বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam 2020: বাতিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশের চেষ্টা রাজ্যের
বাতিল হয়ে গেল উচ্চ মাধ্যমিকের বাকি তিনদিনের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
বাতিল হয়ে গেল উচ্চ মাধ্যমিকের বাকি তিনদিনের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

HS Exam 2020: বাতিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশের চেষ্টা রাজ্যের

  • সুপ্রিম কোর্টের নির্দেশের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানান শিক্ষামন্ত্রী।

আগেই বাতিল হয়ে গিয়েছে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা। একই পথে হেঁটে আপাতত বোর্ড পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সিআইসিএসই বোর্ডও। ফলে তখনই কার্যত উচ্চ মাধ্যমিকের ভবিষ্যত স্পষ্ট হয়ে গিয়েছিল। শুক্রবার বিকেলে রাজ্যের তরফে সরকারিভাবে জানানো হল, উচ্চ মাধ্যমিকের বাকি থাকা তিনদিনের পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতির জেরে চলতি বছর মাঝপথেই স্থগিত হয়ে যায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ তিনদিনের পরীক্ষা বাকি ছিল। পরীক্ষায় নয়া নির্ঘণ্ট বিভিন্ন আলোচনা চলছিল। এরইমধ্যে রাজ্যের তরফে ঘোষণা করা হয়েছিল, স্থগিত পরীক্ষাগুলি ২৯ জুন, ২ এবং ৬ জুলাই হবে। কিন্তু আমফান পরিস্থিতিতে তা কিছুটা পিছিয়ে দিয়েছিল রাজ্য। গত ২ জুন সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, ঘূর্ণিঝড় আমফানের দাপটে আট জেলার অনেক পরীক্ষাকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। সেজন্য আগামী ২, ৬ এবং ৮ জুলাই উচ্চ মাধ্যমিকের বাকি থাকা তিনদিনের পরীক্ষা নেওয়া হবে।

কিন্তু গত কয়েকদিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা হুড়মুড়িয়ে বেড়েছে। রাজ্যে অবশ্য সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বেড়েছে। তা সত্ত্বেও বাড়তি ঝুঁকির পথে হাঁটল না রাজ্য। শুক্রবার সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী বলে দিলেন, ‘উচ্চ মাধ্যমিকের বাকি থাকা পরীক্ষা বাতিল করা হচ্ছে। সুপ্রিম কোর্টের নির্দেশের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশের চেষ্টা করা হবে।’

তবে কীভাবে পড়ুয়াদের নম্বর দেওয়া হবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি রাজ্য। শিক্ষামন্ত্রী বলেন, ‘মূল্যায়নের বিধি পরে জানানো হবে। বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতেই মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন হবে। কেউ মূল্যায়নে অসন্তুষ্ট হলে পরীক্ষা দিতে পারবে।’ অর্থাৎ সেই পরীক্ষা ঐচ্ছিক হওয়ার সম্ভাবনাই বেশি।

বন্ধ করুন