বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > উচ্চ মাধ্যমিকের দিন ছুটি নিতে পারবেন না শিক্ষক, অশিক্ষক কর্মীরা : সংসদ
উচ্চ মাধ্যমিকের দিন ছুটি নিতে পারবেন না শিক্ষক, অশিক্ষক কর্মীরা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
উচ্চ মাধ্যমিকের দিন ছুটি নিতে পারবেন না শিক্ষক, অশিক্ষক কর্মীরা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উচ্চ মাধ্যমিকের দিন ছুটি নিতে পারবেন না শিক্ষক, অশিক্ষক কর্মীরা : সংসদ

  • নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষার দিন কোনও শিক্ষক-শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীরা ছুটি নিতে পারবেন না। বুধবার এই মর্মে নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

করোনাভাইরাস প্রকোপের জেরে এমনিতেই স্থগিত হয়ে গিয়েছিল চলতি বছরের উচ্চ মাধ্যমিকের শেষ তিনদিনের পরীক্ষা। পরে নয়া নির্ঘণ্ট ঘোষণা করা হলেও ঘূর্ণিঝড় আমফানের দাপটে আট জেলার অনেক পরীক্ষাকেন্দ্র ক্ষতিগ্রস্ত হওয়ায় পরীক্ষার দিন কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে। একইসঙ্গে সামাজিক দূরত্বের বিধি কড়াভাবে পালনের জন্য পরীক্ষাকেন্দ্রের সংখ্যাও বাড়ানো হয়েছে। এই পরিস্থিতিতে বাকি তিনদিনের পরীক্ষা আয়োজনে কোনওরকম ফাঁক রাখতে চাইছে না রাজ্য।

তারইমধ্যে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে নির্দেশিক জারি করে জানানো হয়েছে, যে শিক্ষক-শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীরা পরীক্ষার কাজে যুক্ত থাকবেন, তাঁরা উচ্চ মাধ্যমিক পরীক্ষার তিনদিন ছুটি নিতে পারবেন। তবে জরুরি কারণে ছুটির প্রয়োজন হলে তা বিবেচনা করা হবে বলে জানিয়েছে শিক্ষা সংসদ। রাজ্যের প্রতিটি পরীক্ষাকেন্দ্রের পাশাপাশি ভেন্যু সুপারভাইজারদেরও সেই নির্দেশিকা পাঠানো হচ্ছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, উচ্চ মাধ্যমিকের বাকি থাকা তিনদিনের পরীক্ষা নেওয়া হবে আগামী ২, ৬ এবং ৮ জুলাই। যা আগে ২৯ জুন, ২ এবং ৬ জুলাই হওয়ার কথা ছিল। শিক্ষামন্ত্রী জানান, পড়ুয়াদের যথাসম্ভব বাড়ির কাছে পরীক্ষাকেন্দ্র দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

উচ্চ মাধ্যমিকের বাকি তিনদিনের পরীক্ষার নির্ঘণ্ট এবং কবে কী পরীক্ষা হবে :

২ জুলাই :  এডুকেশন, পদার্থবিদ্যা, নিউট্রিশন এবং অ্যাকাউন্টেন্সি।

৬ জুলাই : সংস্কৃত, রসায়ন, অর্থনীতি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, পার্সি, আরবি এবং ফরাসি।

৮ জুলাই : ভূগোল, স্ট্যাটিসটিকস, কস্টিং অ্যান্ড ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

বন্ধ করুন