বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS 2021: উচ্চ মাধ্যমিকের সিলেবাস কমানোর সিদ্ধান্ত সংসদের
উচ্চ মাধ্যমিকের সিলেবাস কমানোর সিদ্ধান্ত সংসদের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
উচ্চ মাধ্যমিকের সিলেবাস কমানোর সিদ্ধান্ত সংসদের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

HS 2021: উচ্চ মাধ্যমিকের সিলেবাস কমানোর সিদ্ধান্ত সংসদের

  • তবে উচ্চ মাধ্যমিক কবে হবে, তা স্পষ্ট নয়।

মাধ্যমিকের পর এবার কাটছাঁট হতে চলেছে উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রমও। সূত্রের খবর, ইতিমধ্যে সেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদন পেলেই তা সরকারিভাবে ঘোষণা করা হবে।

এ রাজ্যে উচ্চ মাধ্যমিকে মোট ৩১ টি বিষয় পড়ানো হয়। সূত্রের খবর, সেই বিষয়গুলির কতটা পাঠ্যক্রম কমানো হবে, তা নিয়ে আলোচনায় বসেছিলেন সংসদের আধিকারিকরা। প্রতিটি অধ্যায় থেকেই্ পাঠ্যক্রম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ভিত্তিতে সবমিলিয়ে ৩০-৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁটের প্রস্তাব ইতিমধ্যে স্কুল শিক্ষা দফতরে গিয়েছে। পর্যালোচনার পর সেই প্রস্তাব মুখ্যমন্ত্রীর কাছে পাঠাবে স্কুল শিক্ষা দফতর।যদিও সে বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি সংসদের সভাপতি মহুয়া দাস।

সূত্রের খবর, আগামী সপ্তাহের মধ্যেই চূড়ান্ত ঘোষণা করা হতে পারে। যাতে পরিস্থিতির বিচার করে পুজোর ছুটির পর স্কুল খুললে কমপক্ষে তিন-চার মাস ক্লাস নিয়ে সংশোধিত পাঠ্যক্রম শেষ করা হতে পারে। সেক্ষেত্রে অবশ্য নির্দিষ্ট সময়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়া কার্যত অসম্ভব বলেই ধারণা সংশ্লিষ্ট ধারণা।

এর আগে মধ্যশিক্ষা পর্ষদের ভারপ্রাপ্ত সভাপতি কার্তিক মান্নাকে সংসদ সভাপতি জানিয়েছিলেন যে মাধ্যমিকের সূচির উপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্ট ঠিক করা হবে। যদিও এখনও পর্যন্ত মাধ্যমিক আদৌও নির্দিষ্ট সময়ে হবে কিনা, তা নিয়ে ধোঁয়াশা আছে। একটি অংশের দাবি, তা বিধানভা ভোটের পরেও হতে পারে।

বন্ধ করুন