বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam 2021: নিজের স্কুলেও কি উচ্চ মাধ্যমিক সম্ভব? বিকল্প নিয়ে চলছে আলোচনা
সূত্রের খবর, আদৌও পরীক্ষাকেন্দ্রে এবারের উচ্চ মাধ্যমিক হবে কিনা, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
সূত্রের খবর, আদৌও পরীক্ষাকেন্দ্রে এবারের উচ্চ মাধ্যমিক হবে কিনা, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

HS Exam 2021: নিজের স্কুলেও কি উচ্চ মাধ্যমিক সম্ভব? বিকল্প নিয়ে চলছে আলোচনা

  • করোনার জেরে তো অধিকাংশ স্কুলেই এবার টেস্ট পরীক্ষা হয়নি।

নিজের স্কুলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে বলে আগেই জানানো হয়েছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে আদৌও সেটা সম্ভব কিনা, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। সূত্রের খবর, আদৌও পরীক্ষাকেন্দ্রে এবারের উচ্চ মাধ্যমিক হবে কিনা, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে।

এমনিতে গত বুধবার উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার কথা ছিল। কিন্তু শেষমুহূর্তে তা বাতিল করে দেওয়া হয়। শিক্ষা দফতর সূত্রে খবর, উচ্চ মাধ্যমিকের ভবিষ্যৎ নির্ধারণে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। যা ৭২ ঘণ্টার মধ্যে রিপোর্ট জমা দেবে। তাই বুধবার এবং বৃহস্পতিবার - দু'দিন আলোচনা করেছেন কমিটির সদস্যরা। সেই বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। 

শিক্ষা মহলের একাংশের বক্তব্য, গত সপ্তাহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে উচ্চ মাধ্যমিক হবে বলে ঘোষণা করলেও সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল হওয়ার পর পুরো পরিস্থিতি পালটে গিয়েছে। যে সিদ্ধান্ত নিয়ে সন্তোষ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি দীনেশ মাহেশ্বরীর ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়, ‘পরীক্ষা বাতিলের জন্য একটি নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন জেনে আমরা খুশি।' সেইসঙ্গে কেন্দ্রীয় বোর্ডের ঘোষণার পর একাধিক রাজ্যের বোর্ডও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের পথে হেঁটেছে। সেই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হলে সংসদ ও রাজ্যের উপর যথেষ্ট চাপ থাকবে। আর তা নিয়েই যত দোটানা আছে।

সূত্রের খবর, সেই বিষয়টি মাথায় রেখেছে রাজ্যও। তাই অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে নম্বর দেওয়া নিয়েও বিশ্লেষণ হচ্ছে। তাতে অবশ্য একাংশের প্রশ্ন, করোনার জেরে তো অধিকাংশ স্কুলেই এবার টেস্ট পরীক্ষা হয়নি। সেক্ষেত্রে যদিও বা অভ্যন্তরীণ মূল্যায়নের পথে হাঁটা হয়, তাহলে কোন পরীক্ষার ভিত্তিতে নম্বর দেওয়া হবে? আপাতত সেইসব প্রশ্নের উত্তরই খোঁজা হচ্ছে বলে সূত্রের খবর।

বন্ধ করুন