহলে তা খুব ভাল বলে ধরে নেওয়া হয়। ৫১–১০০ মধ্যে থাকলে তা সন্তোষজনক বলা হয়। ১০১–২০০ মধ্যে থাকলে তাকে ধরা হয় পরিমিত, ২০১–৩০০ হলে সেটা খারাপ বলা হয়, ৩০১–৪০০ হলে তা খুব খারাপ, ৪০১–৫০০ হলে সেটা মারাত্মক খারাপ।

লকডাউনের সময় এখানের বাতাসের মান ছিল ০–৫০–এর মধ্যে। যাকে ভাল বলা হয়। হাওড়ার বাতাসে দূষণ সবচেয়ে বেশি তা মানতে নারাজ রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তাঁদের দাবি, এখানে বাতাসের মান ভাল। শুধু তাই নয় মানুষের মাথার চুলের থেকে হালকা দূষণ এখানে রয়েছে। এমনকী শিল্পাঞ্চল এলাকায় ট্রাফিক নিয়ন্ত্রণ করা হচ্ছে। রাস্তা ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। সুতরাং দূষণ এখানে নিয়ন্ত্রণে আছে বলে জানান রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এক আধিকারিক।

বন্ধ করুন