বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam 2021: কীভাবে হবে উচ্চ মাধ্যমিক? কী কী পরীক্ষা হতে পারে? চলছে আলোচনা
যতটা কম সম্ভব পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
যতটা কম সম্ভব পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

HS Exam 2021: কীভাবে হবে উচ্চ মাধ্যমিক? কী কী পরীক্ষা হতে পারে? চলছে আলোচনা

  • এবার যতটা কম সম্ভব পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

যতটা কম সম্ভব পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বিজ্ঞান, কলা এবং বাণিজ্য শাখা মিলিয়ে ৫০ টিরও বেশি বিষয় আছে। কোন কোন বিষয়গুলি, কীভাবে কম সংখ্যক দিনে পরীক্ষা শেষ করা যায়, তা নিয়ে ভাবনাচিন্তা করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

এমনিতে এবার জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। গত সপ্তাহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এবার উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগের রসায়ন, জীববিদ্যা; বাণিজ্য শাখার হিসাবশাস্ত্র, অর্থনৈতিক বাণিজ্য; কলা বিভাগের ইতিহাস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতির মতো বিষয়গুলির পরীক্ষা হবে। মুখ্যমন্ত্রী বলেন, ‘উপরের বর্ণিত বিষয়গুলি পরীক্ষা হবে, যেগুলি বললাম। বাকিগুলির নম্বর দেবে স্কুলগুলি। এটার বিস্তারিত বিষয়টি মধ্যশিক্ষা পর্যদ, উচ্চশিক্ষা সংসদ এবং স্কুলশিক্ষা দফতর তৈরি করবে।’

সূত্রের খবর, এখনও সম্পূর্ণ তালিকা তৈরি হয়নি। কয়েকটি বিষয় জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বাকিগুলি সংসদের তরফে ঘোষণা করা হবে। বিজ্ঞান, কলা এবং বাণিজ্য শাখার যে আবশ্যিক বিষয়গুলি আছে, সেগুলির শুধু পরীক্ষা নেওয়া হবে। সেইসঙ্গে গুরুত্বপূর্ণ বিষয়গুলির বিবেচনা করে দেখা হচ্ছে। আলোচনা হচ্ছে বিভিন্ন মহলের সঙ্গে। সেই আলোচনার ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তারপর পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করা হবে বলে সূত্রের খবর। 

পাশাপাশি মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, নিজের স্কুলেই যাবতীয় করোনা-বিধি মেনে পরীক্ষা হবে। সেইসঙ্গে তিনি জানান, এবার তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টার পরীক্ষা হবে। তবে যেমন প্রশ্নপত্র থাকে, সেরকমই থাকবে। শুধু অর্ধেক প্রশ্নের উত্তর দিতে হবে। আগে যদি ১০ টা প্রশ্নের উত্তর দিতে হত, তাহলে এবার পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে।

বন্ধ করুন